এই ৫টি ছক্কা মোদীকে ফের বসাবে প্রধানমন্ত্রীর আসনে, জেনে নিন কেন ফের ক্ষমতায় ফিরবেন তিনি

২০১৯ সালের নির্বাচনের তুলনায় বিজেপি বড় সংখ্যাগরিষ্ঠতা নিয়ে ফিরে আসার অনেক কারণ রয়েছে। একদিকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ভাবমূর্তি, অন্যদিকে হিন্দুত্ব ও জাতীয়তাবাদের জোরালো ভাবনা।

Parna Sengupta | Published : Feb 6, 2024 1:36 PM IST

বাজেট অধিবেশনে রাষ্ট্রপতির ভাষণে ধন্যবাদ প্রস্তাব দেওয়ার সময় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেছিলেন যে বিজেপি ৩৭০ আসন পাবে এবং এনডিএ ৪০০ আসন পাবে। যদিও কংগ্রেস সহ বিরোধী দলগুলি একে অতিরিক্ত আত্মবিশ্বাস বলছে, রাজনৈতিক বিশেষজ্ঞরা এটিকে এনডিএ-র জন্য একটি বড় নেতৃত্ব বলে অভিহিত করছেন। তার পুরোনো সহযোগী এবং এখন নেতা প্রশান্ত কিশোরও প্রধানমন্ত্রী মোদীর ক্ষমতায় ফিরে আসার দাবি করেছেন।

২০১৯ সালের নির্বাচনের তুলনায় বিজেপি বড় সংখ্যাগরিষ্ঠতা নিয়ে ফিরে আসার অনেক কারণ রয়েছে। একদিকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ভাবমূর্তি, অন্যদিকে হিন্দুত্ব ও জাতীয়তাবাদের জোরালো ভাবনা। বিরোধীদের কাছে এ দুটির সমাধান নেই। নির্বাচনে বাম্পার জয় নিয়ে এনডিএ-র প্রত্যাবর্তনের সবচেয়ে বড় কারণ হতে পারে এই ৫টি।

রাম মন্দিরের প্রাণপ্রতিষ্ঠা: অযোধ্যায় একটি বিশাল রাম মন্দির নির্মাণ বিজেপির মূল এজেন্ডায় অন্তর্ভুক্ত করা হয়েছে। ২০২৪ সালের নির্বাচনে বিজেপির ক্ষমতায় ফিরে আসার জন্য রাম মন্দির একটি বড় কারণ হয়ে উঠতে পারে, যা শুধুমাত্র মূল ভোটার এবং সমর্থকদেরই নয়, অনেক বিরোধী ভক্তদের ভক্তও করেছে৷

৩৭০ ধারা: জনসংঘের যুগ থেকেই বিজেপির স্লোগান ছিল এক দেশ, এক আইন। ২০১৯ সালে সরকার গঠনের সাথে সাথে, বিজেপি ৩৭০ ধারা বাতিল করেছে এবং এর সাথে সুপ্রিম কোর্টও সরকারের সিদ্ধান্তকে অনুমোদন করেছে। এই ইস্যুতে বিজেপির পিঠ চাপড়ানোর সুযোগ রয়েছে। নির্বাচনী প্রচারের সময়, বিজেপি জনসাধারণকে এই বার্তা দিতেও সফল হয়েছে যে তারা তার ইশতেহারে দেওয়া প্রতিশ্রুতিগুলি পূরণ করতে কখনই পিছপা হয় না।

সুবিধাভোগী স্কিম এবং মোদীর গ্যারান্টি: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে কেবল বিজেপি কর্মীদের জন্য নয়, ক্যাবিনেট মন্ত্রীদের কাছেও মোদীর গ্যারান্টি হিসাবে উপস্থাপন করা হচ্ছে। মহিলাদের জন্য উজ্জ্বলা প্রকল্প হোক বা বিনামূল্যে ৫ কেজি রেশন, কৃষকদের জন্য কিষাণ সম্মান নিধির মতো প্রকল্পগুলি গ্রামীণ এবং নিম্ন শ্রেণীর মধ্যে বিজেপিকে গ্রহণযোগ্য করে তুলেছে।

হিন্দুত্ব এবং জাতীয়তাবাদ: বিজেপি বর্তমানে হিন্দুত্ব এবং জাতীয়তাবাদ সম্পর্কে এত শক্তিশালী ধারণা রয়েছে যে কংগ্রেস এবং বিরোধী দলগুলি এক দশক পরেও প্রতিহত করতে ব্যর্থ হয়েছে বলে মনে হচ্ছে। যদিও জাতীয়তাবাদ প্রতিটি বয়সের ভোটারদের মধ্যে বিজেপিকে গ্রহণযোগ্য করে তুলেছে, হিন্দুত্ব বিজেপির জন্য আরও শক্তিশালী ভিত্তি তৈরি করেছে।

প্রধানমন্ত্রী মোদির নেতৃত্ব এবং বিজেপির শক্তিশালী সংগঠন: নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে এবং জয়লাভ করতে, একটি শক্তিশালী সংগঠনের পাশাপাশি, একটি বিশ্বস্ত নেতৃত্বের মুখও প্রয়োজন। বিজেপির নিজস্ব সংগঠিত কর্মী রয়েছে এবং আরএস-এর মাধ্যমে প্রতিটি বাড়িতে পৌঁছানোর ক্ষমতা রয়েছে। প্রধানমন্ত্রী মোদীর শক্তিশালী ইমেজের বিকল্প হিসেবে বিরোধীদের মুখ নেই বা সংগঠনের বিস্তৃতিও নেই।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Read more Articles on
Share this article
click me!