ভারতের হোলির সঙ্গে মিল রয়েছে পুরিম উৎসবের, কোন দেশে পালন হয় এই অনুষ্ঠান জানেন কি

শুনতে অবাক লাগলেও এটাই সত্যি। এই উৎসবের নাম পুরিম। ইজরায়েলেই পালন হয়ে থাকে এই বিশেষ অনুষ্ঠান।

Jaydeep Das | Published : Mar 18, 2022 3:09 PM IST

হোলির (Holi 2022) রঙে সেজে উঠেছে গোটা দেশ। আনন্দে মাতোয়ারা হয়েছে আট থেকে আশি সকলে। এদিকে ভারতের হোলির সঙ্গে মিল রয়েছে এমন উৎসবও রয়েছে পৃথিবীর বুকে। শুনতে অবাক লাগলেও এটাই সত্যি। এই উৎসবের নাম পুরিম। ইজরায়েলেই(Israel) পালন হয়ে থাকে এই বিশেষ অনুষ্ঠান। এটি এমন একটি অনুষ্ঠান যা ইহুদিরা ২ হাজার বছরেরও বেশি ধরে পালিত হয়ে আসছে। পারস্যের রাণী এস্টারকে স্মরণ করতেই এই উদযাপন বলে জানা যাচ্ছে। উৎসবটি মূলত হিব্রু মাস আদারার ১৪তম দিনে অনুষ্ঠিত হয়। এদিকে ভারতের হোল্ উপলক্ষ্যে ইজরায়েলের রাষ্ট্রদূত নাওর গিলন শুভেচ্ছাও জানিয়েছেন। 

এই প্রসঙ্গে তিনি বলতে গিয়ে তিনি বলেন, “আমি ভারতে আমার প্রথম হোলি উদযাপন করতে পেরে রোমাঞ্চিত বোধ করছি।  ভারতের এই পার্বন ইহুদিদের পুরিম উৎসবের সাথে মিলে যায়। উভয় উৎসবই রঙের। এই পার্বনের মধ্য দিয়ে মানুষ খারপকে দূরে সরিয়ে ভালোর কথাই স্মরণ করে থাকে। আমাদের উভয় জাতির সংস্কৃতির মধ্যে কতটা মিল রয়েছে তা দেখতে দুর্দান্ত লাগছে।” এ বছর পুরিম পালিত হয়েছে ১৭ মার্চ। এদিকে ইতিহাস বলছে রাণী এস্টার ছিলেন ইহুদি, কিন্তু তার স্বামী রাজা আহাসুরাস তা জানতেন না। তার মুখ্যমন্ত্রী হামান ইহুদিদের ঘৃণা করতেন। হামান রাজার আদেশে পারস্যের অধীনে বসবাসকারী বিদ্রোহী ইহুদিদের মৃত্যুদণ্ড দিতে উদ্যোত হন। তিনি সেখানে থাকা সমস্ত ইহুদিদের হত্যা করার পরিকল্পনাও করেছিলেন। 

আরও পড়ুন- ৪ রাজ্যে বড় জয়ের পর রাষ্ট্রপতি নির্বাচনে বেকায়দায় পড়তে পারে বিজেপি, কেন এমন বললেন মমতা

আরও পড়ুন- বিধানসভায় অশান্তি পাকাতে মমমতাই উষ্কানি দিচ্ছেন, ফের চাঁচাছোল আক্রমণে শুভেন্দু

আরও পড়ুন- গল্প হলেও সত্যি, দ্য কাশ্মীর ফাইলসের এই ৩ অভিনেতা বাস্তবের মাটিতেও কাশ্মীরি পণ্ডিত পরিবারের সন্তান

এদিকে সাহসী রাণী রাজাকে এই কাজ করতে বাধা দেন। তাঁকে বুঝিয়ে বলেন তাঁর ধর্ম বিশ্বাসের কথা। তখন রাজা তাকে ক্ষমা করে দেন। পাশাপাশি হামানকে শাস্তিও দেন। এটি সব ঘটেছিল হিব্রু মাসের ১৩ তম দিনে। রানী পরের দিন গোটা অঞ্চলে ছুটি ঘোষণা করেন এবং ছুটির দিনটির নাম দেন পুরিম। তারপর থেকেই সেই ঐতিহ্য আজও চলে আসছে। এদিকে হোলি উপলক্ষ্যে এদিন সকাল থেকেই গোটা দেশে নানা উদযাপনের ছবি ভেসে আসতে থাকে। হোলিতে মাতোয়ারা হতে দেখা যায় আম-আদমি থেকে সাধারণ মানুষ সকলকেই। এমনকী রঙের পার্বনে আম-আদমিকে শুভেচ্ছা বার্তাও জানান রাজনীতিবিদেরা। কিন্তু ভারতের এই রঙের উৎসবের সঙ্গে যোগ রয়েছে বিশ্বের আরও একটি দেশের তা জেনে শুরুতে অনেকে অবাক হলেও এটা আদপে সত্যি।  

Share this article
click me!