Arvind Kejriwal: ২ সপ্তাহ পর সুপ্রিম কোর্টে শুনানি, আপাতত জেলেই কেজরিওয়াল

দিল্লি আবগারি দুর্নীতি মামলায় গ্রেফতার হওয়ার পর থেকেই জামিনে মুক্তি পাওয়ার চেষ্টা চালিয়ে যাচ্ছেন অরবিন্দ কেজরিওয়াল। কিন্তু আইনি লড়াইয়ে তিনি রেহাই পাচ্ছেন না।

Soumya Gangully | Published : Apr 15, 2024 9:52 AM IST / Updated: Apr 15 2024, 04:27 PM IST

সোমবারও সুপ্রিম কোর্টে শুনানিতে রেহাই পেলেন না অরবিন্দ কেজরিওয়াল। তাঁর গ্রেফতারির বিরুদ্ধে আবেদনের পরবর্তী শুনানি হতে চলেছে ২৯ এপ্রিল। ততদিন কারাগারেই থাকতে হচ্ছে দিল্লির মুখ্যমন্ত্রীকে। সোমবার সুপ্রিম কোর্টের বিচারপতি সঞ্জীব খান্না ও দীপঙ্কর দত্তর বেঞ্চে শুনানি ছিল। কেজরিওয়ালের আইনজীবী অভিষেক মনু সিংভি বলেন, 'এনফোর্সমেন্ট কেস ইনফরমেশন রিপোর্ট বা চার্জশিটে অরবিন্দ কেজরিওয়ালের নাম ছিল না। এ বিষয়ে ১৫টি বক্তব্য আছে। তিনি যাতে লোকসভা নির্বাচনের প্রচারে যোগ দিতে না পারেন, সেই কারণেই তাঁকে গ্রেফতার করা হয়েছে। আমি এই মামলায় দ্রুত শুনানির আবেদন জানাচ্ছি। শুক্রবার শুনানির আবেদন জানানো হচ্ছে। এই মামলায় অনেক ফাঁক আছে।' সে কথা শুনে সুপ্রিম কোর্টের ২ সদস্যের বিচারপতির বেঞ্চ বলেছে, 'আপনারা নোটিস দিন। ২৯ এপ্রিল এই মামলার পরবর্তী শুনানি হবে।' বিচারপতি খান্না বলেন, ‘আমরা দ্রুত শুনানির ব্যবস্থা করব। কিন্তু আপনারা যে তারিখ বলছেন, সেদিন শুনানি সম্ভব নয়।’

২১ মার্চ থেকে হেফাজতে কেজরিওয়াল

২১ মার্চ কেজরিওয়ালকে গ্রেফতার করে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট। তারপর থেকেই হেফাজতে দিল্লির মুখ্যমন্ত্রী। ৯ এপ্রিল তাঁর আর্জি খারিজ করে দেয় দিল্লি হাইকোর্ট। বিচারপতিরা বলেন, এই মামলায় অন্যদের সঙ্গে ষড়যন্ত্র করেছেন দিল্লির মুখ্যমন্ত্রী। এরপর ১০ এপ্রিল তিনি সুপ্রিম কোর্টে আবেদন জানান। কিন্তু তাঁর আর্জি খারিজ হয়ে যায়। এখন তিহার জেলে আছেন কেজরিওয়াল। সোমবার তাঁর ১৪ দিনের হেফাজতের মেয়াদ শেষ হওয়ার কথা ছিল। এই কারণে ফের সুপ্রিম কোর্টের দ্বারস্থ হন দিল্লির মুখ্যমন্ত্রী। তাঁর আইনজীবী সিংঘি দাবি করেন, যে নথির ভিত্তিতে কেজরিওয়ালকে গ্রেফতার করা হয়েছে এবং হেফাজতে নেওয়া হয়েছে, সেই নথি লুকিয়ে রাখা হয়েছে। কেজরিওয়ালের গ্রেফতারিকে বেআইনি বলেও দাবি করেছেন তাঁর আইনজীবী। কিন্তু এই যুক্তি মানতে নারাজ আদালত।

দিল্লি ও পাঞ্জাবের মুখ্যমন্ত্রীর সাক্ষাৎ

সোমবার তিহার জেলে গিয়ে কেজরিওয়ালের সঙ্গে দেখা করেছেন পাঞ্জাবের মুখ্যমন্ত্রী ভগবন্ত মান। তিনি কেজরিওয়ালকে নির্দোষ বলে দাবি করেছেন।

আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

আরও পড়ুন-

Arvind Kejriwal: অরবিন্দ কেজরিওয়াল গ্রেফতারি বেআইনি নয়, দিল্লি আদালতের রায়ে আপাতত তিহার জেলে তিনি

Arvind Kejriwal: 'স্বাধীনতা সংগ্রামে শহিদ কেজরিওয়াল,' সুনীতার দাবি ঘিরে সোশ্যাল মিডিয়ায় তামাশা

Arvind Kejriwal: 'অরবিন্দ কেজরিওয়াল সিংহ, বেশিদিন আটকে রাখতে পারবে না,' হুঙ্কার স্ত্রীর

Read more Articles on
Share this article
click me!