মোদী সরকারের বড় পদক্ষেপ! শুক্র গ্রহ অভিযান, গগনযান ও চন্দ্রযান-৪ মিশনের সম্প্রসারণে অনুমোদন

মোদি সরকার চন্দ্রযান-৪-এর জন্য ৩৬ মাসের মিশন টাইমলাইন সহ ২,১০৪ কোটি টাকা বরাদ্দ করেছে। মিশনটিতে দুটি মহাকাশযানের স্ট্যাক থাকবে যার প্রতিটিতে পাঁচটি মডিউল থাকবে। স্ট্যাক ১ চন্দ্রের নমুনা সংগ্রহের উপর ফোকাস করবে, স্ট্যাক ২ পৃথিবীতে নমুনাগুলি পাঠাবে।

 

Parna Sengupta | Published : Sep 18, 2024 10:42 AM IST

ভারতের মহাকাশ অভিযানে উল্লেখযোগ্য গতি আনতে বুধবার কেন্দ্রীয় মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব দেশের ভবিষ্যত মহাকাশ অভিযান সম্পর্কে বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্তের কথা ঘোষণা করেছেন। একটি সংবাদ সম্মেলনে বৈষ্ণব জানান, চন্দ্রযান-৪ অভিযানে অতিরিক্ত উপাদান যুক্ত করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে, যা ভারতের চন্দ্র অভিযানে উল্লেখযোগ্য অগ্রগতির সূচনা করবে।

অশ্বিনী বৈষ্ণব বলেছেন, চন্দ্রযান-৪ মিশন প্রসারিত করা হয়েছে এবং এর পরবর্তী পদক্ষেপ হল চাঁদে একটি মানব মিশন পাঠানো। এই দিক থেকে সমস্ত প্রাথমিক পদক্ষেপ অনুমোদন করা হয়েছে. এর সাথে ভেনাস অরবিটার মিশন, গগনযান ফলো-অন এবং ইন্ডিয়ান স্পেস স্টেশন এবং নেক্সট জেনারেশন লঞ্চ ভেহিকল ডেভেলপমেন্টেরও অনুমোদন দেওয়া হয়েছে। তিনি জানান যে মন্ত্রিসভা চন্দ্রযান-৪ মিশনের অনুমোদন দিয়েছে, যার অধীনে চাঁদের পাথর এবং মাটি পৃথিবীতে আনা হবে।

Latest Videos

একই সময়ে, কেন্দ্রীয় মন্ত্রিসভা শুক্রের উপর বৈজ্ঞানিক অনুসন্ধানের জন্য এবং শুক্রের বায়ুমণ্ডল, ভূতত্ত্ব আরও ভালভাবে বোঝার জন্য এবং এর ঘন বায়ুমণ্ডল পরীক্ষা করে প্রচুর পরিমাণে বৈজ্ঞানিক তথ্য সংগ্রহের জন্য ভেনাস অরবিটিং মিশন (VOM) অনুমোদন করেছে। আরও তথ্য দিয়ে তিনি বলেন যে মন্ত্রিসভা নিম্ন পৃথিবীর কক্ষপথে ৩০ টন ওজনের পেলোড রাখার জন্য হেভি নেক্সট জেনারেশন লঞ্চ ভেহিকেল অনুমোদন করেছে।

চন্দ্রযান-৪ এর জন্য ২,১০৪ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে

চন্দ্রযান-৩-এর সাফল্যের পর, মোদি সরকার চন্দ্রযান-৪-এর জন্য ৩৬ মাসের মিশন টাইমলাইন সহ ২,১০৪ কোটি টাকা বরাদ্দ করেছে। মিশনটিতে দুটি মহাকাশযানের স্ট্যাক থাকবে যার প্রতিটিতে পাঁচটি মডিউল থাকবে। স্ট্যাক ১ চন্দ্রের নমুনা সংগ্রহের উপর ফোকাস করবে, স্ট্যাক ২ পৃথিবীতে নমুনাগুলি পাঠাবে।

চন্দ্র পৃষ্ঠ থেকে নমুনা সংগ্রহ করার লক্ষ্য

উন্নত এলভিএম-৩ রকেটের সাহায্যে উৎক্ষেপণ করা মিশনটির লক্ষ্য চন্দ্রপৃষ্ঠে অবতরণ করা, নমুনা সংগ্রহ করা এবং পৃথিবীতে ফিরিয়ে আনা। চন্দ্রযান-৪ চাঁদের কক্ষপথে জটিল ডকিং এবং আনডকিং অপারেশনগুলিকে অন্তর্ভুক্ত করবে, যা ভারতের মহাকাশ গবেষণায় একটি উল্লেখযোগ্য অগ্রগতি চিহ্নিত করবে। ISRO ইতিমধ্যেই ২০২৪ সালের এপ্রিলে চন্দ্রযান-৪-এর পরিকল্পনার রূপরেখা দিয়েছে, যার মধ্যে দুটি রকেট-এলভিএম-৩ এবং পিএসএলভি- পাঠানো রয়েছে। এর মাধ্যমে চন্দ্রের রেগোলিথ পৃথিবীতে ফিরিয়ে আনার মিশনকে সহজ করে তোলা যাবে।

Share this article
click me!

Latest Videos

Rashifal | রাশিফল ১৮ সেপ্টেম্বর : আজ আপনার কপালে কি আছে? দেখুন কি বলছে আজকের রাশিফল
এখনই কর্মবিরতি উঠছে না! কেন? জানিয়ে দিলেন জুনিয়র ডাক্তাররা | RG Kar Protest | Junior Doctors |
'বাধ্য হয়েছেন মুখ্যমন্ত্রী, মুখের কথায় নয়, আগে করে দেখান' সাফ কথা জুনিয়র ডাক্তারদের | RG Kar Protest
'একটা বেয়াদব' শুভেন্দুর নিশানায় কলকাতার নয়া পুলিশ কমিশনার | Suvendu Adhikari | CP Kolkata |
বিয়ে পাগলা বর! ২ বউ থাকতে তৃতীয় বিয়ে! ফুলশয্যার রাতে ধরা পড়ল বৌ সমেত বর | Maynaguri News Today