পঞ্জাবে ভারত জোটে ফাটল! সংবাদপত্রের স্বাধীনতায় হস্তক্ষেপের অভিযোগ তুলে বিজেপির পাশে কংগ্রেস

পাঞ্জাব ভিজিল্যান্স ব্যুরো বুধবার কর্তারপুরে জঙ্গ-ই-আজাদী স্মৃতিসৌধ নির্মাণের সঙ্গে সম্পর্কিত সরকারি তহবিলের জালিয়াতির অভিযোগে অজিত সম্পাদক-ইন-চিফ বরজিন্দর সিং হামদর্দ সহ ২৬ অভিযুক্তের বিরুদ্ধে মামলা দায়ের করেছে।

 

Saborni Mitra | Published : May 23, 2024 5:38 PM IST

ভোটের মুখেই পঞ্জবের ভগবন্ত মান সরকারের তীব্র সমালোচনা করেছেন বিরোধী রাজনৈতিক দলের নেতারা। জঙ্গ-ই-আজাদির জন্য তহবিল আত্মসাতের অভিযোগে অজিতের ম্যানেজিং এডিটর ডঃ বরজিন্দর সিং হামদর্দের বিরুদ্ধে এফআইআর করেছে ভগবন্ত মান সরকার। পঞ্জাবের আপ সরকারের বিরুদ্ধে সরব হয়েছে বিজেপি, কংগ্রেস, শিরোমনি অকালি দলও। বিজেপি থেকে শুরু করে জোট সঙ্গী কংগ্রেসও পঞ্জাব সরকারের এই সিদ্ধান্তকে সংবাদপত্রের স্বাধীনতা দমন বলে অভিহিত করেছে। বলা হয়েছে পঞ্জাবে গণতন্ত্রকে শ্বাসরোধ করে হত্যা করা হচ্ছে।

পাঞ্জাব ভিজিল্যান্স ব্যুরো বুধবার কর্তারপুরে জঙ্গ-ই-আজাদী স্মৃতিসৌধ নির্মাণের সঙ্গে সম্পর্কিত সরকারি তহবিলের জালিয়াতির অভিযোগে অজিত সম্পাদক-ইন-চিফ বরজিন্দর সিং হামদর্দ সহ ২৬ অভিযুক্তের বিরুদ্ধে মামলা দায়ের করেছে। এই ঘটনায় ভিজিল্যান্স একজন প্রাইভেট ব্যক্তিসহ ১৫ জন কর্মকর্তা,কর্মচারীকে গ্রেফতার করেছে। স্মৃতিসৌধ নির্মাণে সরকারের কোটি কোটি টাকার অপব্যবহার হয়েছে বলে অভিযোগ ভিজিলেন্সের। এতে রাষ্ট্রীয় কোষাগারের ব্যাপক ক্ষতি হয়েছে।

বিজেপির মুখপাত্র শাহজাদ পুনাওয়ালা বলেছেন যে ভারত জোট বলছে যে তারা সংবিধান এবং গণতন্ত্র বাঁচাতে একত্রিত হচ্ছে কারণ সংবিধানকে আক্রমণ করা হচ্ছে। কিন্তু আম আদমি পার্টি এবং ভগবন্ত মান সরকারের সঙ্গে ভারত জোট মিডিয়াকে আক্রমণ করছে। তিনি বলেন, মিডিয়া তাদের সামনে মাথা নত না করলে হয়রানি করা হচ্ছে। পাঞ্জাবের ব্রিজেন্দ্র সিং হামদর্দ জি এবং অজিত সমাচার গ্রুপের বিরুদ্ধে তারা যেভাবে বিদ্বেষের অনুভূতি নিয়ে জাল মামলা দায়ের করেছে তা নিন্দনীয়। হাইকোর্টের হস্তক্ষেপ সত্ত্বেও এই পত্রিকা তাদের সামনে মাথা নত না করায় তাদের দমনের চেষ্টা চলছে। পুনাওয়ালা বলেন, এই পত্রিকাটি সৎ ও নিরপেক্ষ রিপোর্টিং করে। শুধু ভারতীয় জনতা পার্টিই যে আওয়াজ তুলছে তা নয়। আজ, সমস্ত প্রধান বিরোধী দলগুলিও এক কণ্ঠে পাঞ্জাবের এই কর্মকাণ্ডের নিন্দা করছে।

এই বিষয়ে শিরোমণি আকালি দলের সিনিয়র নেতা বিক্রম সিং মাজিথিয়া লিখেছেন: ভগবন্ত মান গণতন্ত্রের চতুর্থ স্তম্ভের কণ্ঠস্বরকে দমন করছেন কারণ তিনি অজিত সংবাদপত্র গোষ্ঠীর প্রধান এবং ব্যাপকভাবে সম্মানিত ব্যক্তিত্ব ডঃ বরজিন্দর সিং হামদর্দের বিরুদ্ধে ফৌজদারি মামলা দায়ের করেছেন। হামদর্দ তাদের দাবি মানতে অস্বীকার করেছেন ডঃ এটি পাঞ্জাবের মুখ্যমন্ত্রীর দ্বারা সংবাদপত্রের স্বাধীনতার উপর সরাসরি আক্রমণ। আমি ভগবন্ত মান সরকারের এমন অত্যাচারী ও প্রতিহিংসামূলক কর্মকাণ্ডের তীব্র নিন্দা জানাই।

কংগ্রেস নেতা প্রাক্তন সিএম চরণজিৎ সিং চান্নি বলেছেন যে আমি ব্যক্তিগত বিদ্বেষ থেকে বারজিন্দর সিং হামদর্দের আম আদমি পার্টি সরকার দায়ের করা এফআইআরের তীব্র নিন্দা জানাই। এটা সংবাদপত্রের স্বাধীনতার ওপর হামলা যা মেনে নেওয়া যায় না। আমি আমার নির্বাচনী প্রচার ছেড়ে জলন্ধরে প্রতিবাদ মিছিলে যোগ দেব।

 

Read more Articles on
Share this article

Latest Videos

click me!

Latest Videos

আজ কোচবিহারে! কর্মীদের মনোবল চাঙ্গা করতে উত্তর থেকে দক্ষিণে ছুটছেন শুভেন্দু | Suvendu Adhikari
Daily Horoscope Live: ১৫ জুন শনিবার মেষ থেকে মীন রাশির কেমন কাটবে আজকের দিন, দেখুন জ্যোতিষ কথা
Suvendu Adhikari : ভয়ানক অভিযোগ! শুভেন্দুর সামনেই কেঁদে ফেললেন এই মহিলা! কেন, দেখুন
Suvendu Adhikari : 'মানুষের রায়ে তৃণমূল জেতেনি...' বাগডোগরায় শুভেন্দু যা বলে দিলেন! দেখুন
Suvendu Adhikari : 'নিশীথকে হারাতে EVM বদল করেছে জেলাশাসক' গুরুতর অভিযোগ শুভেন্দুর