Goa TMC: ভোটের আগে বড় ধাক্কা, এক মাসের মধ্যে তৃণমূল ত্যাগ গোয়ার প্রাক্তন বিধায়কের

১৪ই ফেব্রুয়ারি রাজ্যে বিধানসভা নির্বাচন। তার আগে লরেঙ্কোর দল ছাড়া তৃণমূলের কাছে বড় ধাক্কা বলেই মনে করছে বিশেষজ্ঞ মহল।

Parna Sengupta | Published : Jan 16, 2022 4:59 PM IST

কংগ্রেস থেকে তৃণমূল কংগ্রেসে চলে আসার এক মাসের মধ্যেই কি স্বপ্নভঙ্গ হল। তৃণমূল কংগ্রেস (Trinamool Congress) ছাড়লেন গোয়ার প্রাক্তন কংগ্রেস বিধায়ক (Ex Goa Congress Leader) অ্যালেইক্সো রেজিনাল্ডো লরেঙ্কো (Aleixo Reginaldo Lourenco)। রবিবার মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Banerjee) তৃণমূল ত্যাগ করে তিনি নয়া রাজনৈতিক ভবিষ্যতের দিকে পা বাড়ালেন। ১৪ই ফেব্রুয়ারি রাজ্যে বিধানসভা নির্বাচন। তার আগে লরেঙ্কোর দল ছাড়া তৃণমূলের কাছে বড় ধাক্কা বলেই মনে করছে বিশেষজ্ঞ মহল।

গোয়ার কুরটোরিম আসনের বিধায়ক ছিলেন লরেঙ্কো। ডিসেম্বরে দল ও রাজ্য বিধানসভা ছেড়ে দেওয়ার সময় তিনি গোয়া কংগ্রেসের কার্যকরী সভাপতি ছিলেন। তৃণমূল ছাড়ার সিদ্ধান্তের কথা জানিয়ে তিনি দলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে চিঠি পাঠান। তবে ঠিক কি কারণে দল ছাড়ছেন তিনি, সে বিষয়ে কোনও তথ্য উল্লেখ করেননি তিনি। 

তবে সূত্রের খবর বিজেপি ছেড়ে কংগ্রেসে যোগ দেওয়া মাইকেল লোবোর কাছ থেকে কংগ্রেসে ফের যোগ দেওয়ার আমন্ত্রণ পাওয়ার পরেই দলত্যাগের সিদ্ধান্ত নিয়েছেন লরেঙ্কো। পার্টির গোয়া ইনচার্জ মহুয়া মৈত্র বলেছেন, "এআইটিসি অ্যালেইক্সো রেজিনাল্ডো লরেঙ্কোর পক্ষ থেকে পার্টির প্রাথমিক সদস্যপদ থেকে পদত্যাগ করার একটি চিঠি পেয়েছে। আমাদের অগণিত লোক থাকায় আমরা তাকে দলে স্বাগত জানিয়েছিলাম। এখন তিনি চলে যেতে চান, আমরা তার মঙ্গল কামনা করি।" 

এদিকে, ডিসেম্বর মাসেই গোয়া তৃণমূল থেকে পদত্যাগ করেন আরেক প্রাক্তন বিধায়ক লাবু মামনেদার। উল্লেখ্য, গত সেপ্টেম্বরে গোয়ার লাবু মামলেদার তৃণমূলে যোগ দিয়েছিলেন। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্য়োপাধ্যায়ের (CM Mamata Banerjee) গোয়া সফরের সময়েও তাঁকে দেখতে পাওয়া গিয়েছিল। কিন্তু আচমকাই ছন্দপদন। তবে শুধু দলই ছাড়েননি তিনি, তৃণমূলের বিরুদ্ধে সাম্প্রদায়িক রাজনীতির অভিযোগ তোলেন। তার দাবি, গোয়াকে ধর্মের নামে বিভক্ত করতে চাইছে তৃণমূল। এখানেই শেষ নয়, মমতাকে চিঠি পাঠিয়ে প্রশান্ত কিশোরের সংস্থা আইপ্যাক নিয়ে অভিযোগ তুলেছেন। তাঁর অভিযোগ, তৃণমূল যে সংস্থাকে গোয়ার বিধানসভা নির্বাচনের জন্য প্রয়োগ করেছে, তাদের গোয়ার ভাবাবেগ বোঝার ক্ষমতা নেই। 

সম্প্রতি গোয়ায় মহারাষ্ট্রবাদী গোমন্তক পার্টির (এমজিপি)-র হাত ধরেছে তৃণমূল। আর এই পদক্ষেপকেই সাম্প্রদায়িক বলে অভিযোগ তুলেছেন লাবু মামলেদার। তার দাবি, গোয়াকে ধর্মের নামে বিভক্ত করতে চাইছে তৃণমূল। লাভু মামলেদারের সঙ্গে তৃণমূল ছেড়েছেন আরও ৪ জন। মহারাষ্ট্রওয়াড়ির গোমন্তক প্রার্টির বিধায়ক ছিলেন লাভু মামলেদার। মমতাকে দেওয়া চিঠিতে তিনি লিখেছেন, 'গোয়াবাসীর মধ্যে ধর্মের ভিত্তিতে বিভেদ তৈরি করা হচ্ছে। এমজিপির দিকে হিন্দু ভোট এবং তৃণমূল কংগ্রেসের দিকে খ্রীষ্টান ভোট টানার চেষ্টা চলছে। তৃণমূল কংগ্রেস একটি সাম্প্রদায়িক দল।' 

Share this article
click me!