ভারতীয়দের অপহরণের কাহিনি ভুয়ো, তালিবানদের নিয়েও কংগ্রেসের সস্তা রাজনীতি

প্রোপাগান্ডা  ছড়ানোর জন্য আফগানিস্তানে তালিবান-রাজকেও ছাড়ল না কংগ্রেস। মোদী সরকারকে আক্রমণ করতে ছড়ানো হল অপহরণের ভুয়ো খবর। 

amartya lahiri | Published : Aug 21, 2021 11:00 AM IST / Updated: Aug 21 2021, 04:40 PM IST

প্রোপাগান্ডা  ছড়ানোর জন্য আফগানিস্তানে তালিবান-রাজকেও ছাড়ল না কংগ্রেস। শনিবার সকাল থেকেই রটে যায়, আফগানিস্তান ছাড়ার জন্য অপেক্ষারত ভারতীয় নাগরিক অন্তত ১৫০জনকে অপহরণ করেছে তালিবানরা। সংবাদ সংস্থা এএনআই-ও স্থানীয় সংবাদমাধ্যমগুলিকে উদ্ধৃত করে এই খবর দেয়। তবে পরে জানা যায়, খবরটি একেবারে ভুয়ো। এমন কোনও অপহরণের ঘটনা ঘটেইনি। 

এদিন সকালে আফগানিস্তানের স্থানীয় সংবাদমাধ্যমগুলিতে এই খবর ছড়িযে পড়ার পরই একেবারে লাফিয়ে ওঠে এনডিটিভির মতো সংবাদমাধ্যমগুলি এবং কংগ্রেসের আইটি সেল। খবরটি আনুষ্ঠানিকভাবে নিশ্চিত হওয়ার আগেই, একের পর এক সোশ্যাল মিডিয়া হ্যান্ডেলে এই ভুয়ো খবর ছড়িয়ে দিয়ে আক্রমণ করা হয় নরেন্দ্র মোদী সরকারকে। প্রশ্ন তোলা হয় তালিবানদের বৈধতা দিতে আর কতদিন মুখ বন্ধ করে থাকবে ভারত সরকার? 

"

পরে তালিবান মুখপাত্র আহমদুল্লা ওয়াসেক ঘটনাটি অস্বীকার করেন। আফগানিস্তানেকর কর্দন বিশ্ববিদ্যালয়ের বিভাগিয় প্রধান ফহিম সাদাত জানান, যে ১৫০ জনকে অপহরণের কথা বলা হচ্ছে, তাদের মধ্যে কর্দন বিশ্ববিদ্যালয়ের একজন লেকচারারও ছিলেন। তাঁর সঙ্গে ফোনে কথা বলে সাদাত জানতে পেরেছেন, তাদেরকে নথিপত্র যাচাই এবং ব্রেকফাস্ট ও লাঞ্চ খাওয়ানোর জন্য নিয়ে গিয়েছিল তালিবানরা, অপহরণ করেনি। পরে তাদেরকে নিরাপদে বিমানবন্দরে পৌঁছেও দেয় তালিবান যোদ্ধারা। 

আরও পড়ুন - রান্না খারাপ বলেই জ্বালিয়ে দেওয়া হল আফগান মহিলাকে, কফিনে করে যৌনদাসী পাচার করছে তালিবান

আরও পড়ুন - Afghanistan - 'পাকিস্তানের গ্রাস করার কিংবা তালিবানদের শাসনের পক্ষে অনেক বড় দেশ'

আরও পড়ুন - আপন মেয়ের চোখ উপড়ে নিতেও কসুর করেনি তালিবানি বাবা, পুলিশ হতে চেয়েছিল খাতেরা হাশেমি

এর আগে এদিনই, ভারতীয় বায়ুসেনা বাহিনীর (IAF) একটি সি-১৩০জে (C-130J) কার্গো বিমান, কাবুল থেকে ৫ জন ভারতীয়কে নিয়ে ভারতের উদ্দেশ্যে রওনা হয়। জানা গিয়েছে, বায়ুসেনার আরও একটি সি-১৭ (C-17) বিমানও সেখানে রাখা আছে। পর্যাপ্ত সংখ্যক ভারতীয় নাগরিক বিমানবন্দরে আসলেই তা আফগানিস্তান ছেড়ে রওনা দেবে। কাবুল, তালিবানদের হাতে চলে যাওয়ার পরই ভারতীয় বায়ুসেনা কাবুল বিমানবন্দরে মার্কিন বাহিনীর কাছ থেকে ভারতীয়দের ফিরিয়ে নিয়ে আসার জন্য বিমান পরিচালনার ছাড়পত্র আদায় করে। এরপর দুটি সি-১৭ গ্লোবমাস্টার বিমানে প্রায় ১৮০জন কর্মকর্তা, আইটিবিপির কর্মী এবং কয়েকজন সাংবাদিককে দেশে ফিরিয়ে এনেছিল। 

Share this article
click me!