প্রাণ প্রতিষ্ঠা হওয়ার আগে দেখে নিন সেই রাম মূর্তি, অযোধ্যা থেকে সরাসরি এশিয়ানেট নিউজের পাতায়

শুক্রবার বিকেল পর্যন্ত তার মূর্তিটি চোখ বাঁধা ছিল, যা এখন অপসারণ করা হয়েছে। ভগবান রাম এবার মিষ্টি হাসি আর কপালে তিলক নিয়ে সবার সামনে এসেছেন। তার প্রতিমার পূর্ণাঙ্গ ছবি প্রকাশ পেয়েছে।

Parna Sengupta | Published : Jan 19, 2024 2:24 PM IST

২২ জানুয়ারি অযোধ্যায় রাম মন্দিরের পবিত্রতা অনুষ্ঠিত হবে। ভগবান রামের দর্শনের জন্য অধীর আগ্রহে অপেক্ষা করছেন ভক্তরা। কিন্তু তার আগেই সামনে এসেছে রামলালার অতিপ্রাকৃত মুখ। পুজোর আগে ভগবান রামের প্রথম সম্পূর্ণ ছবি বেরিয়েছে। রাম মন্দিরের গর্ভগৃহে বসার পর রামলালার এই ছবি পাঠানো হয়েছে।

এর আগে ১৭ জানুয়ারি রাম মন্দিরে ভগবান রামের মূর্তি আনা হয়েছিল। মূর্তি ভিতরে আনার আগে গর্ভগৃহে বিশেষ পূজা করা হয়। এর পরে, ১৮ জানুয়ারি রামলালাকে গর্ভগৃহে উপবিষ্ট করা হয়েছিল। কিন্তু শুক্রবার বিকেল পর্যন্ত তার মূর্তিটি চোখ বাঁধা ছিল, যা এখন অপসারণ করা হয়েছে। ভগবান রাম এবার মিষ্টি হাসি আর কপালে তিলক নিয়ে সবার সামনে এসেছেন। তার প্রতিমার পূর্ণাঙ্গ ছবি প্রকাশ পেয়েছে।

রামলালাকে আয়না দেখানো হবে

সোমবার প্রাণ প্রতিষ্টা অনুষ্ঠান চলাকালে প্রথমে রাম লালাকে আয়না দেখানো হবে। যেখানে ভগবান শ্রী রাম মুখ দেখবেন। সেই সময় গর্ভগৃহে প্রধানমন্ত্রী মোদী সহ মাত্র ৫ জন উপস্থিত থাকবেন। দলপুজোর জন্য আচার্যদের তিনটি দল গঠন করা হয়েছে। প্রধানমন্ত্রীর উপস্থিতিতে রাম লালার মূর্তি পূর্ণাঙ্গ আচার-অনুষ্ঠানের মাধ্যমে পবিত্র করা হবে।

কালো পাথর দিয়ে তৈরি রামলালার মূর্তি

রামলালার মূর্তিটি কালো রঙের পাথর দিয়ে তৈরি, যা প্রস্তুত করেছেন বিখ্যাত ভাস্কর অরুণ যোগীরাজ। রাম মন্দিরের পুরানো মূর্তি এবং একটি স্থাবর মূর্তিও গর্ভগৃহে রাখা হয়েছে। অযোধ্যায় প্রাণ পবিত্র করার প্রস্তুতি চলছে পুরোদমে। শ্রী রাম জন্মভূমি পথের কাজ প্রায় শেষ, রেলওয়ে স্টেশনের নতুন বিভাগ চূড়ান্ত করা হচ্ছে এবং আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ফ্লাইটগুলি অব্যাহত রয়েছে।

শনি ও রবিবারের কর্মসূচি কি?

এখন শনিবার (২০ জানুয়ারি) রাম জন্মভূমি মন্দিরের গর্ভগৃহ সরযূ নদীর জলে ধুয়ে নেওয়া হবে। এর পর হবে বাস্তু শান্তি ও 'অন্নধিবাস' আচার। রবিবার (২১ জানুয়ারি) ১২৫টি কলস জল দিয়ে রামলালা প্রতিমাকে স্নান করানো হবে। আচারের শেষ দিনে অর্থাৎ ২২ জানুয়ারী সোমবার সকালের পূজার পর বিকেলে মৃগাশিরা নক্ষত্রে রামলালার প্রতিমা বিসর্জন করা হবে।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!