Derogatory Remarks On Rawat: জেনারেল বিপিন রাওয়াতকে অপমান, গ্রেফতার ব্যক্তি

৪৪ বছর বয়েসী ওই ব্যক্তি নিজের ফেসবুক পেজে রাওয়াত সম্পর্কে অপমানজনক মন্তব্য করেন বলে সূত্রের খবর। সিডিএস জেনারেল বিপিন রাওয়াতের মৃত্যু নিয়ে ওই ব্যক্তি যে মন্তব্য করেছেন তাতে অভিযোগ দায়ের হয় আহমেদাবাদ সাইবার ক্রাইম সেলে।

Parna Sengupta | Published : Dec 10, 2021 8:45 AM IST

সিডিএস জেনারেল বিপিন রাওয়াত (General Bipin Rawat) সম্পর্কে অবমাননাকর মন্তব্য (Derogatory Remarks) করায় গুজরাটের এক বাসিন্দাকে গ্রেফতার করা হয়েছে। ৪৪ বছর বয়েসী (44-year-old man) ওই ব্যক্তি নিজের ফেসবুক পেজে (Facebook page) রাওয়াত সম্পর্কে অপমানজনক মন্তব্য করেন বলে সূত্রের খবর। সিডিএস জেনারেল বিপিন রাওয়াতের মৃত্যু নিয়ে ওই ব্যক্তি যে মন্তব্য করেছেন তাতে অভিযোগ দায়ের হয় আহমেদাবাদ সাইবার ক্রাইম সেলে। এরপরেই তৎপর হয় পুলিশ। 

পুলিশ স্পষ্ট বার্তা দিয়েছে যে তাকে তার আগের পোস্টগুলির জন্য গ্রেপ্তার করা হয়েছে যেটিতে অবমাননাকর বক্তব্য ছিল। তবে সর্বশেষ মন্তব্য প্রকাশের পরেই তা নজরে আসে। ধৃত ব্যক্তির নাম শিবাভাই রাম। গুজরাটের আমরেলি জেলার রাজুলা তালুকার ভেরাই গ্রামের বাসিন্দা তিনি। সাইবার সেলের প্রকাশিত বিবৃতিতে বলা হয়েছে একাধিক অবমাননাকর পোস্ট করেছেন তিনি। 

এর আগে হিন্দু দেব দেবী সম্পর্কেও একাধিক অপমানজনক পোস্ট করেন তিনি। তবে জেনারেল বিপিন রাওয়াত সম্পর্কে কি মন্তব্য করেছেন তিনি, সে বিষয়ে বিশেষ কিছু মন্তব্য করতে চায়নি সাইবার সেল। সহকারী পুলিশ কমিশনার জিতেন্দ্র যাদব বলেছেন, রামকে তার আগের পোস্টগুলির জন্য গ্রেপ্তার করা হয়েছিল, যেখানে তিনি তার ফেসবুক পেজ "শিবাভাই আহির"-এ হিন্দু দেবতাদের পাশাপাশি নির্বাচিত প্রতিনিধিদের সম্পর্কে অবমাননাকর মন্তব্য করেছিলেন।

বিবৃতিতে বলা হয়েছে, অভিযুক্তকে ১৫৩-এ ধারার আওতায় বিভিন্ন গোষ্ঠীর মধ্যে উস্কানিমূলক মন্তব্য প্রচার করার অভিযোগে এবং ভারতীয় দন্ডবিধির ২৯৫-এ ধারার অধীনে ধর্মের অবমাননা করে ধর্মীয় আবেগকে আঘাত করার অপরাধে গ্রেপ্তার করা হয়েছে। এসিপি যাদব বলেন জেনারেল বিপিন রাওয়াতকে নিয়ে কিছু অবমাননাকর পোস্ট শেয়ার করার পর অভিযুক্ত ব্যক্তি আমাদের নজরে আসে। তার টাইমলাইন স্ক্যান করার পর আমরা বুঝতে পেরেছি যে সে এর আগেও হিন্দু দেব-দেবীদের নিয়ে আপত্তিকর পোস্ট শেয়ার করেছিল। সে তার ফেসবুকে নির্বাচিত প্রতিনিধিদের জন্য অবমাননাকর শব্দও ব্যবহার করেছিল। 

এফআইআর নথিভুক্ত করার পরে, সাইবার ক্রাইম আধিকারিকরা রামকে তার জন্মস্থান আমরেলি থেকে গ্রেপ্তার করেন। তদন্তে প্রকাশিত হয়েছে যে রাম রাজনৈতিক ক্ষমতা পেতে এবং লাইমলাইটে থাকতে আপত্তিকর পোস্ট শেয়ার করেছিল। এসিপি যাদব বলেন শিবাভাই ২০১০ থেকে ২০১৪ সালের মধ্যে তার গ্রামের উপ সরপঞ্চ হিসাবে দায়িত্ব পালন করেছিল। যেহেতু তিনি ভবিষত্যেও সরপঞ্চ হিসাবে নির্বাচিত হওয়ার চেষ্টা চালিয়ে যাচ্ছেন, তাই সোশ্যাল মিডিয়ায় লাইমলাইটে থাকতে এই সব আপত্তিকর পোস্ট করেছিলেন বলে জানা গিয়েছে। 

Share this article
click me!