ভারতের ২০০ একর জমি নিয়ে নিল বাংলাদেশ? বিস্ফোরক তথ্য ফাঁস, হইচই সব মহলে

ভারতের জমি বাংলাদেশের কবজায়? এক একর, বা দু একর নয়! পুরো ২০০ একর নাকি বাংলাদেশের কাছে চলে যাচ্ছে! এই বিস্ফোরক তথ্য ফাঁস হতেই হইচই সব মহলে। জানেন কী হতে চলেছে?

Parna Sengupta | Published : Sep 18, 2024 7:57 AM IST

112

গঙ্গা ও পদ্মার ভাঙনের কারণে ভারত ও বাংলাদেশের শত শত বিঘা জমি জলের নিচে চলে যাচ্ছে।

212

ভাঙনের কবলে পড়ে জলের নিচে চলে যাওয়া এমনই একটি বিশাল জমি বাংলাদেশকে ফেরত দিতে যাচ্ছে ভারত।

312

কুষ্টিয়ার দৌলতপুর সীমান্তে প্রায় ২০০ একর এলাকা। রোববার বিএসএফ ও বিজিবির বৈঠকে একই সিদ্ধান্ত নেওয়া হয়।

412

বাংলাদেশের পক্ষে বিজিবির ৪৭তম ব্যাটালিয়নের লেফটেন্যান্ট কর্নেল মাহাবুব মুর্শেদ রহমান এ তথ্য জানান।

512

স্থানীয় সূত্রে জানা গেছে, দৌলতপুর উপজেলার জমি পদ্মা নদী ঘেঁষা এবং পদ্মা নদীর ভাঙনে ওই এলাকা পদ্মার ভাঙনে বিলীন হয়ে যায় ।

612

মেহবুব রহমান জানান, জমি পরিমাপ করে মালিকদের ফেরত দেওয়ার সিদ্ধান্ত হয়েছে। বিজিবি সূত্রে জানা গেছে, বাংলাদেশে ২০০ একর এবং ভারতের ৪০ একর জমির মধ্যে গরমিল রয়েছে।

712

দুই দেশের সীমান্তরক্ষী বাহিনীর মধ্যে বৈঠক হয়। মাদক পাচার ও সীমান্ত হত্যা নিয়েও আলোচনা হয়েছে। বৈঠকে বিজিবির পক্ষে কর্নেল মাহাবুব মুর্শেদ রহমান এবং বিএসএফের পক্ষে কমান্ডার বারাকিম দেব সিং নেতৃত্ব দেন।

812

কর্নেল মাহবুব মোর্শেদ রহমান বলেন, গত ১০ ফেব্রুয়ারির সমীক্ষায় বাংলাদেশের পাওনা প্রায় ২০০ একর এবং ভারতের পাওনা প্রায় ৪০ একর জমির গরমিল ধরা পড়েছে ।

912

উভয় ব্যাটালিয়ন কমান্ডার আগামী অক্টোবরে একটি সুবিধাজনক সময়ে সার্ভেয়ার, বিজিবি ও বিএসএফের উপস্থিতিতে এটি পুনরায় সমীক্ষা করে সঠিক মালিকদের কাছে হস্তান্তর করতে সম্মত হয়েছেন।

1012

তিনি আরও বলেন, সীমান্তের বিরোধপূর্ণ অংশটি নদী এলাকা হওয়ায় পদ্মার ভাঙন ও প্রাকৃতিক দুর্যোগের কারণে দুই দেশের মধ্যে সঠিক সীমানা নির্ধারণে জটিলতা দেখা দিয়েছে।

1112

দুই দেশের প্রচেষ্টায় এর সমাধানের সম্ভাবনা রয়েছে। সঠিক সীমানা দ্রুত নির্ধারণ করা হবে।

1212

বোঝা না যাওয়া পর্যন্ত কেউ জমি ব্যবহার করতে পারবে না। সীমান্তে বিএসএফকে বাংলাদেশি নাগরিক হত্যার বিষয়ে কড়া প্রতিবাদ জানানো হয়েছে।

Share this Photo Gallery
click me!

Latest Videos

Recommended Photos