মহিলা কর্মচারীদের জন্য বড় সুখবর দিল সরকার, দুর্দান্ত সুবিধা পাবে ছেলে-মেয়েরা

জিতেন্দ্র সিং বলেছেন যে এই সিদ্ধান্তটি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর মহিলাদের সমান অধিকার দেওয়ার লক্ষ্যে নেওয়া একটি পদক্ষেপ। নতুন নিয়ম অনুযায়ী, একজন মহিলা কর্মচারী তার ছেলে বা মেয়েকে পারিবারিক পেনশন পাওয়ার অধিকারী করতে পারবেন।

Parna Sengupta | Published : Jan 30, 2024 2:09 PM IST

মহিলা কর্মীদের জন্য বড় ঘোষণা করল কেন্দ্রীয় সরকার। এখন তিনি স্বামীর পরিবর্তে তার পুত্র বা কন্যাদের পারিবারিক পেনশনের অধিকারী করতে পারবেন। এ বিষয়ে নতুন নিয়ম চালু করা হয়েছে। পেনশন এবং পেনশনভোগী কল্যাণ বিভাগ (DOPPW) একটি অফিসিয়াল বিবৃতিতে বলেছে যে কেন্দ্রীয় সরকার সিভিল সার্ভিসেস (পেনশন) নিয়ম, ২০২১-এ পরিবর্তন করেছে। এখন সরকারি খাতে কর্মরত মহিলা কর্মীরা তাদের সন্তানদের পেনশন দিতে পারবেন।

ছেলে বা মেয়েও পারিবারিক পেনশনের অধিকারী হবেন

সরকারের এই যুগান্তকারী সিদ্ধান্তের প্রভাব পড়বে সামাজিক কাঠামোতে। এর সামাজিক ও অর্থনৈতিক প্রভাব বেশ বদলাবে বলেই মনে করা হচ্ছে। বর্তমানে একজন মহিলা কর্মচারী শুধুমাত্র তার স্বামীকে মনোনীত করতে পারেন। এখন তিনি তার পুত্র-কন্যাদের কাউকে পারিবারিক পেনশনে মনোনীত করতে পারবেন। সোমবার আনুষ্ঠানিকভাবে এই তথ্য প্রকাশ করা হয়।

বর্তমানে শুধুমাত্র স্বামীকে মনোনীত করা যেত

কেন্দ্রীয় প্রতিমন্ত্রী জিতেন্দ্র সিং বলেছেন যে এই সিদ্ধান্তটি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর মহিলাদের সমান অধিকার দেওয়ার লক্ষ্যে নেওয়া একটি পদক্ষেপ। নতুন নিয়ম অনুযায়ী, একজন মহিলা কর্মচারী তার ছেলে বা মেয়েকে পারিবারিক পেনশন পাওয়ার অধিকারী করতে পারবেন। নতুন নিয়মে তার মৃত্যু হলে পারিবারিক পেনশন ছেলে বা মেয়ে পাবে। বর্তমানে মহিলা কর্মচারীদের জন্য এই ব্যবস্থা ছিল না। তাকে তার স্বামীকে পারিবারিক পেনশনের যোগ্য করে তুলতে হয়েছিল। শুধুমাত্র বিশেষ পরিস্থিতিতে তিনি পরিবারের অন্য কোনো সদস্যকে বেছে নিতে পারতেন।

সন্তান না থাকলে শুধু স্বামী পেনশন পাবেন

জিতেন্দ্র সিং বলেন, আমরা মহিলা কর্মচারীদের হাতে ক্ষমতা দিয়েছি। এই সংস্কারের মাধ্যমে দাম্পত্য কলহ, বিবাহবিচ্ছেদ প্রক্রিয়া, যৌতুক বা অন্যান্য আদালতের মামলায় নারীরা অতিরিক্ত অধিকার পাবেন। DOPPW অনুসারে, মহিলা কর্মচারী বা পেনশনভোগীদের একটি লিখিত আবেদন জমা দিতে হবে। এতে তাদের স্বামীর জায়গায় ছেলে বা মেয়েকে মনোনয়ন দেওয়ার দাবি জানাতে হবে। সরকার বলেছে, কোনো নারী কর্মচারীর সন্তান না হলে তার পেনশন তার স্বামীকে দেওয়া হবে। তবে স্বামী যদি কোনো নাবালক বা প্রতিবন্ধী সন্তানের অভিভাবক হন, তবে তিনি সংখ্যাগরিষ্ঠ না হওয়া পর্যন্ত পেনশন পাওয়ার যোগ্য হবেন। শিশু প্রাপ্তবয়স্ক হওয়ার পরই তাকে পেনশন দেওয়া হবে।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!