দীর্ঘ প্রতীক্ষা শেষে প্রকাশিত নেট পরীক্ষার রেজাল্ট, কিভাবে দেখবেন ফলাফল জেনে নিন

যে সমস্ত প্রার্থীরা এবার UGC NET পরীক্ষায় অংশ নিয়েছিলেন তারা তাদের ফলাফল/স্কোরকার্ড চেক এবং ডাউনলোড করতে অফিসিয়াল ওয়েবসাইট ugcnet.nta.nic.in-এ যেতে পারেন।

Jaydeep Das | Published : Feb 19, 2022 6:39 PM IST / Updated: Feb 20 2022, 12:37 AM IST

শনিবারই ন্যাশনাল টেস্টিং এজেন্সি (এনটিএ) বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের ন্যাশান্যাল এলিজিবিলিটি টেস্ট (ইউজিসি নেট) ২০২১ সালের ফলাফল প্রকাশ করেছে। এখন ফলাফল অফিসিয়াল ওয়েবসাইটে পাওয়া যাচ্ছে। যে সমস্ত প্রার্থীরা এবার UGC NET পরীক্ষায় অংশ নিয়েছিলেন তারা তাদের ফলাফল/স্কোরকার্ড চেক এবং ডাউনলোড করতে অফিসিয়াল ওয়েবসাইট ugcnet.nta.nic.in-এ যেতে পারেন। এর জন্য, প্রার্থীদের তাদের নিবন্ধন / রোল নম্বর এবং জন্ম তারিখ ইত্যাদি ব্যবহার করতে হবে।
এদিকে এবার এনটিএ দ্বারা ২০২০ সালের ডিসেম্বর এবং ২০২১ সালের জুনের উভয় সেশনের পরীক্ষাগুলি একযোগে পরিচালিত হয়েছিল। এই পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীরা দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও কলেজে 'সহকারী অধ্যাপক' এবং 'জুনিয়র রিসার্চ ফেলোশিপ এবং সহকারী অধ্যাপক'-এর জন্য এখন থেকে যোগ্য বলে বিবেচিত হবেন। মোট ৮১টি বিষয়ে পরীক্ষা নেয় এনটিএ। পরীক্ষার প্রথম পর্ব ২০ নভেম্বর, ২০২১ থেকে ৫ ডিসেম্বর, ২০২১ পর্যন্ত অনুষ্ঠিত হয়েছিল। দ্বিতীয় ধাপটি ২৪ থেকে ২৭ ডিসেম্বর, ২০২১ পর্যন্ত এবং তৃতীয় পর্ব ৪ এবং ৫ জানুয়ারি, ২০২২-এ পরিচালিত হয়েছিল।

আরও পড়ুন- প্রার্থীপদ প্রত্যাহার না করলে সমস্ত নির্দল প্রার্থীকেই করা হবে বহিষ্কার, উত্তর ২৪ পরগনায় হুঁশিয়ারি তৃণমূলের
আরও পড়ুন- ফের বড়সড় ব্যাঙ্ক জালিয়াতি, হোম লোন নিতে গিয়ে সর্বস্ব খোয়ালেন বেহালার যুবক

কিভাবে দেখতে পাবেন রেজাল্ট?

১. প্রার্থীরা প্রথমে NTA ওয়েবসাইট ugcnet.nta.nic.in -এ যান।
২. এরপর হোম পেজে 'UGC NET December 2020 & June 2021 Result' লিঙ্কে ক্লিক করুন।
৩. এরপরে উইন্ডোতে আবেদন নম্বর এবং জন্ম তারিখ লিখুন এবং লগইন এ ক্লিক করুন।
৪. এখন আপনাকে UGC NET ডিসেম্বর ২০২০ এবং জুন ২০২১ ফলাফল থেকে আপনার নিজ নিজ ফলাফল নির্বাচন করতে হবে।
৫. এর পরে আপনার ফলাফল সহ স্কোর কার্ড স্ক্রিনে প্রদর্শিত হবে।
৬. এরপর রেজাল্টটি ডাউনলোড করুন এবং ভবিষ্যতের রেফারেন্সের জন্য এটির একটি প্রিন্ট আউট নিন।

আরও পড়ুন- ‘বিজেপিকে ভোট দিলেই হোলিতে বাড়ি বাড়ি ফ্রি গ্যাস’, উত্তরপ্রদেশের জনসভায় ‘শাহ অফার’ ঘিরে জোর চর্চা
আরও পড়ুন- জাতীয় সড়কে ভয়াবহ দুর্ঘটনার বলি মহিলা সহ ৩ যাত্রী, গুরুতর জখম কমপক্ষে ১২

প্রসঙ্গত উল্লেখ্য, প্রতিবছরই আমাদের দেখে লক্ষ লক্ষ পরীক্ষার্থী নেট পরীক্ষায় বসেন। যদিও গত কয়েক বছর ধরে বাংলায় কলেজ সার্ভিস কমিশনে নিয়োগের করুণ অবস্থা হতাশ করেছে সকলকেই। তবে সাফল্যের বিচারে বরাবরই যাদবপুর, কলকাতা বিশ্ববিদ্যালয়ের পড়ুয়ারা এগিয়ে থেকেছে। তবে আমাদের রাজ্যে আর্টসের ক্ষেত্রে বাংলা, ইংরাজী, ও বিজ্ঞান বিভাগের ক্ষেত্রে অঙ্কে নেট পরীক্ষায় বসা পড়য়াদের সংখ্যা বরাবরই বেশি থাকে। এদিকে এবারও বাংলা থেকে একাধিক বিষয়ে নেট পাস করেছেন কয়েক হাজার পরীক্ষার্থী। যা নিয়ে উন্মাদনার ছবি ধরা পড়ছে শিক্ষামহলের অন্দরেও। 
 

Share this article
click me!