'গে', গয়া বিমানবন্দরের জন্য কোড ‘অনুপযুক্ত’, বদলের প্রস্তাব সংসদীয় প্যানেলের

সংসদীয় প্যানেলের তরফে শুক্রবার সরকারের কাছে গয়া বিমানবন্দরের 'গে' কোড পরিবর্তনের আবেদন করা হয়েছে। এর আগে এই কমিটি ২০২১ সালের জানুয়ারিতে প্রথম গয়া বিমানবন্দরের কোড পরিবর্তনের সুপারিশ করেছিল সংসদে। 

Web Desk - ANB | Published : Feb 5, 2022 5:23 PM IST / Updated: Feb 05 2022, 11:04 PM IST

গয়া বিমানবন্দরের (Gaya Airport) কোড নিয়ে বেজায় সমস্যায় পড়েছে প্রশাসন। আসলে সব বিমানবন্দরেরই নিজস্ব কোড (Code of Gaya Airport) থাকে। আর সেই মতোই গয়া বিমানবন্দরের কোড হল 'GAY'। বাংলায় এই শব্দের অর্থ হল সমকামী পুরুষ। আর সেই কারণেই এই বিমানবন্দরের কোড নিয়ে আপত্তি জানিয়েছে সংসদীয় প্যানেল (Parliamentary Panel)। তাদের দাবি, পবিত্র শহরের জন্য এই কোড অনুপযুক্ত (Inappropriate)। সরকারকে এই কোড পরিবর্তনের আর্জি জানানো হয়েছে প্যানেলের তরফে।

সংসদীয় প্যানেলের তরফে শুক্রবার সরকারের কাছে গয়া বিমানবন্দরের 'গে' কোড পরিবর্তনের আবেদন করা হয়েছে। এর আগে এই কমিটি ২০২১ সালের জানুয়ারিতে প্রথম গয়া বিমানবন্দরের কোড পরিবর্তনের সুপারিশ করেছিল সংসদে। তাদের দাবি ছিল 'GAY'-র পরিবর্তে 'YAG' কোড ব্যবহার করা হোক। 

আরও পড়ুন- 'স্ট্যাচু অফ ইকুয়ালিটি'-র উদ্বোধনে মোদী, দেশবাসীর জন্য দিলেন নতুন ঐক্যের বার্তা

অসামরিক বিমান পরিবহণ মন্ত্রকের (Union Civil Aviation Ministry) তরফে ইতিমধ্যেই বিষয়টি আন্তর্জাতিক উড়ান পরিবহণ সংস্থাকে (IATA) জানানো হয়েছে। কিন্তু, তাদের তরফে সাফ জানিয়ে দেওয়া হয়েছে, এভাবে হঠাৎ করে কোনও বিমানবন্দরের কোড পরিবর্তন করা যায় না। ন্যায্য কারণ ছাড়া কখনওই কোড পরিবর্তন সম্ভব নয়। একমাত্র যদি এর ফলে নিরাপত্তা (Security) কোনওবাবে বিঘ্নিত হওয়ার আশঙ্কা থাকে, তাহলেই কোড পরিবর্তনের কথা ভাবনাচিন্তা করা যেতে পারে। যদিও গয়া বিমানবন্দরের কোড পরিবর্তন নিয়ে নাছোড় সংসদীয় কমিটি। তাদের দাবি, এর ফলে পবিত্র শহরের পবিত্রতা নষ্ট হচ্ছে। আর সেই কারণে এই বিষয়ে সরাসরি সরকারের হস্তক্ষেপ দাবি করেছে তারা।  

আরও পড়ুন- বাড়ছে ভোটের উত্তাপ, পঞ্জাবে মোদী নামে নতুন গানে সাড়া ফেলল বিজেপি

উল্লেখ্য, ইন্টারন্যাশনাল এয়ার ট্রান্সপোর্ট অ্যাসোসিয়েশন (International Air Transport Association) বিমানবন্দরের জন্য কোড নির্ধারণ করে। কমিটি বলেছে যে গয়ার কোডটি অনুপযুক্ত, আপত্তিকর এবং বিব্রতকর। গয়া অত্যন্ত পবিত্র একটি শহর। আর সেই শহরের ক্ষেত্রে এই ধরনের কোড ব্যবহার করা একেবারেই ঠিক নয়। এই পরিস্থিতিতে ইন্টারন্যাশনাল এয়ার ট্রান্সপোর্ট অ্যাসোসিয়েশনের সঙ্গে এই বিষয়ে শীর্ষ স্তরে আলোচনা করে এই কোড বদলের আর্জি জানিয়েছে সংসদীয় প্যানেল।

শুক্রবার এই বিষয়ে সংসদে একটি ব্যবস্থা গ্রহণ সংক্রান্ত রিপোর্ট পেশ করা হয়। তাতে সংসদীয় প্যানেলের তরফে প্রস্তাব দেওয়া হয়েছে, এই নামকরণের সঙ্গে ভাবাবেগে আঘাত লাগার বিষয়টি জড়িয়ে রয়েছে। তা ইন্টারন্যাশনাল এয়ার ট্রান্সপোর্ট অ্যাসোসিয়েশনকে বোঝাতে হবে। আর সেই বোঝানোর দায়িত্ব নিতে হবে কেন্দ্রীয় সরকারকেই। অসামরিক বিমান পরিবহণ মন্ত্রকের তরফে জানানো হয়েছে, এনিয়ে ইতিমধ্যেই উদ্যোগী হয়ে কাজ শুরু করেছে তারা। এনিয়ে এয়ার ইন্ডিয়ার তরফে ইন্টারন্যাশনাল এয়ার ট্রান্সপোর্ট অ্যাসোসিয়েশনের তরফে যোগাযোগ করে তাদের বিস্তারিতভাবে বিষয়টি জানানো হয়েছে। 

আরও পড়ুন- 'মা সরস্বতী বিভেদ করেন না', হিজাব নিয়ে রাহুল মন্তব্যের পরই আসরে নামল বিজেপি

এদিকে এয়ার ইন্ডিয়ার আবেদনের প্রেক্ষিতে আইএটিএ পাল্টা জবাব দিয়ে জানিয়েছে ৭৬৩ নম্বর রেজোলিউশন অনুযায়ী কোনও বিমাবন্দরের কোড স্থায়ী এবং নিরাপত্তা জনিত কারণ ছাড়া পরিবর্তন করতে অক্ষম তারা। আর তারপরই এই বিষয়কে সরকারকে জোর দেওয়ার আর্জি জানানো হয়েছে প্যানেলের তরফে। 

Share this article
click me!