জ্ঞানবাপী মামলায় স্বামী অভিমুক্তেশ্বরানন্দের আবেদনের ওপর আজ সুপ্রিম কোর্টে শুনানি

জেলা আদালতে দায়ের করা আবেদন খারিজ হয়ে যায়। আবেদন খারিজ করার আগে, জেলা বিচারক বলেছিলেন যে আপনার আবেদন থেকে মনে হচ্ছে যে আপনি ১৬ মে জানতে পেরেছিলেন যে জ্ঞানবাপীতে শিবলিঙ্গ পাওয়া গেছে।

Web Desk - ANB | Published : Nov 23, 2022 4:23 AM IST

বারাণসীর জ্ঞানবাপী মসজিদ মামলায় শঙ্করাচার্য স্বামী অভিমুক্তেশ্বরানন্দের দায়ের করা পিটিশনে আজ একটি গুরুত্বপূর্ণ শুনানি হবে। পিটিশনে জ্ঞানবাপী মসজিদে প্রাপ্ত শিবলিঙ্গের পূজা ও রাজভোগ আরতির দাবি জানানো হয়েছে। গত শুনানিতে বিচারক ছুটিতে থাকায় মামলার শুনানি স্থগিত করা হয়। সিভিল জজ সিনিয়র ডিভিশন কুমুদ লতা ত্রিপাঠীর আদালতে আবেদন করা হয়েছে।

কী দাবি করা হয়েছিল আবেদনে

শঙ্করাচার্য স্বামী স্বরূপানন্দ সরস্বতীর শিষ্য ছিলেন। তাঁর মৃত্যুর পর স্বামী অভিমুক্তেশ্বরানন্দ শঙ্করাচার্যের পদে অধিষ্ঠিত। তাঁর তরফে আদালতে একটি মামলা দায়ের করা হয়, যেখানে বলা হয় শ্রিংগার গৌরী মামলায় সিভিল জজের (সিনিয়র ডিভিশন) নির্দেশে শিবলিঙ্গের যে রূপ পাওয়া গেছে, তা যথাযথভাবে পালন করা উচিত ছিল। কিন্তু এখন পর্যন্ত তা করেনি প্রশাসন। আবেদনে দাবি করা হয়েছে, আইন অনুযায়ী দেবতার অবস্থা জীবিত শিশুর মতো, যাকে খাবার-জল ইত্যাদি না দেওয়া সংবিধানের ২১ ধারায় শারীরিক স্বাধীনতার মৌলিক অধিকারের লঙ্ঘন।

জেলা আদালতে আবেদন খারিজ

এ ঘটনায় জেলা আদালতে দায়ের করা আবেদন খারিজ হয়ে যায়। আবেদন খারিজ করার আগে, জেলা বিচারক বলেছিলেন যে আপনার আবেদন থেকে মনে হচ্ছে যে আপনি ১৬ মে জানতে পেরেছিলেন যে জ্ঞানবাপীতে শিবলিঙ্গ পাওয়া গেছে। আদালত আবেদনকারীকে জিজ্ঞাসা করেন, আপনি এত দিন কী করছেন? এরপরেই আদালত আবেদনকারীদের দাবি সরাসরি খারিজ করে দেয়।

এর আগে, জ্ঞানবাপী শ্রিংগার গৌরী ক্যাম্পাস মামলায় বড়সড় ধাক্কা খায় মুসলিম পক্ষ। আদালত সাত নম্বর আবেদন খারিজ করে দেয়। আদালত বলে, এই আবেদনটি শুনানিযোগ্য। বৃহস্পতিবার ফাস্ট ট্র্যাক কোর্ট এই রায় দেয়। হিন্দু পক্ষ জানায়, আদালতের রায় আমাদের পক্ষে, এটা আমাদের জয়। পিটিশনে হিন্দু পক্ষের পক্ষ থেকে অনুরোধ করা হয়েছিল যে স্ব-ঘোষিত জ্যোতির্লিঙ্গের পূজা অবিলম্বে শুরু করা হোক এবং প্রাঙ্গণটি হিন্দুদের কাছে হস্তান্তর করা হোক। সিভিল জজ সিনিয়র ডিভিশন (ফাস্ট ট্র্যাক কোর্ট) মহেন্দ্র কুমার পান্ডের আদালত বলেছেন যে এই আবেদনটি শুনানিযোগ্য।

জ্ঞানবাপী মসজিদ কমপ্লেক্স সম্পর্কিত ভগবান আদি বিশ্বেশ্বর বিরাজমান মামলায় বিশ্ব বৈদিক সনাতন সংঘের প্রধান জিতেন্দ্র সিং বিসেনের স্ত্রী কিরণ সিং 'বিসেন' একটি পিটিশন দায়ের করেছিলেন। তার করা আবেদনের ওপর যুক্তিতর্ক উপস্থাপন শেষ হয়েছে। আদেশ ৭ বিধি ১১-এ এখন মামলার রক্ষণাবেক্ষণের বিষয়ে আদালতের একটি বড় সিদ্ধান্ত সামনে আসে।

আরও পড়ুন-

জ্ঞানবাপি মামলা: Places of Worship Act নিয়ে শুনানি পিছিয়ে দিল সুপ্রিম কোর্ট, উত্তর দিতে সময় চাইল কেন্দ্র

শিবলিঙ্গের নিরাপত্তা বজায় থাকব,জ্ঞানবাপি মামলায় রায় সুপ্রিম কোর্টের বিশেষ বেঞ্চের

 

Share this article
click me!