উল্টো করে ঝুলিয়ে গায়ে গরম ছ্যাঁকা! এই অনাথাশ্রমের শিশুদের ওপর অত্যাচারের বর্ণনা শুলে গায়ে কাঁটা দেবে

গত সপ্তাহে চাইল্ড ওয়েলফেয়ার কমিটি অর্থাৎ CWC-এর দল ইন্দোরের অনাথাশ্রম পরিদর্শন করেছিল। এই পরিদর্শনকালে, শিশুরা তাদের উপর চালানো অত্যাচার সম্পর্কে খোলাখুলিভাবে কথা বলে।

Parna Sengupta | Published : Jan 19, 2024 11:42 AM IST

মধ্যপ্রদেশের ইন্দোরে একটি অনাথাশ্রমের ভয়াবহ ছবি সামনে এসেছে। সেখানে অনাথ শিশুদের শোষণ ও নিপীড়নের ঘটনা প্রকাশ্যে এসেছে। ওই অনাথ আশ্রমের ২১ শিশুর সঙ্গে দুর্ব্যবহার ও নির্যাতনের অভিযোগ উঠেছে। অনাথাশ্রমে সিডব্লিউসি দলের পরিদর্শনের সময় শিশুরা এই অভিযোগ করে। শিশুদের অভিযোগের পর রাজ্যে আলোড়ন তৈরি হয়েছে।

গত সপ্তাহে চাইল্ড ওয়েলফেয়ার কমিটি অর্থাৎ CWC-এর দল ইন্দোরের অনাথাশ্রম পরিদর্শন করেছিল। এই পরিদর্শনকালে, শিশুরা তাদের উপর চালানো অত্যাচার সম্পর্কে খোলাখুলিভাবে কথা বলে। তাদের পরিস্থিতি বর্ণনা করার সময়, শিশুরা বলে যে তাদের কর্মীরা উল্টো ঝুলিয়ে দিয়েছে এবং গরম লোহা দিয়ে দাগ দিয়েছে। তারা কাপড় খুলে ছবি তোলে। শিশুরা জানায়, ওই কর্মীরা উল্টো করে ঝুলিয়ে লাল লঙ্কা দিয়ে ধূমপান করায়। এতে প্রবল শ্বাস কষ্ট হয়ে যায়।

পুলিশ জানিয়েছে, শিশুরা কর্মকর্তাদের বলেছে যে কর্মীরা ছোটখাটো ভুলের জন্য তাদের নির্যাতন করত। এখানে রয়েছে মহারাষ্ট্র, গুজরাট, রাজস্থান, ওড়িশা ও মধ্যপ্রদেশের অনাথ শিশুরা।

শিশুদের অভিযোগের পর CWC কঠোর পদক্ষেপ

শিশুদের অভিযোগের পর রাজ্যে আলোড়ন পড়ে যায়। CWC অবিলম্বে পুলিশের হস্তক্ষেপ চেয়েছে। CWC-এর নির্দেশ মেনে অভিযুক্ত কর্মীদের বিরুদ্ধে এফআইআর নথিভুক্ত করেছে পুলিশ। অনাথাশ্রমের পাঁচ কর্মচারীর বিরুদ্ধে এফআইআর নথিভুক্ত করা হয়েছে। পুলিশ জানিয়েছে, দলটি তাদের অভিযোগের সাথে শিশুদের আঘাতের ছবিও জমা দিয়েছে। এফআইআরে বলা হয়েছে যে চার বছরের একটি শিশুকে তার প্যান্টে মলত্যাগ করার পরে বাথরুমে তালা দেওয়া হয়েছিল এবং দুই-তিন দিন খাবার দেওয়া হয়নি।

ট্রাস্ট রেজিস্টার্ড নয়

পুলিশ জানিয়েছে যে বাত্সল্যপুরম জৈন ট্রাস্ট পরিচালিত অনাথ আশ্রমটি জুভেনাইল জাস্টিস অ্যাক্টের অধীনে রেজাস্টার্ড ছিল না। ট্রাস্টের বেঙ্গালুরু, সুরাট, যোধপুর এবং কলকাতাতেও অনাথাশ্রম রয়েছে। ইন্দোরের অতিরিক্ত পুলিশ কমিশনার অমরেন্দ্র সিং বলেছেন যে অভিযোগ পাওয়ার সাথে সাথেই অভিযুক্তের বিরুদ্ধে এফআইআর নথিভুক্ত করার পাশাপাশি অনাথ আশ্রমটি অবিলম্বে সিল করে দেওয়া হয়েছিল। শিশুদের সরকারি কেন্দ্রে স্থানান্তর করা হয়েছে।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!