'যারা হুমকি দেয় তারা ৪.৫ বিলিয়ন ডলার দেয় না'- মালদ্বীপকে কটাক্ষ বিদেশমন্ত্রী এস জয়শঙ্করের

সঙ্কটের সময়ে মালদ্বীপকে ভারত ৪.৫ বিলিয়ন ডলার সহায়তা দিয়েছিল। এ ছাড়া করোনার মতো কঠিন সময়ে ভারত উপমহাদেশের দেশে জীবন রক্ষাকারী ভ্যাকসিনের চালান পাঠিয়েছিল।

Parna Sengupta | Published : Mar 4, 2024 8:34 AM IST

বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর দিল্লিতে একটি বই লঞ্চ অনুষ্ঠানে মালদ্বীপের রাষ্ট্রপতি মহম্মদ মইজ্জুকে কটাক্ষ করেছেন। মইজ্জুর সমালোচনা করে তিনি বলেন, যারা হুমকি দেয় তারা কখনো প্রতিবেশী দেশগুলোকে সাহায্য করে না। তিনি এ কথা বলেছেন কারণ মালদ্বীপের প্রেসিডেন্ট মুইজ্জু ভারতের বিরুদ্ধে অভিযোগ তুলেছিলেন এবং বলেছিলেন যে ভারত আমাদের হুমকি দিচ্ছে এবং তাদের তা করা উচিত নয়। উল্লেখ্য সঙ্কটের সময়ে মালদ্বীপকে ভারত ৪.৫ বিলিয়ন ডলার সহায়তা দিয়েছিল। এ ছাড়া করোনার মতো কঠিন সময়ে ভারত উপমহাদেশের দেশে জীবন রক্ষাকারী ভ্যাকসিনের চালান পাঠিয়েছিল।

অনুষ্ঠান চলাকালীন, বিদেশমন্ত্রী জয়শঙ্কর প্রতিবেশী দেশগুলির সাথে ভারতের সম্পর্কের ইতিবাচক পরিবর্তনের উপর জোর দেন। তিনি উদাহরণের দিকে ইঙ্গিত করেছেন যেখানে ভারত বিভিন্ন দাবির জবাবে সাহায্য, ভ্যাকসিন চালান করেছে। তিনি জোর দিয়েছিলেন যে এই পদক্ষেপগুলি সঙ্কটের সময়ে তার প্রতিবেশীদের সহায়তা করে ভারতের সেই মানসিকতাকে তুলে ধরে, যা বরাবর অন্যকে সাহায্য করার উদ্যোগ নেয়। তাই মালদ্বীপের এই অভিযোগ যে নিতান্তই ভ্রান্ত, তা প্রমাণ করে দিয়েছেন জয়শঙ্কর।

এস জয়শঙ্কর প্রতিবেশী দেশগুলোর সঙ্গে সম্পর্ক নিয়ে আলোচনা করেন

বিদেশমন্ত্রী ভারত এবং তার প্রতিবেশী দেশগুলির মধ্যে সংযোগ এবং সহযোগিতার অগ্রগতি সম্পর্কে বিস্তারিত বর্ণনা করেছেন। জয়শঙ্কর বিশেষভাবে নেপাল, বাংলাদেশ, শ্রীলঙ্কা এমনকি মালদ্বীপের সাথে ইতিবাচক সম্পর্কের কথা উল্লেখ করেছেন।

জয়শঙ্করের মন্তব্য মালদ্বীপের রাষ্ট্রপতি মোহাম্মদ মুইজ্জুর পূর্ববর্তী বিবৃতির প্রতিক্রিয়ায় পাওয়া গিয়েছে। মইজ্জু বলেছিলেন যে মালদ্বীপকে হুমকি দিলেও, তারা ভয় পায় না। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর লাক্ষাদ্বীপের পর্যটনের ওপর জোর এই প্রসঙ্গে দেওয়া হয়। মুইজ্জুর মন্তব্য মালদ্বীপ ও ভারত সম্পর্কের টানাপোড়েনকে আরও বাড়িয়ে দেবে বলেই মনে করা হচ্ছে।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!