Gyanvapi case: বারাণসী আদালত ১৫ ফেব্রুয়ারি জ্ঞানভাপি বেসমেন্টগুলির এএসআই সমীক্ষার আবেদনের শুনানি করবে

রাখি সিংহের আইনজীবী অ্যাডভোকেট সৌরভ তিওয়ারি বলেছেন উভয় পক্ষের শুনানির পরে আদালত পরবর্তী শুনানির জন্য ১৫ ফেব্রুয়ারি হবে বলে জানিয়েছে।

 

Saborni Mitra | Published : Feb 6, 2024 6:02 PM IST

জ্ঞানবাপী সমজিদ মামলায় আরও একধাপ এগিয়ে গেল। মঙ্গলবার বারাণসী জেলা আদালতের অতিরিক্ত জেলা জজ অনিল কুমারের আদালত জ্ঞানবাপী মসজিদ কমপ্লেক্সের অবশিষ্ট অন্যান্য বন্ধ বেসমেন্টগুলির আর্কিওলজিক্যাল সার্ভের সমীক্ষা চেয়ে রাখি সিংহ যে আবদেন করেছিলেন তার শুনানি করেছে। হিন্দু বাদী ও মুসলিম - দুই পক্ষের যুক্তি শোনার পর আদালত আগামী ১৫ ফেব্রুয়ারি এই মামলার পরবর্তী শুনানির কথা বলেছেন।

উল্লেখযোগ্যভাবে ৩১ জানুয়ারি জেলা বিচারক ডক্টর একে বিশ্বেশার অবসর নেওয়ার পর ADJ-1ম আদালত, বারাণসী, বাদী রাখি সিং এর আবেদনটি গ্রহণ করেছিল যিনি সোমবার কমপ্লেক্সের অন্যান্য সমস্ত বন্ধ বেসমেন্টগুলির একটি ASI সমীক্ষা চেয়ে এটি দায়ের করেছিলেন।

রাখি সিংহের আইনজীবী অ্যাডভোকেট সৌরভ তিওয়ারি বলেছেন উভয় পক্ষের শুনানির পরে আদালত পরবর্তী শুনানির জন্য ১৫ ফেব্রুয়ারি হবে বলে জানিয়েছে। অ্যাডভোকেট তিওয়ারির মতে হিন্দু পক্ষ দাখিল করেছেন যে জ্ঞানবাপী মসজিদের দক্ষিণ পাশে এস-১ বেসমেন্ট ও উত্তরপাশের এন-১ বেসমেন্টের জরিপের আগে করা যায়নি কারণ এই সেলারের প্রবেশ পথ ইট দিয়ে বন্ধ করা হয়েছে। পাথর বন্ধ দরজার ইট-পাথরের ওপর পুরো ভবনের বোঝা নেই। মসজিদ কমপ্লেক্সের ক্ষতি না করে যাতে এএসআই এই সার্ভে করতে পারে তারও আবেদন জানিয়েছেন। মসজিদ পরিচালনা কমিটির আঞ্জুমান ইন্তেজামিয়া মসজিদের (এআইএম) আইনজীবীরা এই আবেদনের বিরোধিতা করেছিলেন।

আবেদনকারী রাখি সিং বিশ্ব বৈদিক সনাতন সংঘের একজন প্রতিষ্ঠাতা সদস্য। শ্রিংগার গৌরি মামলার অন্যতম চার হিন্দু মহিলার একজন। উল্লেখযোগ্যভাবে, জ্ঞানভাপি কমপ্লেক্সের উত্তর ও দক্ষিণ দিকে মোট আটটি সেলার রয়েছে। এর মধ্যে ছয়টি এএসআই ইতিমধ্যেই জরিপ করেছে। তবে তাদের মধ্যে দুটি, N1 এবং S1 এখনও বন্ধ রয়েছে।

 

Share this article
click me!