ভারতীয় সেনাবাহিনীর সামনে আরও উজ্জ্বল সম্ভাবনা! ২০৪৭ সালের সশস্ত্র বাহিনী ঠিক কেমন হবে?

'২০৪৭ সালে ভারতীয় সশস্ত্র বাহিনী: একটি বিশ্বাসযোগ্য মাধ্যম' শিরোনামে লেখা তাঁর নতুন বই ‘২০৫০ সালে ভারত: একটি পরাশক্তির ভবিষ্যৎ’

Subhankar Das | Published : Oct 5, 2024 5:25 PM IST

'২০৪৭ সালে ভারতীয় সশস্ত্র বাহিনী: একটি বিশ্বাসযোগ্য মাধ্যম' শিরোনামে লেখা তাঁর নতুন বই '২০৫০ সালে ভারত: একটি পরাশক্তির ভবিষ্যৎ' এ তিনি বলেছেন যে “দেশের সশস্ত্র বাহিনী এবং জাতীয় শক্তির অন্যান্য উপাদানগুলিকে জাতীয় দৃষ্টিভঙ্গিকে সহজতর করতে এবং তার নিরাপত্তা স্বার্থ রক্ষা করার জন্য গড়ে তোলা হবে”।

ভবিষ্যতের সম্ভাবনার কথা উল্লেখ করে লেফটেন্যান্ট জেনারেল অরুণ সাহনি (অব.) বলেছেন যে “সামরিক কূটনীতি সশস্ত্র বাহিনীর জন্য অন্বেষণের একটি নতুন ক্ষেত্র হবে”। তিনি আরও যুক্তি দিয়েছিলেন যে ভারতীয় সশস্ত্র বাহিনীকে “এলাকার বাইরের ঝুঁকির জন্য আক্রমণাত্মক কর্মসংস্থানের” জন্য প্রস্তুত থাকতে হতে পারে।

Latest Videos

“এর জন্য একটি সমন্বিত সামরিক বাহিনীর প্রয়োজন হবে যা আঞ্চলিক স্বার্থ রক্ষার জন্য বা বিদেশী সম্পৃক্ততার জন্য আক্রমণাত্মকভাবে নিয়োগ করা যেতে পারে,” সাহনি যোগ করেন। 

এই অভিজ্ঞ সামরিক কর্মকর্তা আরও জোর দিয়ে বলেন যে “সশস্ত্র বাহিনীকে যৌথ থিয়েটার কমান্ডে পুনর্গঠিত করা হবে এবং ব্যাপক প্রতিরক্ষা কৌশলের আওতায় স্থাপন করা হবে। সেই পর্যায়ে, সার্ভিস প্রধানরা তাদের নিজ নিজ সার্ভিসের ভিত্তি স্তম্ভের জন্য দায়ী থাকবেন, অর্থাৎ বাড়ানো, প্রশিক্ষণ দেওয়া এবং টিকিয়ে রাখা।”

সশস্ত্র বাহিনীকে অন্যান্য দেশের সাথে ঘনিষ্ঠ অংশীদারিত্বে কাজ করতে হবে বলে উল্লেখ করে, ২০৫০ সালের জন্য তার দৃষ্টিভঙ্গিতে সাহনি বলেছিলেন: “অংশীদারিত্বের দেশগুলির সাথে আন্তঃকার্যক্ষমতা বৃদ্ধি বিশেষ মনোযোগের ক্ষেত্র হবে। ফাইভ আইজ এবং অন্যান্য অনুরূপ উদ্যোগের মতো গোষ্ঠীগুলি থেকে রিয়েল-টাইম গোয়েন্দা তথ্য/ তথ্য নিশ্চিত করা অগ্রাধিকার পাবে।” 

ফাইভ আইজ বর্তমানে মার্কিন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, কানাডা, অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ডের মধ্যে গোয়েন্দা তথ্য ভাগ করে নেওয়ার নেটওয়ার্ক নিয়ে গঠিত। 


