'নিজেদের মা ও মাটির উপর ভরসা করে না' বুলেট ট্রেনকে প্রতারণা বলায় কটাক্ষের মুখে তৃণমূলের সাংসদ নুসরাত জাহান

দেশের মাটিতে বুলেট ট্রেন চালানোর আশ্বাস দিয়েছে কেন্দ্রীয় সরকার। আর কেন্দ্রের এই প্রকল্পকে 'ধাপ্পাবাজি' বলে কটাক্ষ করেছেন তৃণমূলের অভিনেত্রী সাংসদ নুসরাত জাহান। যার ফলে কটাক্ষের মুখে পড়েছেন তিনি। নুসরাতের দাবি এ দেশের মাটিতে বুলেট ট্রেন চালানো কোনওভাবেই সম্ভব নয়। ঠিক কেন এমন দাবি করেছেন নুসরাত?
 

Riya Dey | Published : Mar 18, 2022 12:45 PM IST / Updated: Mar 18 2022, 06:16 PM IST

কেন্দ্রের সঙ্গে রাজ্যের সংঘাত নতুন কোনও বিষয় নয়,বারবার কেন্দ্রীয় সরকারের প্রকল্পের বিরোধিতা করতে দেখা গেছে সর্বভারতীয় তৃণমূল কংগ্রেসকে (AITC)। রাজ্যসভার অধিবেশনে বিভিন্ন বিষয়গুলি তুলে নিজেদের মতামত প্রকাশ করেছেন তৃণমূল কংগ্রেসের সাংসদরা (TMC  MP)। এবার তৃণমূলের অভিনেত্রী সাংসদ নুসরাত জাহানের (TMC Actress MP Nusrat Jahan) এমনই এক বিরোধিতা নিয়ে তৈরী হয়েছে তুমুল বিতর্ক।  নুসরাত জাহান দাবি করেছেন যে, ভারতবর্ষের মাটিতে না কি বুলেট ট্রেন চালানো কার্যত অসম্ভব একটি ঘটনা। জাপানের বুলেট ট্রেনের সঙ্গে তুলনা করে তিনি বলেছেন জাপানে এই ধরণের ট্রেন চালানো সম্ভব হতে পারে কিন্তু এ দেশে নয়।

নিজের মন্তব্যের কারণ স্বরূপ নুসরাত (Nusrat Jahan) জানান, 'এই দেশের মাটি বুলেট চালানোর জন্য অক্ষম। সুতরাং কেন্দ্রের এই প্রকল্পের বাস্তবায়ন আদতে সম্ভব নয়।' এরপরেই বিজেপি নেতাদের কটাক্ষের মুখে পড়েছেন তিনি। কেন্দ্রীয় রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব (Ashwini Vaishnav) নুসরাতের এহেন মন্তব্যের তীব্র নিন্দা জানিয়ে বলেছেন , 'তৃণমূল সাংসদ বললেন এই দেশের মাটির না কি বুলেট ট্রেন চালানোর শক্তিই নেই? কত বড় লজ্জার কথা! যারা না কি মা মাটি মানুষ নিয়ে স্লোগান তোলেন, মা মাটি মানুষের কথা বলেন তারা আদতে না মাটিকে ভরসা করেন না মা কে বিশ্বাস করেন।'

আরও পড়ুন- 'বাড়ি খালি করে দেওয়া হবে' কাশ্মীরি পণ্ডিতদের ফেরাতে বড় উদ্যোগ নিল সিআরপিএফ

আরও পড়ুন- 'দোল উৎসব সকলের জীবন রাঙিয়ে তুলুক ', টুইট শুভেচ্ছা মোদী-মমতার

আরও পড়ুন- ফের বাংলাদেশে হিন্দু মন্দিরে ভাংচুর - দোলপূর্ণিমার রাতেই পরিকল্পিত হামলা, আহত ৩

এরপর রেলমন্ত্রী সাংবাদিকদের মুখোমুখি হয়ে জানান, 'উনি দেশের উপর ভরসা হারিয়ে প্রশ্ন তুলেছেন। উনি যদি আমায় জিজ্ঞেস করতে যে বুলেট ট্রেন এ দেশে চালাতে গেলে কোনও প্রযুক্তিগত বাঁধার সৃষ্টি হবে কি না তাহলে আমি নিশ্চই ওনাকে বিষয়টা ব্যাখ্যা করে বুঝিয়ে বলতাম, কিন্তু উনি তো সরাসরি দেশের নীতি নিয়ে  প্রশ্ন তুলেছেন, দেশের মাটির উপর অবিশ্বাস দেখিয়েছেন যা আমার কাছে কখনওই গ্রহণযোগ্য বিষয় নয়। 

 

এখানেই থেমে থাকে নি বিতর্ক, বিজেপি নেতা রাজু বিস্তা (Raju Bista) নুসরাত জাহান এবং রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণবের মন্তব্যের একটি ভিডিও টুইট করে কটাক্ষ করেছেন নুসরাতকে। টুইটে রাজু বিস্তা লিখেছেন, 'যারা মা- মাটি- মানুষ নিয়ে কথা বলেন তারাই দেশের মাটিকে অপমান করেন। এটা কত বড় লজ্জার ব্যাপার।' এরপরই সেই টুইটের পাল্টা জবাব দিয়েছেন নুসরাত জাহান (Nusrat Jahan)।  টুইটে নুসরাত লেখেন, 'ভারতে মাটিতে জাপানের মতো বুলেট ট্রেন চালানোর স্বপ্ন দেশের মানুষের কাছে ভাঁওতাবাজি। ভারতের মাটিতে এ ধরনের রেলপথ স্থাপন করা অসম্ভব। এটা রাস্তার পাশে আলোচিত কোনও বৈঠক নয় এটা বিজ্ঞান।'
 

Share this article
click me!