GST on Ganga jal: গঙ্গা জলেই গঙ্গাপুজো! এবার জিএসটি বসতে চলেছে গঙ্গাজলে? যা বলছে কেন্দ্র

গঙ্গাজল কিনতেও কি এবার গুণতে হবে জিএসটি? তবে কি এবার অন্যান্য জিনিসের মতো গঙ্গা জলেও গুনতে হবে ১৮ শতাংশ জিএসটি?

Ishanee Dhar | Published : Oct 13, 2023 8:50 AM IST / Updated: Oct 13 2023, 02:41 PM IST

রাত পোহালেই মহালয়া। দেবীপক্ষের সূচনা। আর হিন্দুদের পুজো পার্বন মানেই সেখানে গঙ্গা জলের অন্যতম গুরুত্বপূর্ণ ভূমিকা থাকে। পুজো হোক বা বিয়ে থেকে শ্রাদ্ধানুষ্ঠান গঙ্গা জল ছাড়া আচার-অনুষ্টান এক রকম অসম্ভব। কিন্তু সেই গঙ্গাজল কিনতেও কি এবার গুণতে হবে জিএসটি? তবে কি এবার অন্যান্য জিনিসের মতো গঙ্গা জলেও গুনতে হবে ১৮ শতাংশ জিএসটি?

বৃহস্পতিবার কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গের একটি অভিযোগ ঘিরে প্রশ্নটি উঠে আসে। গঙ্গাজলের উপর ১৮ শতাংশ জিএসটি বসানো হয়েছে এই অভিযোগ নিয়ে সরব হন তিনি। তোপ দাগেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকেও। যদিও কংগ্রেস সভাপতির সেই অভিযোগ খারিজ করে দিয়েছে কেন্দ্র। সেন্ট্রাল বোর্ড অফ ইনডায়রেক্ট ট্য়াক্সেস অ্যান্ড কাস্টমসের পক্ষ থেকে স্পষ্ট জানানো হয়েছে যে গঙ্গাজলের উপর কোনওরকম কর বসানো হয়নি।

উল্লেখ্য বৃহস্পতিবার উত্তরাখণ্ড পরিদর্শনে গিয়েছিলেন প্রধানমন্ত্রী। পার্বতী কুণ্ডে পুজো দিয়ে আদি কৈলাসের কাছে প্রার্থনাও করেন তিনি। এইদিনই কেন্দ্র সরকারের বিরুদ্ধে গঙ্গাজলে কর বসানোর অভিযোগ তুলে সরব হন খাগড়ে। এক্স হ্যান্ডেলে (পূর্বতন টুইটার) মোদীকে কটাক্ষ করে খাগড়ে লেখেন,'ভারতীয়দের কাছে জন্ম থেকে মৃত্যু পর্যন্ত মোক্ষদাতা মা গঙ্গার গুরুত্ব অনেক বেশি। উত্তরাখণ্ডে আপনি (প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী) গিয়েছেন এটা খুবই ভালো বিষয়। কিন্তু আপনার সরকার পবিত্র গঙ্গা জলের উপর ১৮ শতাংশ জিএসটি চাপিয়ে দিয়েছে।'

Share this article
click me!