কোভিশিল্ড নিয়ে মস্তিষ্কে রক্তক্ষরণ ছাত্রীর, সেরাম ইনস্টিটিউ-কেন্দ্রকে নোটিশ আদালতের

পিটিশনে, ওই ছাত্রীর বাবা অভিযোগ করেছেন যে কোভিশিল্ড নেওয়ার কয়েক দিন পরে প্রচণ্ড মাথাব্যথা এবং বমি শুরু হয়। পরিবারের অভিযোগ ওই ছাত্রীকে হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছিল, যেখানে ডাক্তাররা বলেছিলেন যে তার মস্তিষ্কে রক্তপাত হচ্ছে।

Parna Sengupta | Published : Sep 3, 2022 7:02 AM IST

কোভিশিল্ড নেওয়ার পরেই পার্শ্ব প্রতিক্রিয়ায় মৃত্যু হয়েছে মেয়ের। এই অভিযোগ নিয়ে বম্বে হাইকোর্টের দ্বারস্থ হয়েছিলেন ব্যক্তি। বম্বে হাইকোর্ট এই মামলায় কেন্দ্র, ভ্যাকসিন প্রস্তুতকারক সিরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া এবং অন্যদের কাছে নোটিশ জারি করেছে। এই ব্যক্তির দায়ের করা একটি পিটিশনে নোটিশ জারি করে তাদের প্রতিক্রিয়া চেয়েছে। 

পিটিশনকারী দিলীপ লুনাভাত তার মেয়ে স্নেহাল লুনাভাতের টিকা দেওয়ার পরে তার মৃত্যুর জন্য ক্ষতিপূরণ হিসাবে এক হাজার কোটি টাকা চেয়েছেন। Covishield হল ভারতে COVID-19 টিকাকরণ অভিযানের অংশ হিসাবে ব্যবহৃত ভ্যাকসিনগুলির মধ্যে একটি, যা সিরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া, পুনে দ্বারা তৈরি করা হয়েছে। কেন্দ্র এবং এসআইআই ছাড়াও, আবেদনকারী মাইক্রোসফ্টের প্রতিষ্ঠাতা বিল গেটসের কাছ থেকেও প্রতিক্রিয়া চেয়েছে বম্বে হাইকোর্ট, যার ফাউন্ডেশন বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশন টিকাটির ১০০ মিলিয়ন ডোজ তৈরি এবং বিতরণের প্রক্রিয়া দ্রুত করতে SII-এর সাথে অংশীদারিত্ব করেছে।

এছাড়াও মহারাষ্ট্র সরকার, ভারতের ড্রাগ কন্ট্রোলার জেনারেল এবং AIIMS-এর ডিরেক্টরের কাছ থেকে প্রতিক্রিয়া চাওয়া হয়েছে বম্বে হাইকোর্টের তরফে। মহারাষ্ট্র সরকার, ভারতের ড্রাগ কন্ট্রোলার জেনারেল এবং AIIMS-এর ডিরেক্টরের কাছেও উত্তর চেয়েছে হাইকোর্ট। আবেদনকারী, যিনি ঔরঙ্গাবাদের বাসিন্দা, অভিযোগ করেছেন যে তার মেয়ে একজন মেডিকেল ছাত্রী। ২০২১ সালের ২৮শে জানুয়ারি নাসিকের তার কলেজে কোভিশিল্ড ভ্যাকসিন নিতে বাধ্য হয়েছিল, কারণ তিনি একজন স্বাস্থ্যকর্মী ছিলেন।

পিটিশনে, ওই ছাত্রীর বাবা অভিযোগ করেছেন যে কোভিশিল্ড নেওয়ার কয়েক দিন পরে প্রচণ্ড মাথাব্যথা এবং বমি শুরু হয়। পরিবারের অভিযোগ ওই ছাত্রীকে হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছিল, যেখানে ডাক্তাররা বলেছিলেন যে তার মস্তিষ্কে রক্তপাত হচ্ছে। এর পরে, স্নেহাল ২০২১ সালের পয়লা মার্চ  মারা যান। চিকিৎসকরা জানান ভ্যাকসিনের পার্শ্ব প্রতিক্রিয়া মৃত্যুর কারণ ছিল। বিচারপতি এসভি গঙ্গাপুরওয়ালা এবং বিচারপতি মাধব জামদারের একটি ডিভিশন বেঞ্চ ২৬শে আগস্ট পিটিশনে সমস্ত বিবাদীদের নোটিশ জারি করেছে। মামলার পরবর্তী শুনানি হবে ১৭ নভেম্বর।

Share this article
click me!