মুখে 'ভারত মাতা কি জয়', আফগানিস্তান থেকে দেশে ফিরলেন ৮৭ ভারতীয়

প্রতিদিনই আতঙ্ক বাড়ছে আফগানিস্তানে। আর সেই কারণেই যত দ্রুত সম্ভব সেখান থেকে ভারতীয়দের ফিরিয়ে আনার জন্য চেষ্টা করছে ভারত। এই অভিযানের অঙ্গ হিসেবেই আফগানিস্তানে থাকা ৮৭ ভারতীয়কে দেশে ফিরিয়ে আনা হল।

Asianet News Bangla | Published : Aug 22, 2021 5:09 AM IST / Updated: Aug 22 2021, 11:05 AM IST

দেশে ফেরার আনন্দ প্রকাশ পাচ্ছে তাঁদের চোখে-মুখে। ভারতের বিমানে ওঠার পরই তাঁদের মুখে শোনা গেল 'ভারত মাতা কি জয়' স্লোগান। তালিবানদের দখলে থাকা আফগানিস্তান থেকে দেশে ফিরলেন ৮৭জন ভারতীয়। তবে শুধু ভারতীয়রাই নন, ওই বিমানের সওয়ারি ছিলেন নেপালের ২ নাগরিকও। 

 

 

১৫ অগাস্ট আফগানিস্তান দখল করে তালিবানরা। সেই থেকেই আতঙ্ক ছড়িয়ে পড়েছিল গোটা দেশে। প্রায় সব জায়গাতেই ছেয়ে গিয়েছিল বন্দুকধারীরা। তালিবানের শাসন থেকে মুক্তি পেতে দেশ ছাড়ার জন্য মরিয়া হয়ে উঠেছেন সবাই। একে একে সবাই ভিড় করতে শুরু করেন বিমানবন্দরে। হাজার হাজার মানুষ জমায়েত হন সেখানে। আর দেশ ছাড়ার মরিয়া প্রচেষ্টায় বিমানের মধ্যে জায়গা না পেয়ে বিমানের চাকার সঙ্গেও নিজেদের বেঁধে নিয়েছিলেন কয়েকজন। কিন্তু, শেষরক্ষা হয়নি। বিমান থেকে পড়ে প্রাণ হারান দু'জন। ইতিমধ্যেই বহু মানুষ দেশে ফিরেছেন। এখনও অনেকেই সেখানে আটকে রয়েছেন। আর সবাই ভিড় করেছেন বিমানবন্দরে। ফলে সেখানে বড় বিমান ওঠা নামায় সমস্যা দেখা দিয়েছে। তাই ছোট বিমানে কাবুল থেকে প্রথমে ভারতীয়দের তাজিকিস্তানের দুসানবে আনা হচ্ছে। আর সেখান থেকেই তাঁদের দেশে ফেরানো হবে বলে সিদ্ধান্ত নিয়েছে ভারত। 

প্রতিদিনই আতঙ্ক বাড়ছে আফগানিস্তানে। আর সেই কারণেই যত দ্রুত সম্ভব সেখান থেকে ভারতীয়দের ফিরিয়ে আনার জন্য চেষ্টা করছে ভারত। এই অভিযানের অঙ্গ হিসেবেই আফগানিস্তানে থাকা ৮৭ ভারতীয়কে দেশে ফিরিয়ে আনা হল। তাঁদের এয়ার ইন্ডিয়ার বিমান ১৯৫৬-এ করে দিল্লিতে নিয়ে আসা হয়েছে। একথা টুইট করে জানিয়েছেন, বিদেশমন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচি। আফগানিস্তানে আটক ভারতীয়দের দেশে ফেরানোর কাজ অব্যাহত রয়েছে। এয়ার ইন্ডিয়ার বিমান তাজিকিস্তান থেকে ৮৭ ভারতীয়কে নিয়ে দিল্লিতে পৌঁছে গিয়েছে। তাঁদের মধ্যে নেপালের দুই নাগরিকও রয়েছেন।

 

 

আরও পড়ুন- ফ্যাশন থেকে জনসংযোগ, মহিলাদের নিয়ে অবস্থান, কতটা আলাদা তালিবান ২.০

আরও পড়ুন- জিজ্ঞাসাবাদের পর ১৫০ জন ভারতীয়কে বিমানবন্দরে ছাড়ল তালিবান, নিরাপদে সবাই

আরও একটি টুইটে তিনি জানিয়েছিলেন, তাজিকিস্তানের দুসানবেতে অবস্থিত ভারতীয় দূতাবাসের কাছে ভারতীয়দের দেশে ফিরিয়ে আনার ক্ষেত্রে প্রচুর সাহায্য পাওয়া যাচ্ছে। আফগানিস্তানে আটকে থাকা ভারতীয়দের দেশে ফেরাতে আরও বেশি বিমান কাজে লাগানো হচ্ছে। এদিকে দেশে ফেরার বিমানে ওঠার পরই আনন্দে ফেটে পড়েন সবাই। আনন্দে 'ভারত মাতা কি জয়' স্লোগান দিতে শুরু করেন তাঁরা। 

আরও পড়ুন- ৩ ট্রিলিয়ন মার্কিন ডলার, বিশাল প্রাকৃতিক সম্পদের ভান্ডারের উপর বসে তালিবানরা, দেখুন

এদিকে গতকাল ১৫০ জন ভারতীয়কে তালিবানরা অপহরণ করেছিল বলে একটি ভুয়ো খবর ছড়িয়ে পড়েছিল। তারপরই শুরু হয় আতঙ্ক। যদিও তালিবান মুখপাত্রের তরফে দাবি করা হয়েছিল যে অপহরণের খবর সম্পূর্ণ মিথ্যে। তারপর বিকেলের দিকে সামনে আসে আসল খবর। জানা যায় কাবুল বিমানবন্দরের বাইরে থাকা ভারতীয়দের জিজ্ঞাসাবাদের জন্য একটি থানায় নিয়ে যাওয়া হয়েছিল। সেখানে তাঁদের নথি যাচাই করে তালিবান। তারপর ফের তাদের বিমানবন্দরে ছেড়ে দিয়েছিল তারা। বিমানবন্দরের দ্বিতীয় গেট দিয়ে তাঁদের ভিতরে নিয়ে যাওয়া হয়। 

Share this article
click me!