মণিপুরে ধাক্কা নীতিশ কুমারের, ছয় জন বিধায়কের মধ্যে পাঁচজনের যোগ বিজেপিতে

গত নয় দিনে নীতীশ কুমারের জনতা দল ইউনাইটেডের জন্য এটি দ্বিতীয় ধাক্কা। ২৫শে আগস্ট, অরুণাচল প্রদেশের একমাত্র জেডিইউ বিধায়ক, টেকি কাসো, দলের জাতীয় সভাপতি জেপি নাড্ডার উপস্থিতিতে বিজেপিতে যোগ দেন।

Parna Sengupta | Published : Sep 3, 2022 3:12 AM IST

বিহারের ধাক্কা মণিপুরে ফেরাল বিজেপি। শুক্রবার বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমারের দল জেডিইউ মণিপুরে বড় ধাক্কা খেল। শুক্রবার এখানে জনতা দল ইউনাইটেডের (জেডিইউ) পাঁচজন বিধায়ক ক্ষমতাসীন ভারতীয় জনতা পার্টিতে (বিজেপি) যোগ দিয়েছেন। মণিপুর বিধানসভার সচিব কে মেঘজিৎ সিং-এর জারি করা একটি বিবৃতিতে জানা গিয়েছে, মণিপুরের পাঁচ জন জেডি(ইউ) বিধায়ক বিজেপিতে যোগ দিয়েছেন। এই বছরের মার্চে অনুষ্ঠিত বিধানসভা নির্বাচনে জেডি(ইউ) ৩৮টি আসনের মধ্যে ছয়টি জিতেছিল।

বিজেপি মণিপুর টুইটারে একটি চিঠি প্রকাশ করেছে, যাতে জেডিইউ বিধায়কদের বিজেপিতে যোগদানের নাম রয়েছে। বিজেপিতে যোগদানকারী বিধায়কদের মধ্যে রয়েছেন কেএইচ জয়কিশান, এন সানাতে, মোহাম্মদ আছাবুদ্দিন, প্রাক্তন পুলিশ মহাপরিচালক এএম খাউতে এবং থাংজাম অরুণকুমার।

এই বছরের মার্চে অনুষ্ঠিত বিধানসভা নির্বাচনে জেডি(ইউ) ৩৮ টি আসনের মধ্যে ছয়টি জিতেছিল। খাউতে এবং অরুণকুমার এর আগে বিজেপির টিকিটে বিধানসভা নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে চেয়েছিলেন, কিন্তু গেরুয়া শিবির দল তাদের প্রার্থীপদ প্রত্যাখ্যান করে। এরপরেই তারা জেডি(ইউ) তে যোগ দিয়েছিলেন।

শুক্রবার মণিপুরে বিজেপিতে যোগ দেন পাঁচ জেডিইউ বিধায়ক। এদিকে, ২০২৪ সালের লোকসভা নির্বাচনে নীতিশ কুমারের বিরোধীদের প্রধানমন্ত্রী পদপ্রার্থী হওয়ার জল্পনাকে কটাক্ষ করেছে বিজেপি। বিজেপি মুখপাত্র অমিত মালব্য তাকে 'খোঁড়া মুখ্যমন্ত্রী' হিসাবে বর্ণনা করে বলেছেন যে নীতীশ কুমার বিহারের পাশাপাশি অন্যান্য রাজ্যেও তার দলকে দুর্বল হতে দেখছেন, তবে এর পরেও তিনি প্রধানমন্ত্রী হওয়ার স্বপ্ন দেখেন।

আমি প্রধানমন্ত্রী পদের দৌড়ে নই: নীতীশ

বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার শুক্রবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে "দুর্নীতিবাজদের বাঁচানোর রাজনীতিবিদ" বলে কটাক্ষ করেছেন। তিনি বলেন, মোদী যা বলেন তাতে নীতিশ পাত্তা দেন না। প্রধানমন্ত্রী পদের দৌড়ে তিনি কখনই সামিল নয় বলেও বক্তব্য রেখেছেন বিহারের মুখ্যমন্ত্রী। 

কড়া সমালোচনা করেছে কংগ্রেস
মণিপুর প্রদেশ কংগ্রেসের মুখপাত্র নিঙ্গোম্বাম বুপেনদা মেইতি, একটি টুইটে বলেছেন: "মণিপুরের ছয়জন জেডি(ইউ) বিধায়কের মধ্যে পাঁচ জনের বিজেপির সাথে মিশে যাওয়া কেবল অসাংবিধানিকই নয়, এই আইনটি ভারতের সংবিধানের অধীনে অযোগ্যতার বিধানও রাখে। সংবিধান, গণতন্ত্র বাঁচাতে, দলত্যাগী বিধায়কদের ইস্যুতে আমরা হাইকোর্টে যাব।

বিজেপিতে মণিপুর জেডি(ইউ) বিধায়কদের যোগদানের পরপরই, সাংসদ সুশীল মোদী বিহারের মুখ্যমন্ত্রীকে কটাক্ষ করেন যে মণিপুর এবং অরুণাচলের মতো রাজ্যগুলি "জেডি (ইউ)-মুক্ত" হয়ে গেছে।

পাটনায় বিজেপির সংগঠনের গুরুত্বপূর্ণ জাতীয় কার্যনির্বাহী সভার আগে মণিপুরে বিজেপিতে যোগদান বেশ গুরুত্বপূর্ণ বলেই মনে করা হচ্ছে। মণিপুর বিধানসভার স্পিকারও জনতা দল ইউনাইটেড বিধায়ক এবং বিজেপির মিশে যাওয়াকে অনুমোদন দিয়েছেন। উল্লেখ্য, গত নয় দিনে নীতীশ কুমারের জনতা দল ইউনাইটেডের জন্য এটি দ্বিতীয় ধাক্কা। ২৫শে আগস্ট, অরুণাচল প্রদেশের একমাত্র জেডিইউ বিধায়ক, টেকি কাসো, দলের জাতীয় সভাপতি জেপি নাড্ডার উপস্থিতিতে বিজেপিতে যোগ দেন।

Read more Articles on
Share this article
click me!