Global Hunger Index 2023: অপুষ্টির হারে ভারত পেল ১১১তম স্থান, রিপোর্ট অস্বীকার কেন্দ্রের

এবছরের গণনা অনুসারে ১১১ তম স্থান পেল বারত। শিশুদের ওজন ও উচ্চতার অনুপাতে এই হিসেব তৈরি করা হয়।

Sayanita Chakraborty | Published : Oct 13, 2023 4:33 AM IST / Updated: Oct 13 2023, 10:05 AM IST

প্রকাশ্যে এল এক চাঞ্চল্যকর রিপোর্ট। ভারতের শিশুরা ভুগছে অপুষ্টিতে। সেই বিশ্ব ক্ষুধা সূচকে রিপোর্ট এল প্রকাশ্যে। বিশ্ব ক্ষুধা সূচকে ১২৫টি দেশের মধ্যে ১১১তম স্থানে ভারত। শিশুদের অপুষ্টির হার এদেশে ১৮.৭ শতাংশ, যা বিশ্বে সর্বোচ্চ। প্রকাশ্যে এল এমনই চাঞ্চল্যকর রিপোর্ট। এবছরের গণনা অনুসারে ১১১ তম স্থান পেল বারত। শিশুদের ওজন ও উচ্চতার অনুপাতে এই হিসেব তৈরি করা হয়।

গত বছরও হয়েছিল এই গণনা। ২০২২ সালে এই সূচকেই ১২১টি দেশের মধ্যে ভারত ছিল ১০৭ নম্বরে। এ বার আরও চার ধাপ নীচে নামল ভা নামা ভারতকে টেক্কা দিয়েছে প্রতিবেশী দেশ। তালিকায় আছে পাকিস্তান (১০২), বাংলাদেশ (৮১), নেপাল (৬৯), শ্রীলঙ্কা (৬০)।

রিপোর্ট অনুসারে, এ দেশে পাঁচ বছরের নীচে শিশুমৃত্যুর হার ৩.১ শতাংশ। যথেষ্ট স্বাস্থ্যকর খাবার জোটে না ১৬.৬ শতাংশ মানুষের। সেই সঙ্গে জানা গিয়েছে, ১৫ থেকে ২৪ বছরের মহিলাদের মধ্যে রক্তাল্পতায় ভোগেন ৫৮.১ শতাংশ।

কেন্দ্রের বক্তব্য, এখনে অপুষ্টির মাত্রা মাপা হয়েছে মাত্র ৩০০০ জনকে নিয়ে। সরকারের দাবি, ৩০০০ জনের মধ্যে সমীক্ষা করা হয়েছে, যা সঠিক নয়।। সরকারি পোষণ ট্র্যাকার আবার বলছে, ভারতে শিশুদের অপুষ্টির হার একটানা ৭.২ শতাংশের নীচে রয়েছে। তবে, কংগ্রেস এই দায় এড়ানো নিয়ে আক্রমণ করেছে মোদী সরকারকে।

 

সমস্ত খবরের আপডেট পেতে ক্লিক করুন নীচের লিঙ্কে - https://whatsapp.com/channel/0029Va9a73wK0IBjbT91jj2D 

 

আরও পড়ুন

Kashmir University: ২০তম সমাবর্তন অনুষ্ঠান আয়োজিত হল কাশ্মীর বিশ্ববিদ্যালয়, প্রধান অতিথির আসনে রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু

Israel Hamas War: ইজরায়েল-হামাস যুদ্ধে শান্তির জন্য প্রার্থনা করলেন আজমীর দরগাহ-র আধ্যাত্মিক প্রধান জয়নুল আবেদীন

গলা কেটে মাথায় লাঠির বাড়ি! ভিন-জাতের ছেলের সঙ্গে প্রেম হওয়ায় মেয়েকে খুন করলেন বাবা

Share this article
click me!