কুনো ন্যাশনাল পার্ক থেকে এল সুখবর, মা চিতা জোয়ালা জন্ম দিল তিন শাবকের

গত এক মাসে কুনোতে মোট ছয়টি শাবকের জন্ম হয়েছে, যার মধ্যে মহিলা চিতা জোয়ালা তিনটি শাবক এবং মহিলা চিতা আশা তিনটি শাবকের জন্ম দিয়েছে। এখানে জানিয়ে রাখা ভালো যে জোয়ালা আগে শিয়া নামে পরিচিত ছিল, তারপরে তার নাম পরিবর্তন করা হয় জোয়ালা।

Parna Sengupta | Published : Jan 23, 2024 9:42 AM IST

মধ্যপ্রদেশের কুনো ন্যাশনাল পার্ক থেকে আরও একটি সুখবর এসেছে। নামিবিয়া থেকে কুনোতে আসা মহিলা চিতা জোয়ালা তিনটি শাবকের জন্ম দিয়েছে। এর আগে প্রায় এক মাস আগে মহিলা চিতা আশাও তিনটি শাবকের জন্ম দিয়েছিল। কুনোর মেডিকেল টিমের মতে, তিনটি শাবকই সম্পূর্ণ সুস্থ। এতে কুনোতে চিতাবাঘের সংখ্যা বেড়ে ১৭ হয়েছে। কেন্দ্রীয় পরিবেশ মন্ত্রী ভূপেন্দ্র যাদব সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে (এক্স) একটি ভিডিও শেয়ার করে এই তথ্য দিয়েছেন।

গত এক মাসে কুনোতে মোট ছয়টি শাবকের জন্ম হয়েছে, যার মধ্যে মহিলা চিতা জোয়ালা তিনটি শাবক এবং মহিলা চিতা আশা তিনটি শাবকের জন্ম দিয়েছে। এখানে জানিয়ে রাখা ভালো যে জোয়ালা আগে শিয়া নামে পরিচিত ছিল, তারপরে তার নাম পরিবর্তন করা হয় জোয়ালা। এর আগে, মহিলা চিতা জোয়ালা ২০২৩ সালের মার্চ মাসে চারটি শাবকের জন্ম দিয়েছিল, যার মধ্যে তিনটি শাবক মারা গিয়েছিল এবং শুধুমাত্র একটি শাবক বেঁচে ছিল।

গরমে মারা যায় তিনটি বাচ্চা

সে সময় কুনো ন্যাশনাল পার্কের ব্যবস্থাপনা কর্তৃপক্ষ বলেছিল, প্রচণ্ড গরমে এসব শাবক মারা গেছে। সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে খবরটি শেয়ার করার সময় কেন্দ্রীয় পরিবেশ মন্ত্রী ভূপেন্দ্র যাদব নামিবিয়া থেকে আসা মহিলা চিতা জোয়ালা মঙ্গলবার তিনটি শাবকের জন্ম দিয়েছে এবং তিনটিরই স্বাস্থ্য ভালো রয়েছে।

এর আগে কয়েক সপ্তাহ আগে আশা নামের একটি মাদি চিতাও তিনটি বাচ্চার জন্ম দিয়েছিল। এরপর কুনোতে চিতাবাঘের সংখ্যা বেড়ে ১৭ হয়েছে।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!