বর্তমান কংগ্রেস নেতাদের তীব্র সমালোচনা গুলাম নবি আজাদের গলায়, প্রশংসা ইন্দিরা গান্ধীর

বর্তমান কংগ্রেস নেতাদের তীব্র সমালোচনা গুলাম নবি আজাদের গলায়। তিনি বলেন দল ভাঙার জন্য দায়ী নীতিহীনতা। পাশাপাশি ইন্দিরার প্রশংসা।

 

Web Desk - ANB | Published : Apr 9, 2023 2:38 PM IST / Updated: Apr 09 2023, 11:00 PM IST

প্রশান্ত রঘুবংশম, রেসিডেন্ট এডিটর, নতুন দিল্লি, গুলাম নবি আজাদ নিজের লেখা বই 'আজাদ' নিয়ে কথা বলার সময় দেশের বর্তমান ও অতীত রাজনৈতিক পরিস্থিতি নিয়েও নিজের মতামত ব্যাক্ত করেন। বর্তমান কংগ্রেস নেতৃত্বের তুমুল সমালোচনা করে তিনি প্রায়ত প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর ভূয়সী প্রশংসা করেন। গুলান নবি আজাদ বলেন বর্তমান নেতৃত্বে কোন কিছু না করে হাত হাত রেখে বসে রয়েছে। কিন্তু ইন্দিরা গান্ধী ছিলেন রীতিমত সক্রিয়। সবদিকেই ছিল তাঁর সগাজ দৃষ্টি। তিনি বলেন তিনি রাজনৈতিক জীবন শুরু করেছিলেন ইন্দিরা গান্ধীর আমলে।

গুলাম নবি আজাদ এশিয়ানেট নিউজের রেসিডেন্ট এডিটর প্রশান্ত রঘুবংশমের সঙ্গে একান্তে কথা বলার সময় বলেন, বর্তমান কংগ্রেস নেতৃত্বের নীতি নেই। তিনি বলেন বর্তমান কংগ্রেস নেতারাই বিজেপিকে প্রোমোট করছে। কংগ্রেসের জন্যই বিজেপির এই বাড়বাড়ন্ত। তিনি বলেন কংগ্রেস নেতৃত্ব হাতে হাত ধরে বসে থেকেই বিজেপিকে একমাত্র জাতীয় দল হিসেবে প্রতিষ্ঠা পাইয়ে দিয়েছে। কংগ্রেস শীর্ষ নেতৃত্বের নীতিহীনতার জন্য তিনি বিজেপির প্রভাব বাড়ছে বলেও দাবি করেন প্রাক্তন কংগ্রেস নেতা। কংগ্রেস যা করছে তা বিজেপিকে সাহায্য করছে।

গুলাম নবি আজাদ বলেন, কংগ্রেস পার্টি ইন্দিরা গান্ধীর সময় মুসলিম আর পিছিয়ে পড়া মানুষদের দলে আনার জন্য একাধিক পদক্ষেপ নেওয়া হত। বিজেপি এখন মুসলিমদের নিয়ে যা যা করছে তাদের উন্নয়নের জন্য একাধিক কাজ করত কংগ্রেস। কিন্তু বর্তমান কংগ্রেস নেতৃত্ব সংখ্যালঘু শব্দটি ব্যবহার করতে চায় নআ। তাদের কাছে সংখ্যালঘু শব্দের অর্থই হল এসসি বা এসটি। কিন্তু সংখ্যালঘু শব্দটির একটি ব্যাপক অর্থ রয়েছে সেকথা কংগ্রেস খেয়াল রাখে না । আর সেই কারণে কংগ্রেস সাধারণ মানুষের থেকে দূরে সরে যাচ্ছে।

গুলাম নবি আদাজ আরও বলেন, কংগ্রেস মিডিয়া আর জনতার সামনেও নিজেকে তুলে ধরতে পারেনি। কংগ্রেস পার্টি বাড়ছে না কমছে তা নিয়ে দলের শীর্ষনেতৃত্বের তেমন মাথাব্যাথা ছিলনা বলেও অভিযোগ করেন তিনি। তিনি বলেন প্রত্যেক মানুষেরই নিজের মতমতা রাখার জায়গা ছিল কংগ্রেস পার্টিতে। কিন্তু আধুনিক সময় তা হচ্ছিল না বলেও অভিযোগ করেন গুলাম নবি আজাদ। তিনি আরও বলেন কংগ্রেস নেতৃত্ব অনেকটা দেশেহারা অবস্থার মতই কাজ করছে। তিনি বলেন কংগ্রেস নেতাদের কোনও জাতীয় কর্মসূচি নেই। তাঁরা বিজেপির বিরুদ্ধে লড়ছে কোনও রকম কর্মসূচি ছাড়াই। তাঁর সেই কারণেই তরুণ নেতারা রীতিমত বিতশ্রদ্ধ হয়ে দল ছাড়ার সিদ্ধান্ত নিয়েছে। কংগ্রেস নেতাদের জন্যই দিনে দিনে কংগ্রেস দুর্বল হচ্ছে।

আরও পড়ুনঃ

রাহুল গান্ধীর জন্যই কংগ্রেস দুর্বল হচ্ছে, অনিল অ্যান্টনির দলবদল প্রসঙ্গে তোপ গুলাম নবি আজাদের

From The India Gate: অনিল অ্যান্টনির দলবদলে কংগ্রেসের থেকেও বেশি চাপে বামেরা

ভোটমুখী রাজস্থানে নতুন জট কংগ্রেসের , গেহলট সরকারের বিরুদ্ধে বিক্ষোভের হুমকি পাইলটের

 

Share this article
click me!