Vasudhaiva Kutumbakam: জি২০ সম্মেলনে ফের উদযাপিত হবে ভারতের ঐতিহ্য, গোটা বিশ্বকে 'বাসুদেবায় কুটুম্বকম'-এর বার্তা ভারতের

এমন এক যুগে যেখানে ভূ-রাজনৈতিক উত্তেজনা এবং দ্বন্দ্ব প্রায়শই আন্তর্জাতিক আলোচনায় প্রাধান্য পায়, বাসুধৈব কুটুম্বকমের থিমটি আমাদের ভাগ করা মানবতার আয়না ধারণ করে।

Web Desk - ANB | Published : Sep 8, 2023 2:43 AM IST

G20 শীর্ষ সম্মেলন, ভারত দ্বারা আয়োজিত, একটি প্রাচীন ধারণাকে সামনে নিয়ে এসেছে যা ভারতের মূল মূল্যবোধের সাথে গভীরভাবে অনুরণিত হয় - বাসুধৈব কুটুম্বকম- যার অনুবাদ 'বিশ্ব একটি পরিবার'। এই প্রাচীন জ্ঞান, ভারতের সমৃদ্ধ সভ্যতার মূলে রয়েছে, বিশ্বজুড়ে সমস্ত মানুষের মধ্যে একতা, সমতা এবং শান্তিপূর্ণ সহাবস্থানের গভীর বার্তা বহন করে।

এমন এক যুগে যেখানে ভূ-রাজনৈতিক উত্তেজনা এবং দ্বন্দ্ব প্রায়শই আন্তর্জাতিক আলোচনায় প্রাধান্য পায়, বাসুধৈব কুটুম্বকমের থিমটি আমাদের ভাগ করা মানবতার আয়না ধারণ করে। বৈশ্বিক মঞ্চে এই ধারণার উপর জোর দেওয়ার ক্ষেত্রে ভারতের লক্ষ্য স্পষ্ট: আমাদের আন্তঃসংযুক্ত বিশ্বে দ্বন্দ্ব সমাধানের জন্য যুদ্ধই প্রথম বা শেষ বিকল্প হওয়া উচিত নয়। পরিবর্তে, জাতিগুলিকে অবশ্যই সর্বজনীনতার অনুশীলনকে অগ্রাধিকার দিতে হবে, যেখানে সমগ্র মানব পরিবারের মঙ্গল এবং সম্প্রীতি সর্বাগ্রে। ভারতের স্বাধীনতার সাত দশকে, বাসুধৈব কুটুম্বকমের ধারণাটি সময় ও স্থান অতিক্রম করেছে, প্রাচীন ধর্মগ্রন্থ থেকে জাতিসংঘের সাধারণ পরিষদ এবং বিশ্ব অর্থনৈতিক ফোরামের মতো বিশিষ্ট আন্তর্জাতিক প্ল্যাটফর্মে চলে গেছে। এই ধারণার ক্রমাগত বিশ্বব্যাপী স্বীকৃতি ভারতের গভীর জ্ঞান এবং দর্শনের গভীর অন্তর্দৃষ্টি প্রদান করে বিশ্বকে একক পরিবার হিসাবে একত্রিত করার সম্ভাবনা রয়েছে।

