আরও কাছাকাছি ভারত-ইতালি, বিদেশমন্ত্রী জয়শঙ্করের বৈঠকে কী নিয়ে আলোচনা- জানুন

জয়শঙ্কর বর্তমানে পর্তুগাল এবং ইতালিতে তার চার দিনের সফরের শেষ পর্যায়ে রোমে পৌঁছন। তিনি ভারত ও ইতালির মধ্যে গভীরতর অংশীদারিত্বের বিষয়ে সিনেটের সদস্যদের সঙ্গেও মতবিনিময় করেছিলেন।

Parna Sengupta | Published : Nov 2, 2023 4:02 PM IST

বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর ইতালির প্রতিরক্ষামন্ত্রী গুইডো ক্রসেটোর সঙ্গে কথা বলেছেন। সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম এক্স-এ একটি পোস্টে এই বৈঠকের কথা উল্লেখ করে বিদেশমন্ত্রী বলেন "আজ প্রতিরক্ষা মন্ত্রী গুইডো ক্রসেটোর সাথে দেখা করতে পেরে আনন্দিত।" এর পাশাপাশি, তিনি বৃহস্পতিবার রোমে অনুষ্ঠিত বৈঠক সম্পর্কেও তথ্য দিয়েছেন। জয়শঙ্কর বলেন দুই দেশের এজেন্ডা আমাদের নতুন করে প্রতিরক্ষা এবং নিরাপত্তা অংশীদারিত্বকে এগিয়ে নিয়ে যাবে। জয়শঙ্কর এদিন ইতালীয় প্রতিরক্ষা মন্ত্রীর মূল্যায়নের প্রশংসা করেছেন এবং ভারত-ইতালি প্রতিরক্ষা শিল্প সহযোগিতার জন্য তার পরামর্শকে গুরুত্ব দিয়েছেন বলে সূত্রের খবর।

জয়শঙ্কর বর্তমানে পর্তুগাল এবং ইতালিতে তার চার দিনের সফরের শেষ পর্যায়ে রোমে পৌঁছন। তিনি ভারত ও ইতালির মধ্যে গভীরতর অংশীদারিত্বের বিষয়ে সিনেটের সদস্যদের সাথেও মতবিনিময় করেছিলেন। এক্স (আগের টুইটার)-এর অন্য একটি পোস্টে, বিদেশমন্ত্রী জয়শঙ্কর বলেছেন, "ইতালি সফর আমাদের দুই দেশের পারস্পরিক অংশীদারিত্ব নিয়ে সেনেটের আলোচনার মাধ্যমে শুরু হয়। এজন্য সেন গিউলিও তেরজি এবং সেন রবার্তো ম্যানিয়াকে ধন্যবাদ।"

আরও পড়ুন - Israel - Palestine conflict: শিশুদের কবরস্থান গাজা, ইজরায়েলের হামলার বলি সাড়ে ৩ হাজার শিশু

বিদেশমন্ত্রী বলেছেন যে তিনি ইতালি জুড়ে ভারতের জন্য উষ্ণ ও আন্তরিক অনুভূতি দেখে অভিভূত। সূত্রের খবর, জয়শঙ্কর ইতালির বিদেশমন্ত্রী আন্তোনিও তাজানির সঙ্গেও দেখা করবেন। উল্লেখ্য, মার্চ মাসে ইতালির প্রধানমন্ত্রী জর্জিয়া মেলোনির নয়াদিল্লি সফরের সময়, দুই দেশের সম্পর্ক আরও মজবুত করেছিল স্ট্র্যাটেজিক পার্টনারশিপ।

বিদেশ মন্ত্রী জয়শঙ্কর বুধবার ইতালিতে তার সরকারি সফরের শুরুতে ইতালির সিনেট সদস্যদের সাথে মতবিনিময় করেন। এক্স-এর পোস্টে বিদেশমন্ত্রী ইতালিতে তার কর্মসূচির কথা বলেছেন। বিদেশ মন্ত্রক জানিয়েছে যে বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর ৩১ অক্টোবর থেকে বিদেশ সফরে রয়েছেন। জয়শঙ্কর ৩ নভেম্বর পর্যন্ত পর্তুগাল এবং ইতালিতে তাঁর সরকারি সফরের সময় বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ আলোচনা করেছিলেন। বিদেশমন্ত্রী দেশের শীর্ষ নেতৃত্বের সঙ্গেও দেখা করবেন বলে আশা করা হচ্ছে।

আরও পড়ুন - USA News: অর্ডার ছিল মিল্ক শেক, পেলেন প্রস্রাব! চুমুক দিয়েই টনক নড়ল

উল্লেখ্য, ইতালি ইউরোপীয় ইউনিয়নে (ইইউ) ভারতের শীর্ষ ৫ বাণিজ্য অংশীদারদের মধ্যে অন্যতম একজন। বিদেশ মন্ত্রক জানিয়েছে যে জয়শঙ্কর ভারত-ইতালি পার্লামেন্টারি ফ্রেন্ডশিপ গ্রুপের যৌথ অধিবেশনে ভাষণ দেবেন। তিনি ভারতীয় সম্প্রদায়ের সদস্যদের সাথে দেখা করার পরিকল্পনাও করেছেন। ইতালির ভারতীয় সম্প্রদায় ব্রিটেনের পরে ইউরোপে ভারতীয়দের মধ্যে দ্বিতীয় বৃহত্তম সম্প্রদায়।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!