Viral Video: “চা নিরামিষ-ই হয় স্যার”, ‘হালাল সার্টিফায়েড’ চা নিয়ে হিন্দু যাত্রীর সঙ্গে রেলকর্মীর দ্বন্দ্ব

চা-এ কেন ‘হালাল’ সার্টিফিকেট দেওয়া আছে, কেন ‘স্বস্তিক’ সার্টিফিকেট দেওয়া নেই! এই দ্বন্দ্বে রেলযাত্রীর সঙ্গে মাথা ঠাণ্ডা রেখে কথা বলে গেলেন ভারতীয় রেলের আধিকারিক।

Web Desk - ANB | Published : Jul 22, 2023 12:47 PM IST

মশলা চা-এর প্যাকেটের গায়ে লেখা ছিল ‘হালাল সার্টিফায়েড’। সেই দেখে ব্যাপক ক্ষেপে গেলেন ভারতীয় রেলের এক হিন্দিভাষী যাত্রী। রেলের এক আধিকারিকের সঙ্গে তাঁর বাদানুবাদের ভিডিও ভাইরাল করলেন তিনি নিজেই। সেই ভাইরাল ভিডিও দেখে দ্বী মতে বিভক্ত হয়ে গেল নেট দুনিয়া।

বলা বাহুল্য, আরবি শব্দবন্ধ অনুযায়ী, ‘হালাল’ শব্দের অর্থ হল, মঙ্গলময় বা কল্যাণকর। ইসলাম ধর্মীয় মানুষদের পবিত্র গ্রন্থ কোরানে এর উল্লেখ আছে, ইসলাম ধর্মীয়দের মধ্যে এই শব্দটি বহুল প্রচলিত। যেহেতু এর সঙ্গে ‘মুসলমান’ বা ‘ইসলাম’ ধর্মের প্রসঙ্গটি জুড়ে আছে, সেই কারণেই এই শব্দটি নিয়ে হিন্দু যাত্রীর প্রভূত আপত্তি। সৌভাগ্যক্রমে পৃথিবীর সমস্ত চা নিরামিষ-ই হয়, কিন্তু, ওই যাত্রী একথা মেনে নিতে নারাজ। তিনি ট্রেনে উঠে চায়ের প্যাকেটটি সম্পর্কে ঘোরতর আপত্তি তোলেন। তাঁকে শান্ত করতে ছুটে আসেন রেলের এক আধিকারিক।

রেলের অফিসারকে ওই যাত্রী বলেন, ‘এখন শ্রাবণ মাস চলছে, আর আপনি আমাকে হালাল চা পান করাচ্ছেন?’ (উল্লেখ্য, সম্পূর্ণ শ্রাবণ মাস ধরে বহু হিন্দু ধর্মীয় মানুষ নিরামিষ খাবার গ্রহণ করেন।) তাঁর কথা শুনে রেলের কর্মী বলেন, ‘স্যার, এটা মশলা চা।’ প্রত্যুত্তরে ওই যাত্রী বলেন, ‘ISI সার্টিফায়েড বুঝি, আরও অনেক কিছু বুঝি, কিন্তু, এই হালাল সার্টিফায়েড-টা কী?’ শান্ত গলায় প্যাকেটের তথ্য দেখিয়ে রেলকর্মী আবার বলেন, ‘দেখুন, এখানে দেওয়া আছে যে আপনাকে ১০০ শতাংশ নিরামিষ দেওয়া হয়েছে।’ ওই যাত্রী ক্রমাগত একই প্রশ্ন করে যেতে থাকলে রেলের আধিকারিক তাঁকে আশ্বস্ত করে বলেন, ‘চা নিরামিষ-ই হয়, স্যার।’

তর্কাতর্কিতে হিন্দিভাষী যাত্রীর রাগ ক্রমশ প্রকাশ হতে থাকে, তাঁর গলার স্বর ধীরে ধীরে হুমকির পর্যায়ে পৌঁছে যায়। তিনি প্রায় ধমকের সুরে রেলের আধিকারিককে বলেন, ‘কোনও ধর্মীয় সার্টিফিকেশন চাই না। এটা আপনি মাথায় রাখবেন।’ এরপরেই তিনি একটি অদ্ভুত দাবি করে বসেন। ‘হালাল’ সার্টিফিকেট-এর জায়গায় ওই চায়ের প্যাকেটে যেন অবশ্যই ‘স্বস্তিক’ সার্টিফিকেট নিয়ে আসা হয়। এই দাবির পরিপ্রেক্ষিতে রেলের আধিকারিক আবারও ঠাণ্ডা স্বরে তাঁকে আশ্বাস দেন যে, তাঁর এই দাবি নিশ্চয়ই মানা হবে। তিনি অবশ্যই চা-নির্মাতা সংস্থার সঙ্গে এবিষয়ে কথা বলবেন।

 

 

আরও পড়ুন-

এগারো হাজারেরও বেশি শূন্যপদে নিয়োগ, নিরাপত্তার ঘেরাটোপ ব্যাপক মজবুত করছে প্রাথমিক শিক্ষা পর্ষদ
Kuber Mantra: সম্পদের দেবতা কুবের-কে তুষ্ট করতে প্রত্যেকদিন জপ করুন এই ১০৮টি মন্ত্র

Sex Tips: হাতে সময় না থাকলে চটজলদি উদ্দাম যৌনরসের মজা উপভোগ করবেন কীভাবে?

Abhishek Banerjee: অভিষেক বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে FIR! তৃণমূলের শহিদ সমাবেশ মিটতেই বিজেপির কড়া পদক্ষেপ

Share this article
click me!