ভারত, একটি সভ্যতা হিসাবে, নিছক একটি জাতি বা সরকারের চেয়ে অনেক বেশি বোঝায়; এটি প্রাচীন জ্ঞান এবং সাংস্কৃতিক বৈচিত্র্যের একটি সমৃদ্ধ ট্যাপেস্ট্রি মূর্ত করে। মহামারী, দ্বন্দ্ব, জলবায়ু সংকট এবং সম্পদের সীমাবদ্ধতার মতো সমসাময়িক চ্যালেঞ্জের মুখে জি-২০-তে এর নেতৃত্বের ভূমিকা বিশেষভাবে তাৎপর্যপূর্ণ। সাম্প্রতিক ইভেন্টগুলি আমাদের বৈচিত্র্যময় বৈশ্বিক ল্যান্ডস্কেপের জটিলতা উন্মোচন করেছে, এক-আকার-ফিট-সমস্ত সমাধানের অপর্যাপ্ততার উপর জোর দিয়েছে। ভারতের নেতৃত্ব একটি আরও টেকসই বিশ্বদৃষ্টিতে চ্যাম্পিয়ন হওয়ার একটি সুযোগ উপস্থাপন করে, যার মূলে রয়েছে এমন একটি সভ্যতা যা দীর্ঘদিন ধরে সমগ্র বিশ্বকে একক পরিবার হিসেবে গ্রহণ করেছে—বাসুদেয় কুটুম্বকম।

একতা এবং ভাগ করা দায়িত্বের আহ্বানের মধ্যে, জি 20 শীর্ষ সম্মেলনে মতবিরোধের ছায়া দেখা দিয়েছে। সরকারী নথিতে বাসুধৈব কুটুম্বকম অন্তর্ভুক্ত করার জন্য চীনের বিরোধিতা একটি বিতর্কের জন্ম দিয়েছে যা অন্বেষণ করার মতো। এটি আমাদের এই প্রাচীন দর্শনকে আলিঙ্গন করার প্রাসঙ্গিকতা এবং জরুরীতার উপর চিন্তা করতে বাধ্য করে।

যে কোনো জাতির দ্বারা বাসুধৈব কুটুম্বকম প্রত্যাখ্যান একটি বিশ্ব তৈরির সম্মিলিত প্রতিশ্রুতি নিয়ে প্রশ্ন উত্থাপন করে যা সত্যই ঐক্য ও সাম্যের মূল্যবোধকে প্রতিফলিত করে। একটি ক্রমবর্ধমান পরস্পর নির্ভরশীল বিশ্ব সম্প্রদায়ে, যেখানে জলবায়ু পরিবর্তন, মহামারী এবং অর্থনৈতিক বৈষম্যের মতো চ্যালেঞ্জগুলি সীমানা অতিক্রম করে, একটি সাধারণ নীতির প্রয়োজন যা আমাদের একত্রিত করে তা অনস্বীকার্য।

বাসুধৈব কুটুম্বকমের ধারণাটি জাতীয় পরিচয় বা স্বার্থ পরিত্যাগ করার আহ্বান নয়। পরিবর্তে, এটি আমাদেরকে স্বীকৃতি দিতে উত্সাহিত করে যে আমাদের নিয়তিগুলি জড়িত, এবং আমাদের ক্রিয়াকলাপের প্রতিক্রিয়া রয়েছে যা আমাদের সীমানা ছাড়িয়ে বিস্তৃত। এটি বৈশ্বিক সমস্যা মোকাবেলার প্রাথমিক উপায় হিসাবে কূটনীতি, সংলাপ এবং সহযোগিতার গুরুত্বের উপর জোর দেয়।

অধিকন্তু, বাসুধৈব কুটুম্বকমের দর্শন সত্য (সত্য), অহিংসা (অহিংসা), অস্তেয় (অ-চুরি) এবং অপরিগ্রহ (অ-সম্পত্তি) সহ ভারতের মূল সভ্যতার নীতিগুলির সাথে সারিবদ্ধ।

আরও পড়ুন - 

মোদীর ইন্দোনেশিয়া সফরসূচি কি 'ইন্ডিয়া' বদলে হবে 'ভারত'? নাম বিতর্কে মৌন কেন্দ্র

সব জায়গায় বিতর্ক তৈরির চেষ্টা দুর্ভাগ্যজনক- সোনিয়া গান্ধীর চিঠির জবাব দিল কেন্দ্র

মোদী সরকার ভারতকে বিশ্বের কাছে তুলে ধরার জন্য সবরকম চেষ্টা করছে

Share this article
click me!