অবসরের পর প্রতি মাসে ৫০,০০০ টাকা করে পেতে চান, জেনে নিন কী করতে হবে

আপনার অবসরের পরে একটি ভালো পেনশন পেতে চাইলে, জাতীয় পেনশন স্কিম একটি ভালো বিকল্প হতে পারে। অবসরের পরে প্রতি মাসে ৫০ হাজার টাকা পেনশন পেতে এই স্কিমে কীভাবে বিনিয়োগ করবেন তা জেনে নিন।

Asianetnews Bangla Stories | Published : Sep 18, 2024 11:54 AM IST

16
অবসরের পর বয়স্ক ব্যক্তিদের আয়ের পথ সুগম রাখতে সাহায্য করে জাতীয় পেনশন স্কিম

প্রত্যেকেই চান অবসরের পরেও যেন নিয়মিত আয়ের পথ বজায় থাকে। এর জন্য, তারা বিভিন্ন স্কিমে বিনিয়োগ করেন। যদি আপনি অধিক পেনশন পেতে চান, তাহলে কেন্দ্রীয় সরকারের জাতীয় পেনশন স্কিমে বিনিয়োগ করা लाभদায়ক হতে পারে। এই স্কিমটি পেনশন তহবিল নিয়ন্ত্রণ ও উন্নয়ন কর্তৃপক্ষ (PFRDA) দ্বারা পরিচালিত হয়।

26
জাতীয় পেনশন স্কিমে অর্থ বিনিয়োগ করলে ভবিষ্যতে লাভবান হওয়ার সুযোগ থাকে

জাতীয় পেনশন স্কিম হলো বাজার-সংযুক্ত একটি সরকারি পেনশন স্কিম। অর্থাৎ এই স্কিমে আপনার বিনিয়োগের উপর প্রাপ্ত সুদ বাজারের উপর নির্ভরশীল। এই স্কিমটি পেনশন পরিকল্পনার ক্ষেত্রে অত্যন্ত জনপ্রিয়। এই স্কিমটি পেনশনের সুবিধা প্রদানের পাশাপাশি, এককালীন অর্থ প্রদান করে।

36
যে কোনও বয়সেই জাতীয় পেনশন স্কিমে বিনিয়োগ শুরু করা যায়, যত তাড়াতাড়ি শুরু করা যায় ততই লাভ

৪০ বছর বয়সে জাতীয় পেনশন স্কিমে বিনিয়োগ শুরু করলেও, ৫০,০০০ টাকা পেনশন পাওয়া সম্ভব। কীভাবে বিনিয়োগ করবেন, প্রতি মাসে কত টাকা জমা করতে হবে, তা এখনই জেনে নিন।

46
জাতীয় পেনশন স্কিমে অর্থ বিনিয়োগ করলে অবসরের পর নিশ্চিন্ত জীবনযাপন করা সম্ভব হয়

জাতীয় পেনশন স্কিমে ১৮ থেকে ৭০ বছর বয়সী যেকোনো ভারতীয় নাগরিক বিনিয়োগ করতে পারেন। এই স্কিমে আপনি যত টাকাই বিনিয়োগ করুন না কেন, সেই টাকা দুটি ভাগে ভাগ করা হবে। অবসর গ্রহণের সময়, ৬০ শতাংশ টাকা এককালীন হিসেবে তুলে নিতে পারবেন। বাকি ৪০ শতাংশ বার্ষিক ভিত্তিতে পাবেন। এই বার্ষিক টাকা থেকেই আপনার পেনশন প্রদান করা হবে।

56
কোনও ব্যক্তি যদি ৪০ বছর বয়সে জাতীয় পেনশন স্কিমে অর্থ বিনিয়োগ শুরু করেন, তাহলেও লাভবান হতে পারেন

মাসিক ৫০,০০০ টাকা পেনশন পেতে হলে, ৪০ বছর বয়সে এই স্কিমে বিনিয়োগ শুরু করে, প্রতি মাসে কমপক্ষে ১৫,০০০ টাকা বিনিয়োগ করতে হবে। ৬৫ বছর বয়স পর্যন্ত এই বিনিয়োগ চালিয়ে যেতে হবে। অর্থাৎ ২৫ বছর ধরে প্রতি মাসে ১৫,০০০ টাকা এই স্কিমে জমা করতে হবে।

66
জাতীয় পেনশন স্কিমে অর্থ বিনিয়োগ করলে অন্তত ২৫ বছর টাকা দিয়ে যেতে হবে, তারপর ফেরত পাওয়া যাবে

২৫ বছরে মোট বিনিয়োগের পরিমাণ দাঁড়াবে ৪৫ লক্ষ টাকা। এই টাকার উপর যদি ১০ শতাংশ হারে সুদ পাওয়া যায়, তাহলে সুদ থেকে ১,৫৫,৬৮,৩৫৬ টাকা পাওয়া যাবে। অর্থাৎ, ৪৫,০০,০০০ + ১,৫৫,৬৮,৩৫৬ = ২,০০,৬৮,৩৫৬ টাকার তহবিল তৈরি হবে। এই টাকার ৬০ শতাংশ, অর্থাৎ ১,২০,৪১,০১৩ টাকা, এককালীন হিসেবে পেয়ে যাবেন। বাকি ৪০ শতাংশ, অর্থাৎ ৮০,২৭,৩৪২ টাকা, বার্ষিক ভিত্তিতে পাবেন। এর উপর যদি ৮ শতাংশ হারে সুদ পাওয়া যায়, তাহলে প্রতি মাসে আপনার পেনশনের পরিমাণ দাঁড়াবে ৫৩,৫১৬ টাকা।

Share this Photo Gallery
click me!

Latest Videos

Recommended Photos