PM Modi: ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামে ভাষণ, ১৭ জানুয়ারি বিশ্ব মঞ্চে মোদী

ভার্চুয়াল ইভেন্টটি ১৭ থেকে ২১ জানুয়ারি পর্যন্ত অনুষ্ঠিত হবে। এতে জাপানের প্রধানমন্ত্রী কিশিদা ফুমিও সহ বিভিন্ন রাষ্ট্রপ্রধানও বক্তৃতা দেবেন বলে জানা গিয়েছে।

Parna Sengupta | Published : Jan 16, 2022 3:58 PM IST

ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের (World Economic Forum) দাভোস এজেন্ডায় (Davos Agenda) 'স্টেট অফ দ্য ওয়ার্ল্ড' (State of the World) বিশেষ ভাষণ দেবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Prime Minister Narendra Modi)। ভিডিও কনফারেন্সের মাধ্যমে এই বিশেষ মঞ্চ বক্তব্য রাখবেন মোদী। ১৭ই জানুয়ারি রাত সাড়ে আটটায় তাঁর বক্তব্য রাখার কথা। 

ভার্চুয়াল ইভেন্টটি ১৭ থেকে ২১ জানুয়ারি পর্যন্ত অনুষ্ঠিত হবে। এতে জাপানের প্রধানমন্ত্রী কিশিদা ফুমিও সহ বিভিন্ন রাষ্ট্রপ্রধানও বক্তৃতা দেবেন বলে জানা গিয়েছে। প্রধানমন্ত্রীর দফতর সূত্রে খবর, এই ভার্চুয়াল অনুষ্ঠানে অংশ নিতে চলেছেন ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট উরসুয়া ভন ডের লেইন, অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন, ইন্দোনেশিয়ার রাষ্ট্রপতি জোকো উইডোডো, ইসরায়েলের প্রধানমন্ত্রী নাফতালি বেনেট, চিনের প্রেসিডেন্ট শি জিনপিং। ইভেন্টটি শিল্পের শীর্ষস্থানীয় নেতাদের, আন্তর্জাতিক সংস্থার একাধিক কর্তাদের সঙ্গে নিয়ে অনুষ্টিত হতে চলেছে। 

বর্তমান বিশ্বের মুখোমুখি হওয়া চ্যালেঞ্জগুলির বিষয়ে চিন্তাভাবনা করা হবে এই অনুষ্ঠানে। কীভাবে তাদের মোকাবেলা করতে হবে তা নিয়েও আলোচনা চলবে এদিন। উল্লেখ্য, গত বছরও এই অনুষ্ঠানে যোগ দিয়েছিলেন মোদী। সেখানে করোনা ভাইরাসের বিরুদ্ধে ভারতের লড়াইয়ের কথা তুলে ধরেছিলেন তিনি। 

তিনি বলেছিলেন ভারতের এই সফল্য গোটি বিশ্বের  সাফল্যকে প্রভাবিত করবে। একই সঙ্গে বিশ্বের সমস্ত দেশে ভারতীয় সামগ্রী পৌঁছে দিয়ে ভারত সক্ষম বলেও জানিয়েছেন তিনি। তিনি বলেন করোনা-কালেই ভারত আত্মনির্ভর দেশ গঠনের পরিকল্পনা গ্রহণ করেছে। ইতিমধ্যেই সেই পরিকল্পনা বাস্তবায়িত করার পথে অনেকটা এগিয়ে গেছে। আজ ভারত সর্বাধিক জীবন বাঁচাতে সফল হওয়া দেশগুলির মধ্যে অন্যতম। বিশ্ব জনসংখ্যার ১৮ শতাংশই এই দেশের বাসিন্দা।কিন্তু করোনা পরিস্থিতিকে নিয়ন্ত্রণ করতে সক্ষম হয়েছে দেশ। 

২০২১ সালের জানুয়ারি মাসে এই অনুষ্ঠানে ৪০০ টিরও বেশি বিশ্বের প্রথমসারির শিল্পপতি অংশ গ্রহণ করেন। উপস্থিত ছিলেন চিনের রাষ্ট্রপতি শি জিংপিং, জার্মান চ্যান্সেলর অ্যাঞ্জেলা মার্কেলে, রাশিয়ার রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিনসহ বিশিষ্টরা।

Share this article
click me!