একই মেয়াদে তৃতীয়বারের মতো মুখ্যমন্ত্রী নীতিশ কুমার, কারা থাকলেন বিহার ক্যাবিনেটে

কখনও এনডিএ, কখনও মহাজোটে ঘুরে বেড়ানো নীতীশ কুমার আবার এনডিএ-তে যোগ দিয়েছেন। ভারসাম্য বজায় রেখেছেন নীতীশ কুমার। বিজয় কুমার সিনহা এবং সম্রাট চৌধুরী নীতীশ কুমার মন্ত্রিসভায় উপ মুখ্যমন্ত্রী হিসাবে যোগ দিয়েছেন।

Parna Sengupta | Published : Jan 28, 2024 1:39 PM IST

একই মেয়াদে তৃতীয়বারের মতো মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিলেন নীতিশ কুমার। নীতীশ কুমারকে শপথ পাঠ করালেন বিহারের রাজ্যপাল রাজেন্দ্র আরলেকার। কখনও এনডিএ, কখনও মহাজোটে ঘুরে বেড়ানো নীতীশ কুমার আবার এনডিএ-তে যোগ দিয়েছেন। ভারসাম্য বজায় রেখেছেন নীতীশ কুমার। বিজয় কুমার সিনহা এবং সম্রাট চৌধুরী নীতীশ কুমার মন্ত্রিসভায় উপ মুখ্যমন্ত্রী হিসাবে যোগ দিয়েছেন। দুজনেই ভারতীয় জনতা পার্টির (বিজেপি) শীর্ষ নেতা। মজার ব্যাপার হল এই দুই নেতা কিছুদিন আগেও বিরোধী দলের নেতা হিসেবে নীতীশ কুমারকে সমস্যায় ফেলেছিলেন। এখন দুই চির প্রতিদ্বন্দ্বী নীতিশ কুমারের কট্টর মিত্রে পরিণত হয়েছে।

নীতীশ সরকারের মন্ত্রিসভায় কারা মন্ত্রী?

সম্রাট চৌধুরী

ডেপুটি মুখ্যমন্ত্রী করা হয়েছে সম্রাট চৌধুরীকে। তিনি বিহার বিজেপির সভাপতি। ১৯৯৯ সাল থেকে রাজনীতিতে সক্রিয়। তিনি আরজেডি থেকে জেডিইউ সব কিছুতেই রয়েছেন।

বিজয় কুমার সিনহা

ডেপুটি সিএম হলেন বিজয় কুমার সিনহা। বিহার বিধানসভায় বিরোধী দলের নেতা বিজয় কুমার সিনহা। তিনি ২০১০ সাল থেকে ভারতীয় জনতা পার্টির সদস্য এবং লক্ষীসরাই আসনের বিধায়ক।

বিজেন্দ্র প্রসাদ যাদব

ক্যাবিনেট মন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন বিজেন্দ্র প্রসাদ যাদব। তিনি জনতা দল ইউনাইটেডের বিধায়ক। তিনি যাদব সম্প্রদায়ের একজন প্রবীণ নেতা। তাকে মন্ত্রিসভায় অন্তর্ভুক্ত করে জাতপাতের সমীকরণ মেটানোর চেষ্টা করেছে জেডিইউ।

প্রেম কুমার

প্রেম কুমার অত্যন্ত পিছিয়ে পড়া বর্ণের একজন বিজেপি নেতা। তিনি ৮ বার গয়া থেকে বিধায়ক হয়েছেন। ২০১৫ সালে, তিনি বিহার বিধানসভায় বিরোধী দলের নেতা ছিলেন। তিনি নীতীশ সরকারের কৃষিমন্ত্রী ছিলেন।

শ্রাবণ কুমার

শ্রাবণ কুমার ১৯৯৫ সাল থেকে ধারাবাহিকভাবে নির্বাচনে জিতে আসছেন। সপ্তমবার বিধায়ক হলেন তিনি। জাপা আন্দোলন দিয়ে রাজনীতি শুরু করেন। বিগত সরকারে তিনি পল্লী উন্নয়ন মন্ত্রী ছিলেন। তিনি জেডিইউ ঝাড়খণ্ড ইউনিটের দায়িত্বে রয়েছেন। নালন্দার জেডিইউ বিধায়ক।

বিজয় কুমার চৌধুরী

বিজয় কুমার চৌধুরী এর আগে কংগ্রেসে ছিলেন। 1982 সালে প্রথমবারের মতো নির্বাচনে জয়ী হন। এখন তিনি জেডিইউর শক্তিশালী নেতা। ২০২২ সালে মহাজোট সরকারের অর্থমন্ত্রী ছিলেন তিনি।

সন্তোষ কুমার সুমন

দলিত সম্প্রদায় থেকে আসা। ঢাবি থেকে স্নাতক। তিনি প্রাক্তন মুখ্যমন্ত্রী জিতন রাম মাঝির ছেলে। বিহার সরকারের ক্ষুদ্র সেচ মন্ত্রী হয়েছেন। নীতীশ কুমার ২০২৩ সালের জুনে বাইরে আছেন। তিনি হিন্দুস্তান আওয়াম মোর্চা থেকে এসেছেন। তিনি বিধানসভার সদস্য।

সুমিত কুমার সিং

টিকিট প্রত্যাখ্যান করায় সুমিত কুমার সিং ২০১৫ সালে জেডিইউ-এর বিরুদ্ধে বিদ্রোহ করেছিলেন। তাঁর দাদা শ্রী কৃষ্ণ সিং বহুবার বিধায়ক হয়েছেন। ছাত্রাবস্থা থেকেই তিনি রাজনীতিতে সক্রিয়। তিনি জামুই জেলার চাকাই আসন থেকে একজন স্বতন্ত্র বিধায়ক। বিগত সরকারে তিনি বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী ছিলেন। ছাত্রাবস্থা থেকেই তিনি রাজনীতিতে সক্রিয়।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!