কাজের চাপে ২৬ বছর বয়সী কর্মীর মৃত্যুর অভিযোগ পরিবারের, বড় সিদ্ধান্ত নিল কেন্দ্র

আনা সেবাস্টিয়ান পেরাইলের মৃত্যু দেশে কাজের পরিবেশ নিয়ে নতুন বিতর্কের জন্ম দিয়েছে। তিনি আর্নস্ট অ্যান্ড ইয়ং ইন্ডিয়া কোম্পানিতে কর্মরত ছিলেন।

Parna Sengupta | Published : Sep 19, 2024 7:47 AM IST / Updated: Sep 19 2024, 01:23 PM IST

২৬ বছর বয়সী চার্টার্ড অ্যাকাউন্ট্যান্ট আনা সেবাস্টিয়ান পেরাইলের মৃত্যু দেশে কাজের পরিবেশ নিয়ে নতুন বিতর্কের জন্ম দিয়েছে। তিনি আর্নস্ট অ্যান্ড ইয়ং ইন্ডিয়া কোম্পানিতে কর্মরত ছিলেন। তার মা বলেছেন, কাজের চাপে আমার মেয়ের মৃত্যু হয়েছে। বিষয়টি তদন্তের সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় সরকার।

 

Latest Videos

 

কেন্দ্রীয় শ্রম মন্ত্রক বলেছে যে আমরা অভিযোগটি খতিয়ে দেখেছি। পেরাইলের মৃত্যুর কারণ তদন্তাধীন। কেন্দ্রীয় শ্রম প্রতিমন্ত্রী গোটা বিষয়টির তদন্তের জন্য শোভা করন্দলাজে প্রতিশ্রুতিবদ্ধ। এদিকে, তার মা, অনিতা অগাস্টিন, ইওয়াই ইন্ডিয়ার চেয়ারম্যান রাজীব মেমনিকে লেখা এক চিঠিতে দাবি করেছেন যে, কর্মক্ষেত্রে চাপের কারণেই তাঁর মেয়ের মৃত্যু হয়েছে।

আনার মা তাঁর চিঠিতে লিখেছেন যে, আর্নস্ট অ্যান্ড ইয়ং ছিল তাঁর মেয়ের প্রথম কর্মস্থল এবং সেখানে কাজ করার জন্য তিনি খুবই উত্তেজিত ছিলেন। কিন্তু মাত্র চার মাস পর, "অত্যধিক কাজের চাপের" কারণে তিনি হাল ছেড়ে দেন। চিঠিতে দাবি করা হয়েছে যে, আনা প্রায়ই রাত করে এবং সপ্তাহান্তেও কাজ করতেন। তাঁর পেইং গেস্ট আবাসে ফিরতেন সম্পূর্ণ ক্লান্ত অবস্থায় এবং একজন নবাগত হিসেবে তাকে "অমানবিক পরিশ্রম" করতে হত। আনার মা তার হৃদয়বিদারক চিঠিতে বলেছেন যে আর্নস্ট অ্যান্ড ইয়ং-এর কেউ তার মেয়ের অন্ত্যেষ্টিক্রিয়ায় যোগ দেয়নি।

তদন্ত দাবি করেছিলেন বিজেপি নেতা রাজীব চন্দ্রশেখর

বিজেপি নেতা রাজীব চন্দ্রশেখরের এক্স-এ করা একটি পোস্টের প্রতিক্রিয়ায় মন্ত্রী এসব কথা বলেন। রাজীব চন্দ্রশেখর এই মৃত্যুকে দুঃখজনক এবং উদ্বেগজনক বলে বর্ণনা করেছেন। তিনি আর্নস্ট অ্যান্ড ইয়ং ইন্ডিয়াতে শোষণমূলক কাজের পরিবেশের অভিযোগের তদন্তের দাবি করেছিলেন। বিজেপি নেতা পোস্ট করেছেন, "এটি খুবই দুঃখজনক, কিন্তু অনেক স্তরে বিরক্তিকর। আমি ভারত সরকার, মনসুখ মান্ডাভিয়া এবং শোভা করন্দলাজেকে আন্না সেবাস্তিয়ান পেরিলের মায়ের করা অনিরাপদ এবং শোষণমূলক কাজের পরিবেশের অভিযোগের তদন্ত করার জন্য অনুরোধ করছি।" তদন্ত হওয়া উচিত।"
 

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!

Latest Videos

'নন্দীগ্রামে আবার দাঁড়াবেন নাকি পিসিমণি?' মমতাকে যে কোন আসনে হারানোর মাষ্টারপ্ল্যান Suvendu Adhikari
বিয়ে পাগলা বর! ২ বউ থাকতে তৃতীয় বিয়ে! ফুলশয্যার রাতে ধরা পড়ল বৌ সমেত বর | Maynaguri News Today
'আমরা ভরসা হারাচ্ছি! কর্মবিরতি উঠবে না' বৈঠক শেষে কড়া বার্তা Junior Doctors-দের | RG Kar Protest |
‘পরিকল্পিতভাবে বাংলাকে ডুবিয়েছে’ ডিভিসির দিকে তোপ মুখ্যমন্ত্রীর | WB Flood
'রাজ্যের সর্বনাশ করে মমতা ফটো তুলতে বেড়িয়েছেন' মুখ্যমন্ত্রীকে তীব্র আক্রমণ শুভেন্দুর | Suvendu