G20 Summit:জি-২০ নৈশভোজে আমন্ত্রণ জানান হয়েছে প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিং এবং এইচডি দেবগৌড়াকে, আমন্ত্রিত থাকছেন আর কে কে? জানুন

কংগ্রেসের চার মুখ্যমন্ত্রীর মধ্যে শুধুমাত্র হিমাচল প্রদেশের মুখ্যমন্ত্রী সুখবিন্দর সিং সুখু নৈশভোজে যোগ দিতে পারেন।

Ishanee Dhar | Published : Sep 8, 2023 2:57 AM IST

G20 শীর্ষ সম্মেলন উপলক্ষে ৯ সেপ্টেম্বর রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু একটি নৈশভোজের আয়োজন করছেন। এই G20 অফিসিয়াল ডিনারে প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিং এবং এইচডি দেবগৌড়াকে আমন্ত্রণ জানানো হয়েছে। সমস্ত মুখ্যমন্ত্রীদের নৈশভোজের আমন্ত্রণও বাড়ানো হয়েছে। বেশ কয়েকজন বিরোধী মুখ্যমন্ত্রী নৈশভোজে যোগ দিতে অপারগতা প্রকাশ করেছেন। কংগ্রেসের চার মুখ্যমন্ত্রীর মধ্যে শুধুমাত্র হিমাচল প্রদেশের মুখ্যমন্ত্রী সুখবিন্দর সিং সুখু নৈশভোজে যোগ দিতে পারেন। শুক্রবার এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে বলে তার কার্যালয় জানিয়েছে।

কর্ণাটকের মুখ্যমন্ত্রী সিদ্দারামাইয়ার অফিস জানিয়েছে যে তিনি নৈশভোজে অংশ নেবেন না। রাজস্থানের মুখ্যমন্ত্রী অশোক গেহলটের কার্যালয় থেকে জানানো হয়েছে যে মুখ্যমন্ত্রীর দিল্লি যাওয়ার কোনও কর্মসূচি নেই। ছত্তিশগড়ের মুখ্যমন্ত্রী ভূপেশ বাঘেলও ভোজসভায় যোগ দেবেন না। সে অসুস্থ. তার পিঠে কিছু সমস্যা আছে। বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমারেরও ভোজসভায় উপস্থিত থাকার সম্ভাবনা কম। কেরালার মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়নেরও সপ্তাহান্তে দিল্লি যাওয়ার সম্ভাবনা কম। অন্ধ্রপ্রদেশ, তেলেঙ্গানা এবং ওড়িশার মুখ্যমন্ত্রীদেরও ভোজসভায় যোগ দেওয়ার সম্ভাবনা কম। তাদের দলগুলি এনডিএ বা ভারত ব্লকের অংশ নয়। অন্ধ্রপ্রদেশের মুখ্যমন্ত্রী জগন মোহন রেড্ডি সপরিবারে স্কটল্যান্ড সফরে রয়েছেন। মঙ্গলবার তার ফেরার কথা রয়েছে। তেলেঙ্গানার মুখ্যমন্ত্রী কেসি রাওয়ের দফতর সূত্রে জানা গিয়েছে, মুখ্যমন্ত্রী নৈশভোজে অংশ নেবেন না। ওড়িশার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়েকও ভোজসভায় দিল্লি যাচ্ছেন না।

দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল এবং পাঞ্জাবের মুখ্যমন্ত্রী ভগবন্ত মান ভোজসভায় অংশ নেবেন কি না তা জানা যায়নি। শুক্রবার উভয়েই এ বিষয়ে সিদ্ধান্ত নিতে যাচ্ছেন। পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়, তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী এম কে স্ট্যালিন এবং ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেন ভোজসভায় যোগ দেবেন।

আরও পড়ুন -

পবন খেরা ভুয়ো খবর ছড়াচ্ছে, জি২০ সম্মেলনের আগে কড়া বার্তা বিজেপির

জি২০ সম্মেলনে ফের উদযাপিত হবে ভারতের ঐতিহ্য, গোটা বিশ্বকে 'বাসুদেবায় কুটুম্বকম'-এর বার্তা ভারতের

জি২০এর নেতৃত্ব দিয়ে ভারত কী কী অর্জন করেছে? রইল তারই বিস্তারিত তালিকা

Share this article
click me!