পরনে পুরোনো কাপড়, পায়ে হাওয়াই চপ্পল, এই কিশোর এখন এক রাজ্যের মুখ্যমন্ত্রী

টুইটারে আদিত্যনাথের ছবি পোস্ট করে হরদীপ সিং পুরী লেখেন, "ছোট গ্রামের সাধারণ এক বালক। গায়ে পুরনো কাপড়, পায়ে হাওয়াই চপ্পল ছিল। কিন্তু মনে মানুষের সেবা করার সংকল্প ছিল। বিজ্ঞানে স্নাতকের পর জনসেবায় নিজেকে সমর্পিত করে দেওয়ার আগে উত্তরপ্রদেশের মাননীয় মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ।"

Web Desk - ANB | Published : Jan 23, 2022 7:51 AM IST / Updated: Jan 23 2022, 01:54 PM IST

ব্যাকগ্রাউন্ডে গ্রামের পুরোনো বাড়ি। কিছুটা অগোছালো। আর সেই বাড়ির সামনে হাসিমুখে চেয়ারে বসে রয়েছে এক কিশোর। তার পায়ে চপ্পল। হাতে ঘড়ি। ইনি যে আদতে উত্তরপ্রদেশের (UP Elections 2022) মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ (Yogi Adityanath) তা চেনার উপায় নেই। উত্তরপ্রদেশের বিধানসভা নির্বাচনের আগে মুখ্যমন্ত্রীর ছেলেবেলার এই একটি ছবি শেয়ার করেন কেন্দ্রীয় অসামরিক বিমান পরিবহনমন্ত্রী হরদীপ সিং পুরী (Hardeep Singh Puri)।

শনিবার টুইটারে সেই ছবি পোস্ট করেন হরদীপ সিং পুরী। তিনি লেখেন, "ছোট গ্রামের সাধারণ এক বালক। গায়ে পুরনো কাপড়, পায়ে হাওয়াই চপ্পল ছিল। কিন্তু মনে মানুষের সেবা করার সংকল্প ছিল। বিজ্ঞানে স্নাতকের পর জনসেবায় নিজেকে সমর্পিত করে দেওয়ার আগে উত্তরপ্রদেশের মাননীয় মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ।"

 

 

১৯৭২ সালে পাউরি গারওয়ালের (বর্তমানে উত্তরাখণ্ডে) পঞ্চুর গ্রামে জন্ম হয় যোগী আদিত্যনাথের। ছেলেবেলা থেকেই পড়াশোনায় খুবই ভালো ছিলেন তিনি। গারওয়াল বিশ্ববিদ্যালয় থেকে বিজ্ঞানে স্নাতকের পর গোরখপুরে চলে যান। এদিকে তিনি যখন গোরখপুর যাওয়ার কথা বাড়িতে জানিয়েছিলেন তখন তাঁর মা সাবিত্রী দেবী (Sarita Devi) ভেবেছিলেন ছেলে হয়তো সেখানে কোনও সরকারি দফতরে চাকরি পেয়েছে সেই কারণে যাচ্ছে। কিন্তু, তারপর যখন তিনি জানতে পারেন যে ছেলে সন্ন্যাসী হয়ে গিয়েছে, তখন কান্নায় ভেঙে পড়েছিলেন। ভাবতে পারেননি যে তাঁর ছেলে বড় হয়ে একজন সন্ন্যাসী হবেন। 

আরও পড়ুন- 'খোঁজ' মিলল চিনের হাতে অপহৃত ভারতীয় কিশোরের, কী জানালো বেজিং

আসলে ছেলেবেলা থেকেই আদিত্যনাথ পড়াশোনায় ভালো ছিলেন। তাই তাঁর পরিবারের সদস্যরা ভেবেছিলেন বড় হয়ে তিনি হয়তো কোনও বড় চাকরি করবেন। কিন্তু, তিনি যে সন্ন্যাসী হয়ে সাধারণ মানুষের সেবায় নিজেকে নিয়োজিত করবেন তা ভাবতে পারেননি কেউই। আর এখন যখন আদিত্যনাথ উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী হয়েছেন। এখনও তাঁর মায়ের চোখে জল দেখা যায়। তবে এই জল দুঃখের নয়। এই জল আনন্দের, গর্বের।

আরও পড়ুন- ১২৫ তম জন্মদিনে নেতাজিকে শ্রদ্ধা মোদীর, জাতীয় ছুটি ঘোষণার জন্য আর্জি মমতার   

গোরখপুরে মহন্ত অবৈদ্যনাথের শিষ্য ছিলেন আদিত্যনাথ। রাজনৈতিক ক্ষেত্রেও মহন্ত অবৈদ্যনাথের উত্তরসূরি ছিলেন যোগী। অবৈদ্যনাথের পর গোরখপুর লোকসভা আসন থেকে প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন তিনি। ২০১৪ সাল পর্যন্ত পাঁচবার জেতেন। এরপর ২০১৭ সালে উত্তরপ্রদেশ বিধানসভা নির্বাচনে বিপুল ভোটে জয়ী হয় বিজেপি (BJP)। তারপরই মুখ্যমন্ত্রী (Chief Minister) হিসেবে যোগী আদিত্যনাথকেই বেছে নিয়েছিল গেরুয়া শিবির। আর ২০২২ সালের বিধানসভা নির্বাচনে গোরখপুর নগর বিধানসভা আসন থেকে লড়াই করবেন যোগী।

আরও পড়ুন- যাবদদের শক্ত ঘাঁটি কারহাল থেকেই যোগীকে চ্যালেঞ্জ, প্রার্থী হতে পারেন অখিলেশ

Read more Articles on
Share this article
click me!