“যেহেতু বিশ্ব ও আঞ্চলিক পর্যায়ে ভারতের প্রভাব বৃদ্ধি পাচ্ছে, তাই সামরিক কূটনীতি সশস্ত্র বাহিনীর জন্য অন্বেষণের একটি নতুন ক্ষেত্র হবে। এই একাধিক নতুন দিকগুলি মোকাবেলা করার জন্য, বিভিন্ন কৌশলগত এবং কার্যক্ষম স্তরে সংস্থার মধ্যে অভ্যন্তরীণ পুনর্গঠন করতে হবে,” তিনি বলেন। 

এই অভিজ্ঞ সামরিক কর্মকর্তা আরও পরামর্শ দিয়েছিলেন যে জাতীয় নিরাপত্তা উপদেষ্টাকে “সশস্ত্র বাহিনীর মধ্যে কমান্ড-এবং-নিয়ন্ত্রণ কার্যকারিতার পরিবর্তিত বণ্টনের কারণে দেশের উচ্চ প্রতিরক্ষা সংস্থার উপযুক্ত পরিবর্তন তদারকি” করতে হতে পারে। 

তার বইয়ে, তিনি আরও রেখাঙ্কিত করেছেন যে “নিরাপত্তার জন্য দায়ী একাধিক সংস্থার মধ্যে কার্যকর তদারকি এবং সমন্বয় জাতীয় নিরাপত্তা কাউন্সিল সচিবালয়ের (এনএসসিএস) একটি গুরুত্বপূর্ণ কাজ হিসেবে চলবে”। 

বাহিনী পুনর্গঠনের রোডম্যাপ প্রস্তাব করে, প্রাক্তন ভারতীয় সেনা কর্মকর্তা বলেছিলেন যে “প্রযুক্তিগত-আধুনিকীকরণের ধার ৩০:৪০:৩০ অনুপাতে সরঞ্জাম প্রোফাইলের প্রয়োজন হবে”। “এর অর্থ হল পরিষেবা-নির্দিষ্ট তালিকাভুক্তিতে ৩০ শতাংশ উন্নত সিস্টেম, ৪০ শতাংশ বর্তমান প্রজন্মের সরঞ্জাম এবং ৩০ শতাংশ প্ল্যাটফর্ম থাকবে যা অচল হওয়ার দ্বারপ্রান্তে।”

এই অভিজ্ঞ সামরিক কর্মকর্তা আরও জোর দিয়ে বলেন যে সশস্ত্র বাহিনীকে বিশেষ কাজ সম্পাদন করার জন্য নমনীয় শাখা তৈরি করতে হতে পারে। 

“একবিংশ শতাব্দীর মাঝামাঝি সময়ে ভারতের বর্ধিত ভূমিকার সাথে সঙ্গতি রেখে, সশস্ত্র বাহিনীকে আক্রমণাত্মক/ ‘ভারতের বাইরে কর্মসংস্থানের’ জন্য বাহিনীর একটি বিশেষ গোষ্ঠী গঠনের জন্য সংগঠনগত নমনীয়তা তৈরি করতে হতে পারে। এই লক্ষ্যে, সেনাবাহিনীর দ্বৈত-কার্যকরী দল থাকবে যারা উভচর এবং বিমানবাহিত অভিযান পরিচালনার জন্য প্রশিক্ষিত এবং সজ্জিত,” তিনি যোগ করেন।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!

Latest Videos

দীপ্সিতাকে টেনে-হিঁচড়ে নিয়ে যেতেই তুলকালাম! Jaynagar কাণ্ডের আঁচ কলকাতায় | Jaynagar News | CPM | BJP
ধর্মতলায় অস্থায়ী তিলোত্তমা মঞ্চ ঘিরে উত্তেজনা তুঙ্গে! ১২ ঘণ্টা পরও নীরব প্রশাসন! | RG Kar Protest
'কেন নেননি FIR ?' জয়নগরের কুলতলি গিয়ে পুলিশকে প্রশ্ন অগ্নিমিত্রার | Agnimitra Paul | Kultali News
মীনাক্ষীকে কুলতলি যেতে বাঁধা, তুমুল ধ্বস্তাধস্তি পুলিশের সঙ্গে | Minakshi Mukherjee
কুলতলির ঘটনায় গ্রেফতার ১, ঘটনাস্থলে আসেন ডি আই জি আকাশ মাঘারিয়া | Kultali Incident