Netaji Subhas Chandra : মোদী মমতার পর নেতাজি জয়ন্তীতে টুইট রাষ্ট্রপতির, দিলেন বিশেষ বার্তা

ইতিমধ্যেই নেতাজির জন্ম জয়ন্তীতে দেশবাসীকে শুভেচ্ছা বার্তা জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। একইসাথে শুভেচ্ছা বার্তা জানাতে দেখা গিয়েছে মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়কেও।

Jaydeep Das | Published : Jan 23, 2022 6:54 AM IST / Updated: Jan 23 2022, 12:25 PM IST

নেতাজি সুভাষচন্দ্র বসুর ১২৫তম জন্মবার্ষিকী (125th Birth Anniversary of Netaji Subhas Chandra Bose) উপলক্ষ্যে ইতিমধ্যেই সেজে উঠেছে গোটা দেশ। এমনকী এবারের প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানেও থাকছে একাধিক বড় চমক। ইতিমধ্যেই নেতাজির জন্ম জয়ন্তীতে দেশবাসীকে শুভেচ্ছা বার্তা জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Prime Minister Narendra Modi)। একইসাথে শুভেচ্ছা বার্তা জানাতে দেখা গিয়েছে মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়কেও (Chief Minister Mamata Banerjee)। পাশাপাশি বিভিন্ন দলের রাজ নেতাদের তরফ থেকেও শুভেচ্ছা বার্তা আসতে দেখা গিয়েছে। এমতাবস্থায় এবার নেতাজির জন্মবার্ষিকী উপলক্ষ্যে ট্যুইট বার্তায় শুভেচ্ছা জানালেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ (President Ramnath Kovind)। এদিন টুইটারে তিনি লেখেন, “নেতাজি সুভাষচন্দ্র বসুকে ১২৫ তম জন্মবার্ষিকীতে কৃতজ্ঞতার সঙ্গে শ্রদ্ধা জানাচ্ছে গোটা ভারত। মুক্ত ভারত-আজাদ হিন্দ গঠনে তাঁর সাহসী পদক্ষেপ তাঁকে জাতীয় আইকনে পরিণত করেছে। তাঁর আদর্শ এবং আত্মত্যাগ প্রতিটি ভারতীয়কে সর্বদা অনুপ্রাণিত করবে।

অন্যদিকে নেতাজি সুভাষ চন্দ্র বসুর জন্মদিনকে পরাক্রম দিবস হিসেবেও পালনের সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র সরকার। এদিন নেতাজির জন্মজয়ন্তী উপলক্ষে টুইটে তিনি লিখেছেন, “নেতাজি সুভাষ চন্দ্র বসুর ১২৫তম জন্মবার্ষিকীতে আমার শ্রদ্ধাঞ্জলি। নেতাজি সুভাষ চন্দ্র বসুকে তাঁর জন্মবার্ষিকীতে প্রণাম জানাই। প্রত্যেক ভারতীয় আমাদের দেশে তার গুরুত্বপূর্ণ অবদানের জন্য গর্বিত।অন্যদিকে এদিন সকালে টুইট করে নেতাজি সুভাষ চন্দ্র বসুকে জন্মদিনে শ্রদ্ধা জানান মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়। টুইটারে তিনি লেখেন, “নেতাজি দেশপ্রেম, উদ্যোম, নেতৃত্ব এবং একতার এক মূর্ত প্রতিক ছিলেন। তিনি প্রজন্মের পর প্রজন্মকে প্রেরণা জুগিয়ে এসেছেন, ভবিষ্যতেও জোগাবেন নেতাজি একজন যথার্থই দেশনায়ক ছিলেন। দেশের মানুষের অখন্ডতাতেই বিশ্বাস করতেন তিনি।

আরও পড়ুন-কেন্দ্রীয় নীতির প্রতিবাদে ফেব্রুয়ারিতে দেশব্যাপী ধর্মঘটের ডাক, প্রচারে দেওয়াল লিখন শুরু বামেদের

আরও পড়ুন-স্বাধীনতার ৭৫ বছরে কোথায় দাঁড়িয়ে দেশের ছাত্র রাজনীতি, কোন পথ দেখিয়ে ছিলেন স্বয়ং Netaji

অন্যদিকে এদিন সন্ধে ৬টায় ইন্ডিয়া গেটে নেতাজির হলোগ্রাম মূর্তির উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সূত্রের খবর, গ্রানাইটের তৈরি নেতাজির মূর্তিটি হবে ২৮ ফুট উঁচু ও প্রস্থ ৬ ফুট। মূর্তিটি তৈরি করছেন ভাস্কর অদ্বৈত গদনায়ক। তবে এই গ্রানাইটের মূর্তি তৈরি না হওয়া পর্যন্ত সেই জায়গায় থাকবে নেতাজির হলোগ্রাম স্ট্যাচু। এদিকে এর আগে দিল্লির ইন্ডিয়া গেটে ছিল রাজা পঞ্চম জর্জের একটি মূর্তি। সেটি ১৯৬৮ সালে অন্যত্র সরিয়ে নিয়ে যাওয়া হয়। সেখানেই বসবে নেতাজির মূর্তি। যা নিয়ে উন্মাদনা রয়েছে গোটা দেশ জুড়েই। এই প্রসঙ্গে একদিন আগেই টুইট করতে দেখা যায় মোদীকে। সেখানে তিনি লেখেন, ভারত কতটা ঋণী, তা প্রমাণ করবে এই মূর্তি। যতদিন না মূর্তির কাজ শেষ হয়, ততদিন হলোগ্রাম স্ট্যাচু থাকবে ওই জায়গায়।

Share this article
click me!