'আমার দলকেও মাফ করিনা', কাশ্মীর ফাইলস বিতর্কে রাজনীতি ছাড়ার ইঙ্গিত গুলাম নবি আজাদের

গুলামনবি আজাদ বলেন, 'আমাদের সমাজের পরিবর্তন আনতে হবে। সেই কথা আমি মাঝে মাঝেই ভাবি। আর আপনি যদি হঠাৎ জানতে পারেন রাজনীতি থেকে অবসর নিয়ে আমি সমাজসেবার কাজ শুরু করছি তাহলে মোটেও অবাক হবেন না।'

Saborni Mitra | Published : Mar 21, 2022 7:46 AM IST

কংগ্রেসের (Congress) নেতা, জম্মু ও কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী গুলাম নবি আজাদ (Gulam Nabi Azad), একটা সময় গান্ধী পরিবারের ঘনিষ্ঠ হিসেবে পরিচিত ছিলেন। বর্তমানে তিনি গান্ধীদের বিরোধী গ্রুপের সদস্য হিসেবেই পরিচিত- সেই গুলামনবি আদাজই রাজনীতি থেকে অবসর নেওয়ার ইঙ্গিত দিলেন। জম্মু ও কাশ্মীরের (Jammi Kashmir) একটি অনুষ্ঠানে তিনি বলেন, তিনি প্রচণ্ডভাবে হতাশ। ভারতীয় রাজনীতি বর্তমানে মানুষে মানুষে বিভেদ তৈরি করেছে। আর সেই কারণেই তিনি নাকি রাজনীতি ছেড়ে দিতে চান।
 
গুলামনবি আজাদ বলেন, 'আমাদের সমাজের পরিবর্তন আনতে হবে। সেই কথা আমি মাঝে মাঝেই ভাবি। আর আপনি যদি হঠাৎ জানতে পারেন রাজনীতি থেকে অবসর নিয়ে আমি সমাজসেবার কাজ শুরু করছি তাহলে মোটেও অবাক হবেন না।' যার অর্থ আগামী দিকে কংগ্রেসের প্রথম সারির এই নেতাকে সামজসেবী হিসেবেও দেখা যেতে পারে। 

সম্প্রতি কংগ্রেসের সভানেত্রী সনিয়া গান্ধীর সঙ্গে দেখা করেছিলেন তিনি। সেখানে কংগ্রেসের ভাঙন আটকা তাঁদের মধ্যে কথা হয়েছিল বলেও সূত্রের খবর। গুলামনবি আজাদও সনিয়ার সঙ্গে দেখা করে বেরিয়ে এসে জানিয়েছিলেন তিনি তাদের আলোচনা সদর্থক হয়েছে। কংগ্রেসকে শক্তিশালী করার লক্ষ্যেই তারা কাজ করবেন। কিন্তু এই ঘটনার কিছু দিনের মধ্যেই রাজনীতি ছাড়ার ইঙ্গিত দিলেন তিনি। যা নিয়ে যথেষ্ট জলঘোলা হতে শুরু করেছে রাজধানীর রাজনীতির। 

গুলাম নবি আজাদ বলেন, রাজনীতিক দলগুলি ধর্ম, বর্ণ ও অন্যান্য বিষয়ের ভিত্তিতে মানুষের মধ্যে বিভাজন তৈরি করছে। ২৪ ঘণ্টাই সেই কাজে ব্যস্ত থাকে দেশের প্রথম সারির রাজনৈতিক দলগুলি। তিনি আরও বলেন 'আমাদের দল হোক বা কোনও আঞ্চলিক দল হোক বা কোনও জাতীয় দল হোক সকলেই ক্ষমার অযোগ্য।' তিনি আরও বলেন  কোনও দলকেই তিনি ক্ষমা করতে পারেন না। সুশীল সমাজকে ঐক্যবদ্ধ হয়ে এই বিভাজনের বিরুদ্ধে রুখে দাঁড়ানোর আহ্বান জানিয়েছেন তিনি। পাশাপাশি বলেছেন দেশের অবস্থা খুবই খারাপ। আর তার বিরুদ্ধে সকলকে একসঙ্গে লড়াই করতে হবে। 

আজাদ আরও বলেন সমাজের এই পতনের জন্য দেশের রাজনীতি দায়ি। 'আমরা (রাজনৈতিক দলগুলি) গ্রাম-শহর, হিন্দু-মুসলিম, শিয়া-সুন্নি, দলিত-অদলিত এভাবেই গোটা সমাজকে বিভক্ত করছে। মানবিক মূল্যবোধ আর অগ্রাধিকার হারিয়ে গেছে আমাদের।' তিনি বলেন ভারতের রাজনীতি নোংরা হয়ে গিয়েছে। তাই রাজনীতিবিদরা মানুষ রয়েছেন কিনা তাই নিয়েও তিনি সন্দেহ প্রকাশ করেন। 

কাশ্মীর ফাইলস ছবি নিয়ে যখন গোটা দেশেই প্রবল সমালোচনা হচ্ছে সেই সময়ি গুলাম নবি আজাদ এজাতীয় মন্তব্য করেছেন। তিনি বলেছেন, কাশ্মীর উপত্যকায় যা হয়েছে তার জন্য পাকিস্তা ও সন্ত্রাসবাদীই দায়ি। সেখানে যা হয়েছে তার জন্য কাশ্মীরের পণ্ডিতদের পাশাপাশি হিন্দু ও মুসলিম সব মানুষকেই প্রবল ক্ষতির মুখে পড়তে হয়েছে। 

রুশদের কাছে আত্মসমর্পণ করবে না মারিউপোল, মৃত্যুর প্রহর গুণছে শহরের ৪ লক্ষ ইউক্রেনীয় জীবন

আত্মবিশ্বাস ফিরে পাওয়ার ১০টি সহজ উপায়, হতাশ না হয়ে এগুলি মেনে চললে উপকার পাবেন

লক্ষ্ণী-গণেশের মূর্তির সামনে মাটির প্রদীপ রাখলে কেটবে আর্থিক সংকট, ধনী হওয়ার পাঁচটি উপায় রইল

Share this article
click me!