অবশেষে তারিখ ঘোষণা, ক্ষোভ বিক্ষোভের মাঝেই বাড়ছে ডিএ, এবার কত শতাংশ?

চলতি মাসেই ফের বাড়ছে ডিএ (Dearness Allowance)। শুধু তাই নয়, ডিএ-র পাশাপাশি রেয়াতযোগ্য ভাড়া, কম্যুটেশন, নতুন বেতন কমিশন গঠন এবং প্রবীণ নাগরিকদের জন্য রেল ভাড়ায় ছাড়ের বিষয়েও বিবেচনা করছে মোদী সরকার। যা নিয়ে রীতিমতো খুশির হাওয়া সর্বত্র।

Parna Sengupta | Published : Sep 20, 2024 5:47 AM IST

110

সেপ্টেম্বর মাসেই সপ্তম পে কমিশনের আওতায় চলতি কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের (Central Government Employees) মহার্ঘ ভাতা বাড়বে।

210

সেপ্টেম্বর মাসের শেষ সপ্তাহে সরকারি কর্মীদের ডিএ (DA) পেনশনভোগীদের ডিআর-ও বৃদ্ধি পাবে।

310

রিপোর্ট অনুযায়ী, আগামী ২৫ তারিখ কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠক হতে চলেছে। যেখানে ডিএ বৃদ্ধির ঘোষণা করা হবে। তার মানে আর ৫ দিনের অপেক্ষা মাত্র।

410

মনে করা হচ্ছে এবার ৩ শতাংশ হারে মহার্ঘ ভাতা বাড়ানো হতে পারে। সম্ভাবনাই জোরালো।

510

আবার কোনো কোনো রিপোর্টে বলা হচ্ছে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের মহার্ঘ ভাতা ৪ শতাংশও বাড়তে পারে।

610

অর্থাৎ অনুমান করা হচ্ছে ৩-৪% ডিএ বাড়বে কেন্দ্রের কর্মীদের। যা জুলাই ২০২৪ থেকে প্রযোজ্য বলে বিবেচিত হবে। অক্টোবর থেকে পাবেন সরকারি কর্মীরা।

710

নিয়ম মতো বছরে দু’বার নিজের কর্মীদের মহার্ঘ ভাতা বৃদ্ধি করে কেন্দ্রীয় সরকার। জানুয়ারি থেকে জুন– ইতিমধ্যেই ডিএ ঘোষণা হয়েছে।

810

চলতি বছরের জানুয়ারি মাসে ৪ শতাংশ ডিএ বাড়িয়েছিল কেন্দ্র। জানুয়ারি মাসে মহার্ঘ ভাতা ৪৬ শতাংশ থেকে ৫০ শতাংশে পৌঁছেছে। বর্তমানে পঞ্চাশ শতাংশ করে ডিএ পাচ্ছেন কেন্দ্রীয় সরকারি কর্মীরা।

910

এদিকে যখন চলতি মাসে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের ডিএ বেড়ে ৫৩ শতাংশ হবে সেই সময় বাংলার সরকারি কর্মীরা কেন্দ্রীয় হরে ডিএ-র দাবিতে এখনও আন্দোলন চালিয়ে যাচ্ছেন।

1010

ডিএ নিয়ে বাংলার সরকারি কর্মীদের মামলা চলছে সুপ্রিম কোর্টে। বর্তমানে তারা ষষ্ঠ বেতন কমিশনের আওতায় ১৪ শতাংশ হারে ডিএ পাচ্ছেন।

Share this Photo Gallery
click me!

Latest Videos

Recommended Photos