Narendra Modi Birthday: প্রধানমন্ত্রীর জন্মদিনে শুরু 'এক্সপ্রেস ইয়োর সেবা ভব' প্রচার

রবিবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর জন্মদিনে দেশজুড়ে নানা অনুষ্ঠান আয়োজন করা হয়েছে। সরকারি প্রকল্পের অনুষ্ঠানে থাকবেন প্রধানমন্ত্রী। বিজেপি-র পক্ষ থেকেও নানা অনুষ্ঠান হচ্ছে।

Soumya Gangully | Published : Sep 16, 2023 7:18 PM IST

রবিবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর জন্মদিনে। ১৯৫০ সালের ১৭ সেপ্টেম্বর গুজরাটের ভাদনগরে জন্ম হয় ভারতের প্রধানমন্ত্রীর। রবিবার তাঁর জন্মদিনে নমো অ্যাপে শুরু হচ্ছে 'এক্সপ্রেস ইয়োর সেবা ভব' প্রচার। দেশের সব নাগরিকই যাতে দেশের সেবা করার জন্য এগিয়ে আসেন, তার জন্যই এই প্রচার শুরু করছে বিজেপি। প্রধানমন্ত্রীর জন্মদিনে দেশজুড়ে নানা অনুষ্ঠান আয়োজন করা হয়েছে। সোশ্যাল মিডিয়ায় অসংখ্য মানুষ প্রধানমন্ত্রীকে জন্মদিনের শুভেচ্ছা জানাচ্ছেন। তবে জন্মদিন সংক্রান্ত কোনও অনুষ্ঠানে যোগ দিচ্ছেন না প্রধানমন্ত্রী। তিনি নয়াদিল্লির দ্বারকায় ইন্ডিয়া ইন্টারন্যাশনাল কনভেনশন সেন্টার 'যশভূমি' উদ্বোধন করবেন। এছাড়া দিল্লি বিমানবন্দর মেট্রো এক্সপ্রেস লাইনও উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী। দ্বারকা সেক্টর ২১-এর সঙ্গে নবনির্মিত দ্বারকা সেক্টর-২৫ সংযুক্ত করা হয়েছে। এই প্রকল্পের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী।

নমো অ্যাপের মাধ্যমে দেশের মানুষের সঙ্গে যোগাযোগ রাখেন প্রধানমন্ত্রী। এই অ্যাপের মাধ্যমে বিভিন্ন খবর পাওয়া যায়। নানা সরকারি প্রকল্প, তথ্য সংক্রান্ত খবর পাওয়া যায়। জনপ্রিয় হয়ে উঠেছে নমো অ্যাপ। এবার প্রধানমন্ত্রীর জন্মদিনে এই অ্যাপের মাধ্যমেই দেশ সেবার প্রচার শুরু হচ্ছে। প্রধানমন্ত্রী যেভাবে দেশের সেবা করে চলেছেন, সেভাবেই দেশের সব মানুষকে দেশ সেবায় উৎসাহ দেওয়া হচ্ছে। আশা করা হচ্ছে, এই প্রচারের মাধ্যমে দেশের সেবা করার বিষয়ে উৎসাহিত হয়ে উঠবেন কোটি কোটি মানুষ।

নমো অ্যাপের মাধ্যমে প্রধানমন্ত্রীকে জন্মদিনের শুভেচ্ছা জানাচ্ছেন বহু মানুষ। টেক্সট মেসেজের পাশাপাশি অনেকে ভিডিও মেসেজও পাঠাচ্ছেন। 'ফ্যামিলি ই-কার্ড'-এর মাধ্যমে পরিবারের সবাই মিলে প্রধানমন্ত্রীকে জন্মদিনের শুভেচ্ছা জানানোর সুযোগও রয়েছে। নমো অ্যাপ চালু হওয়ার পর থেকেই এই অ্যাপের মাধ্যমে প্রধানমন্ত্রীকে জন্মদিনের শুভেচ্ছা জানানোর সুযোগ পাওয়া যাচ্ছে। এবারও সেই সুযোগ পাওয়া যাচ্ছে।

বিজেপি নেতা-কর্মীদের পাশাপাশি সাধারণ মানুষও প্রধানমন্ত্রীর জন্মদিনে শুভেচ্ছা জানানোর পাশাপাশি দেশের সেবাই উপহার হিসেবে দিতে পারেন। দেশের যে কোনও অঞ্চলে জনসেবার কাজ করা যেতে পারে। নমো অ্যাপের মাধ্যমে জনসেবার ভিডিও আপলোড করা যেতে পারে। অন্যরাও যাতে দেশসেবায় উৎসাহিত হন, তার জন্যই এই ব্যবস্থা করা হয়েছে। দেশের উন্নতিতে যাতে সব নাগরিক সরাসরি যোগ দিতে পারেন, সেটা নিশ্চিত করার চেষ্টা হচ্ছে। নমো অ্যাপ ব্যবহারকারীরা জনসেবার ভিডিও আপলোড করেন, তাহলে তাঁরা বিশেষ ব্যাজ পাবেন। 

দেশসেবা সংক্রান্ত ৯টি বিষয় বেছে নেওয়া হয়েছে। এগুলি হল-আত্মনির্ভর, রক্তদান, বৃষ্টির জল ধরে রাখা, দৈনন্দিন জীবনে প্রযুক্তির ব্যবহার, এক ভারত শ্রেষ্ঠ ভারত, পরিবেশ রক্ষা সংক্রান্ত কার্যকলাপ, স্বচ্ছ ভারত, যক্ষামুক্ত ভারত ও স্থানীয় উৎপাদনে উৎসাহ দান।

আরও পড়ুন-

বিশেষভাবে পালিত হতে চলেছে নরেন্দ্র মোদীর জন্মদিন, কীভাবে সেজে উঠবে নয়াদিল্লি, জানুন

Vishwakarma Yojana: প্রত্যেক কর্মঠ মানুষদের জন্য ১৫ হাজার টাকা করে অনুদান, প্রধানমন্ত্রী মোদীর বিশ্বকর্মা যোজনা

Ram Mandir : 'এই মন্দির পাল্টে দেবে রাজ্যের নকশা', অযোধ্যার অন্দরে এশিয়ানেট নিউজ

Read more Articles on
Share this article
click me!