G20 summit: জি ২০ বৈঠকে যোগ দিতে কখন ভারতে আসছেন বাইডেন-ঋষি সুনাকরা? জানতে লিঙ্কে ক্লিক করুন

আগামী দুই দিনের মধ্যেই এই দেশে আসবেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। ব্রিটেনের প্রধানমন্ত্রী ঋষি সুনাক, কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো সহ একাধিক ব্যক্তিত্ব।

 

Saborni Mitra | Published : Sep 7, 2023 12:02 PM IST

জি ২০ সামিট (G20 summit) প্রস্তুতি শেষ পর্যায়ে। বিশ্বের ধনী দেশগুলির শীর্ষ রাষ্ট্রপ্রধানরা G20 summit শীর্ষ বৈঠকে যোগ দিতে দিল্লিতে একত্রিত হবেন। আগামী দুই দিনের মধ্যেই এই দেশে আসবেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। ব্রিটেনের প্রধানমন্ত্রী ঋষি সুনাক, কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো সহ একাধিক ব্যক্তিত্ব। ভারত মণ্ডপম কনভেনশন সেন্টারে এই গুরুত্বপূর্ণ ইভেন্টটি অর্থনীতি, পরিবেশ ও দীর্ঘস্থায়ী উন্নয়নের মত গুরুত্বপূর্ণ বিষয়ে নিয়ে আলোচনা হবে। যোগ দেশের বিশ্বের শীর্ষ দেশগুলির রাষ্ট্রপ্রধানরা। তবে এই G20 summitএ উপস্থিত হবেন না চিনা রাষ্ট্রপতি শি জিংপিং। তাঁর পরিবর্তে আসবেন চিনের প্রধানমন্ত্রী লি কিয়াং।

ব্রিটেনঃ

এই দেশে সবার আগে আসবে ব্রিটেনের প্রধানমন্ত্রী ঋষি সুনাক। তিনি ব্রিটেনের প্রথম ভারতীয় বংশোদ্ভূত প্রধানমন্ত্রী। ৮ সেপ্টেম্বর ভারতীয় সময় দুপুর ১টা ৪০ মিনিটে দিল্লিতে আসবেন। তঁকে স্বাগত জানাবেন কেন্দ্রীয় আইন প্রতিমন্ত্রী অশ্বিনী চৌবে। ভারতে আসার আগেই সুনাক প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর প্রশংসা করেছেন। তিনি বলেন, 'আমি গত এক বছর ধরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বের প্রতি শ্রদ্ধা জানাই। ভারতকে এমন বিশ্ব নেতৃত্ব দেওয়ার জন্য তাঁর ভূমিকা গুরুত্বপূর্ণ।'

জাপানঃ

ঋষি সুনাকের ঠিক পরেই ভারতে আসবেন জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা। তাঁর বিমান দিল্লিতে ল্যান্ড করবে শুক্রবার দুপুর ২টো ১৫ মিনিটে। পালাম এয়ারফোর্স স্টেশনে তিনি নামবেন। তাঁকে অভ্যর্থনা জানাবেন অশ্বিনী কুমার চৌবে। জাপানের প্রধানমন্ত্রী এটি দ্বিতীয় ভারত সফর। গত মার্চ মাসে দুই দিনের সফরে তিনি ভারতে এসেছিলেন। সেই সময় প্রধানমন্ত্রী মোদীর সঙ্গে তিনি দুই দেশের সম্পর্ক জোরদার করার জন্য বৈঠক করেছিলেন।

মার্কিন যুক্তরাষ্ট্রঃ

শুক্রবার সন্ধ্যে ৬টা ৫৫ মিনিটে দিল্লি পৌঁছাবেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। তাঁকে স্বাগত জানাবেন প্রতিমন্ত্রী ভিকে সিং। এটাই তাঁর প্রথম ভারত সফর। তাঁর স্ত্রী জিল বাইডেন কোভিড আক্রান্ত, তাই তাঁর আসা নিয়ে কিছুটা জটিলতা তৈরি হয়েছিল। কিন্তু বর্তমানে তিনি ভারত সফর করবেন বলেও নিশ্চিত করেছে হোয়াইট হাউস।

কানাডাঃ

বাইডেনের পরই ভারতে পা রাখবেন তাঁরই প্রতিবেশী কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। তিনি আগামিকাল সন্ধ্যে ৭টায় এই দেশে আসবেন। তাঁরে স্বাগত জানাবেন,কেন্দ্রীয় মন্ত্রী রাজীব চন্দ্রশেখর। ট্রুডোর এই সফর এমন এক সময়ে এসেছে যখন ম্যাপেল দেশে খালিস্তানি বিচ্ছিন্নতাবাদী গোষ্ঠীর তৎপরতার কারণে নয়াদিল্লি এবং অটওয়ার মধ্যে সম্পর্ক টানাপোড়েন। কানাডা অপ্রত্যাশিতভাবে ভারতের সঙ্গে একটি প্রস্তাবিত বাণিজ্য চুক্তির জন্য আলোচনা স্থগিত করেছে।

চিনঃ

চিনের প্রধানমন্ত্রী লি কিয়াং শুক্রবার সন্ধ্যে ৭টা ৪৫ মিনিটে এই দেশের মাটি স্পর্শ করবেন। প্রেসিডেন্টশি জিংপিংএর পরিবর্তে তিনি এই দেশে আসছেন। বিদেশ মন্ত্রী এস জয়শঙ্কর আগেই বলেছেন, ভারত চিন মানচিত্র নিয়ে যে চাপান উতোর চলছে তাতে শি-র ভারত সফর এড়িয়ে যাওয়া অস্বাভাবিক কিছুই নয়। লি এর এটাই প্রথম ভারত সফর।

 

জি ২০ সম্মেলনের সভাপতি করছে ভারত। সম্মেলনের নেতারা ৯-১০ সেপ্টেম্বর প্রগতি ময়দানের আন্তর্জাতিক সম্মেলন ও প্রদর্শনীতে যোগ দেবেন। নাগরিক পরিকাঠামো বাড়ান, নিরাপত্তা ব্যবস্থা কড়া করা হয়েছে দিল্লিতে। মেগা ইভেন্টের জন্য ৩০টিরও বেশি রাষ্ট্রপ্রধান ও ইউরোপীয় ইউনিয়নের শীর্ষ কর্মকর্তা আমন্ত্রিত । ১৪টি আন্তর্জাতিক সংস্থার প্রধান অংশ গ্রহণ করছেন এই বৈঠকে।

আরও পড়ুনঃ

G-20 Summit: জি-২০ ভারতকে বিশ্ব রাজনীতি আর অর্থনীতিতে অনেকটাই এগিয়ে দেবে

CM Vs.CV Anand Bose: 'রাজভবন চত্ত্বরের বিক্ষোভ মঞ্চে মুখ্যমন্ত্রীকে স্বাগত', পাল্টা তোপ রাজ্যপালের

MLA salary Hike: পুজোর আগেই সুখবর! এক ধাক্কায় হাজার হাজার টাকা বাড়ল বিধায়কদের বেতন

 

Read more Articles on
Share this article
click me!