অ্যান্ড্রয়েড ইউজারদের সব তথ্য ফাঁস! বিশেষ সতর্ক থাকার পরামর্শ দিল সরকার

অ্যান্ড্রয়েড ফোন ব্যবহার করলে সাবধান! সমস্ত গোপন তথ্য পাচার হয়ে যেতে পারে। এমনই সতর্ক করল ইন্ডিয়ান কম্পিউটার ইমার্জেন্সি রেসপন্স টিম। কোন কোন অ্যান্ড্রয়েড ভার্শন ইউজারদের সতর্ক করা হয়েছে? জেনে নিন…

Anulekha Kar | Published : Apr 4, 2024 11:02 AM IST

অ্যান্ড্রয়েড ফোন ব্যবহার করলে সাবধান! সমস্ত গোপন তথ্য পাচার হয়ে যেতে পারে। এমনই সতর্ক করল ইন্ডিয়ান কম্পিউটার ইমার্জেন্সি রেসপন্স টিম। কিন্তু কীভাবে পাচার হয়ে যেতে নিজের গোপন তথ্য? আসুন বিস্তারিত ভাবে জেনে নেওয়া যাক।

ইন্ডিয়ান কম্পিউটার ইমার্জেন্সি রেসপন্স টিম (CERT-In) অ্যান্ড্রয়েড ওএস-এর একাধিক খামতির বিষয়ে ব্যবহারকারীদের সতর্ক করেছে। এই খামতির কারণে আক্রমণকারীদের কাছে সহজেই সব তথ্য পৌঁছে যাচ্ছে। বিশেষ করে 'অ্যান্ড্রয়েড ১২, ১২L, ১৩, ও ১৪' সফ্টওয়্যার ব্যবহারকারী দের সতর্ক করা হয়েছে।

এই খামতিগুলি কারণে বিভিন্ন সংবেদনশীল তথ্য পেয়ে যেতে পারে হ্যাকাররা। ইলেকট্রনিক্স ও তথ্য প্রযুক্তি মন্ত্রকের অধীনে আসা CERT-In-এর পরামর্শে বলা হয়েছে যে এই দুর্বলতাগুলি ফ্রেমওয়ার্ক, সিস্টেম, মিডিয়াটেক কম্পোনেন্টস, ওয়াইডিভাইন, কোয়ালকম উপাদান এবং কোয়ালকম ক্লোজ-সোর্স কম্পোনেন্টসের ত্রুটির কারণে তৈরি হয়েছে।

CERT-In Google Chrome এবং Firefox ব্যবহারকারীদের জন্যও একই পরামর্শ জারি করা হয়েছে। উল্লেখ্য, গুগলের ওয়েব ব্রাউজারের ডেস্কটপ সংস্করণের জন্য এ পরামর্শ জারি করা হয়েছে। সংস্থার মতে, Google Chrome-এ একাধিক খামতি রিপোর্ট করা হয়েছে যা হ্যাকারদের বহু তথ্য দিয়ে দিতে পারে। V8-এর প্রয়োগের কারণে Google Chrome-এ এই ধরনের খামতি দেখা গিয়েছে। বিনামূল্যে বুকমার্ক ব্যবহারও এর একটি প্রধান কারণ। এর ফলে দূর থেকে হ্যাকাররা সামান্য একটা বার্তার মাধ্যমেই আপনার সমস্ত তথ্য বের করে নিতে পারছে। তাই যারা এই ধরনের সফ্টওয়্যার ব্যবহার করেন তাদেরকে আরও সতর্ক থাকার পরামর্শ দিচ্ছে ইন্ডিয়ান কম্পিউটার ইমার্জেন্সি রেসপন্স টিম।

Share this article
click me!