এক্সিট পোল: হরিয়ানায় বিজেপির দাপটকে চ্যালেঞ্জ জানাতে পারে কংগ্রেস! জম্মু-কাশ্মীর কি জোটের পক্ষে?

হরিয়ানায় রাজনৈতিক পরিস্থিতি বদলে যাচ্ছে বলে মনে হচ্ছে, এক্সিট পোলগুলি ইঙ্গিত দিচ্ছে যে ভারতীয় জাতীয় কংগ্রেস (আইএনসি) বিজেপির এক দশকেরও বেশি সময় ধরে চলে আসা আধিপত্য ভেঙে ফেলার পথে।

Subhankar Das | Published : Oct 5, 2024 5:45 PM IST

৯০ জন সদস্য নির্বাচনের জন্য শনিবার (৫ অক্টোবর) হরিয়ানা বিধানসভার নির্বাচন অনুষ্ঠিত হয়েছে, অন্যদিকে কেন্দ্রশাসিত অঞ্চল জম্মু ও কাশ্মীরে ১৮ সেপ্টেম্বর থেকে ১ অক্টোবর, ২০২৪ পর্যন্ত তিনটি ধাপে একই সংখ্যক আসনের জন্য নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। বিশেষ করে ৩৭০ ধারা রহিত করার পর এই নির্বাচনগুলি ভারতীয় রাজনীতির এক গুরুত্বপূর্ণ মোড় ঘোরাচ্ছে।

ইন্ডিয়া টুডে সিভোটারের ভবিষ্যদ্বাণী অনুসারে, জম্মু ও কাশ্মীরে কংগ্রেস এবং ন্যাশনাল কনফারেন্স জোট ১১ থেকে ১৫টি আসন জিতবে বলে আশা করা হচ্ছে, যেখানে ভারতীয় জনতা পার্টি (বিজেপি) ২৭ থেকে ৩১টি আসন জিতবে বলে অনুমান করা হচ্ছে। পিপলস ডেমোক্রেটিক পার্টি (পিডিপি) ০-২ টি আসন পেতে পারে এবং অন্যরা ০-১ টি আসন পেতে পারে।

Latest Videos

উল্লেখযোগ্যভাবে, জম্মু ও কাশ্মীর বিধানসভা নির্বাচনে কোনও দলই ৪৬টি আসনের গুরুত্বপূর্ণ সংখ্যাগরিষ্ঠতা অর্জন করবে বলে আশা করা যাচ্ছে না। যাইহোক, এক্সিট পোলগুলি ইঙ্গিত দিচ্ছে যে জম্মু কাশ্মীর ন্যাশনাল কনফারেন্স (জেकेএনসি) এবং কংগ্রেসের মধ্যে জোট শীর্ষ জোট হিসাবে আবির্ভূত হতে পারে।

হরিয়ানায় রাজনৈতিক পরিস্থিতি বদলে যাচ্ছে বলে মনে হচ্ছে, এক্সিট পোলগুলি ইঙ্গিত দিচ্ছে যে ভারতীয় জাতীয় কংগ্রেস (আইএনসি) বিজেপির এক দশকেরও বেশি সময় ধরে চলে আসা আধিপত্য ভেঙে ফেলার পথে। পিপলস পালসের একটি জরিপে বলা হয়েছে যে কংগ্রেস ৪৬টিরও বেশি আসন পেতে পারে, যা তাদের ৯০ সদস্যের বিধানসভায় সরকার গঠনে সক্ষম করে তুলবে।

দৈনিক ভাস্করের এক্সিট পোল অনুসারে, ভবিষ্যদ্বাণী অনুযায়ী কংগ্রেস ৩৫ থেকে ৪০টি আসন জিততে পারে, যেখানে বিজেপি ২০ থেকে ২৫টি আসন পেতে পারে।

জম্মু ও কাশ্মীরে, বিজেপি ২৩ থেকে ২৭টি আসন জিতবে বলে আশা করা হচ্ছে, যেখানে হায়দ্রাবাদের পিপলস পালসের একটি জরিপে ন্যাশনাল কনফারেন্স-কংগ্রেস জোটের পক্ষে সুবিধাজনক দিক নির্দেশ করেছে, কারণ উল্লেখযোগ্য সংখ্যক উত্তরদাতা এই জোটের প্রতি তাদের সমর্থন প্রকাশ করেছেন।

ভারতের নির্বাচন কমিশন জম্মু ও কাশ্মীর বিধানসভা নির্বাচনে ৬৩.৮৮% ভোটার উপস্থিতির খবর দিয়েছে। ১ অক্টোবর অনুষ্ঠিত তৃতীয় ধাপে ৬৯.৬৯% ভোট পড়েছে, যখন প্রথম এবং দ্বিতীয় ধাপে যথাক্রমে ৬১.৩৮% এবং ৫৭.৩১% ভোট পড়েছে।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!

Latest Videos

তীব্র চাঞ্চল্য Jaynagar-এ! প্রকাশ্যে MP-কে জুতো দেখিয়ে চলে Kultali-র জনসাধারণের প্রতিবাদ! | Jaynagar
বিরাট চাপে মমতা! এবার 'জাস্টিস ফর মহিষমারি'! স্লোগানে কাঁপছে জয়নগর | Joynagar | Jaynagar News |
শেষমেশ কাটলো আশঙ্কা! হাসপাতাল থেকে ছাড়া পেলেন Govinda! ধন্যবাদ জানালেন ডাক্তার ও ভক্তদের | Govinda
বড় সিদ্ধান্ত! প্রতিবাদে পুজোর উদ্বোধনে না! বাংলা লাশের রাজ্যে পরিণত হয়েছে : সুকান্ত | Jaynagar News
থমথমে পরিবেশ জয়নগরে! কুলতলি কাণ্ডের প্রতিবাদে থানার সামনে অবস্থান বিক্ষোভ মহিষমারির জনতার! | Kultali