Global Technology Summit 2023: প্রযুক্তি সবসময় অন্তর্ভুক্তিমূলক এবং গণতান্ত্রিক হওয়া উচিত, বললেন রাজনাথ সিং

শুধুমাত্র বেসামরিক প্রযুক্তিতে নয়, বরং প্রতিরক্ষা ক্ষেত্রেও গবেষণা ও উন্নয়নে বিনিয়োগের জন্য বেসরকারি খাতগুলিকে সরকারের সঙ্গে হাতে হাত মিলিয়ে কাজ করার আহ্বান জানিয়েছেন প্রতিরক্ষা মন্ত্রী। 

Sahely Sen | Published : Dec 5, 2023 9:03 AM IST / Updated: Dec 05 2023, 02:34 PM IST

৫ ডিসেম্বর, মঙ্গলবার দিল্লিতে আয়োজিত গ্লোবাল টেকনোলজি সামিট ২০২৩-এ ভার্চুয়ালি বক্তৃতা দিলেন ভারতের কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। শুধুমাত্র বেসামরিক প্রযুক্তিতে নয়, বরং প্রতিরক্ষা ক্ষেত্রেও গবেষণা ও উন্নয়নে বিনিয়োগের জন্য বেসরকারি খাতগুলিকে সরকারের সঙ্গে হাতে হাত মিলিয়ে কাজ করার আহ্বান জানিয়েছেন প্রতিরক্ষা মন্ত্রী। 

-
 

রাজনাথ সিং-এর মতে, শুধুমাত্র নতুন প্রযুক্তির বিকাশের জন্যই নয়, প্রযুক্তি সবসময় অন্তর্ভুক্তিমূলক এবং গণতান্ত্রিক প্রকৃতির হওয়া উচিত এবং এটি নিশ্চিত করা উচিত যে, এটি শুধুমাত্র একটি সমাজ বা জাতির অংশ হয়ে না থেকে যায়। 

 


 

"আমি দৃঢ়ভাবে বিশ্বাস করি যে আমরা যদি একসঙ্গে এগিয়ে যাই, তাহলে আমরা অনেকদূর এগিয়ে যেতে পারব... আমাদের জ্ঞান ভাগ করে নেওয়া এবং মেধার সম্পত্তিকে সুরক্ষিত রাখার দিকেও নজর দিতে হবে। আমরা যদি কোনও প্রযুক্তির বিকাশ করি, তাহলে কীভাবে আমাদের জ্ঞান ভাগ করে নেওয়া এবং মেধার সম্পত্তি সুরক্ষিত করা উচিত, কীভাবে তথ্য আদান-প্রদান করা হবে, জার্নালগুলি কীভাবে প্রকাশিত হবে, কীভাবে পেটেন্ট ফাইল করা হবে এবং যখন পেটেন্টগুলি পাওয়া যাবে তখন কীভাবে সেই পেটেন্টগুলি লঙ্ঘন হওয়া থেকে রক্ষা করা হবে, এগুলি নিয়ে আমাদের পরিকল্পনা করতে হবে", ডিজিটাল মাধ্যমে বলেছেন প্রতিরক্ষা মন্ত্রী। 

মঙ্গলবার রাজনাথ সিং আরও বলেছেন যে, কেন্দ্র সরকারের উদ্দেশ্য হল ভারতীয় অর্থনীতিকে প্রযুক্তির উপর ভিত্তি করে জ্ঞানের অর্থনীতিতে রূপান্তরিত করা।

তাঁর কথায়, "যদি আমরা এটা করতে পারি, তাহলে আমরা শুধুমাত্র আমাদের অর্থনীতিকে বৃহত্তম অর্থনীতিতে পরিণত করার দিকে তাড়াতাড়ি এগিয়ে যাব না, বরং আরও উন্নত বিশ্ব এবং আরও উন্নত মানব সমাজ গঠনের দিকেও এগিয়ে যেতে পারব।"


 


আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Read more Articles on
Share this article
click me!