জ্ঞানবাপী সমজিদ নিয়ে ৫ হিন্দু মহিলার আবেদনের শুনানি আজ, দেখুন গোটা মামলার গুরুত্বপূর্ণ ১০টি মোড়


জ্ঞানবাপী মসজিদ নিয়ে পাঁচ হিন্দু মহিলার দায়ের করা মামলার শুনানি  হবে আজ অর্থাৎ বৃহস্পতিবার। কাশী বিশ্বনাথ মন্দিরের পাশেই অবস্থিত জ্ঞানবাপী মসজিদ। 

Saborni Mitra | Published : Sep 22, 2022 3:29 AM IST

জ্ঞানবাপী মসজিদ নিয়ে পাঁচ হিন্দু মহিলার দায়ের করা মামলার শুনানি  হবে আজ অর্থাৎ বৃহস্পতিবার। কাশী বিশ্বনাথ মন্দিরের পাশেই অবস্থিত জ্ঞানবাপী মসজিদ। এই মন্দিরে বছরভর প্রার্থনা করার জন্য পাঁচ হিন্দু মহিলা একটি মামলা দায়ের করেছিলেন। সেই মামলারই শুনানি  হবে বারাণসী আদালতের প্রধান বিচারকের এজলাসে। 


১. ১২ সেপ্টেম্বর বারাণসী আদালত বলেছিল জ্ঞানবাপী মসজিদটিকে মন্দিরে রুপান্তরিত করতে নয়, বরং সারা বছর বিতর্কিত সম্পতিতে পুজো করার অধিকার চেয়েছে হিন্দু মহিলারা। ১৯৯১ সালের আইনের অধীনে উপাসনালয়গুলিকে ১৯৪৭ সালের ১৫ অগাস্ট যেভাবে ছিল সেভাবেই রেখে দেওয়ার কথা বলে । এর মধ্যে একমাত্র ব্যাতিক্রম ছিল বাবরি মসজিদ। 
২. মুসলিম আবেদনকারীদের কাছে এটি ছিল একটি চ্যালেঞ্জ। প্রধানত মসজিদ প্রশাসনকরা এই পিটিশন বাতিল করতে চেয়েছিল। বিচারক তা প্রত্যাখ্যান করেছিলেন। তিনি বলেছিলেন আবেদনটির গোনও যোগ্যতা নেই। 
৩. মুসলিম আবেদনকারীরা এখন মামলার পরবর্তী শুনানির আগে প্রস্তুতির জন্য ৪ সপ্তাহ সময় চেয়েছিল। পাল্টা হিন্দু মহিলাদের আইনজীবীরা বলেছেন তাঁরা আর্কিওলজিক্যাল সার্ভে অব ইন্ডিয়ার কাছে সমজিদের নতুন করে সমীক্ষা করতে আবেদন জানাবেন। 
৫. এই বছর শুরুতেই বারাণসীর একটি নিন্ম আদালত মহিলাদের আবেদনের ভিত্তিতে শতাব্দী প্রাচীন মসজিদটির চিত্রগ্রহণের নির্দেশ দিয়েছিল। 
৬. হিন্দুদের আবেদনকারীরা বিতর্কিতাভাবে ফাঁস হওয়া ভিডিওগ্রাফির রিপোর্টের দাবি করেছেন। বলেছেন মুসলিম প্রার্থমার আগে 'ওয়াজু' বা শুদ্ধিকরণের আচারের জন্য ব্যবহৃত মসজিদ কমপ্লেক্সের  মধ্যে একটি ছোট পুকুর রয়েছে। সেখানেই রয়েছে একটি শিবলিঙ্গ। 
৭. জ্ঞানবাপী সমজিদ কমিটি মসজিদের ভিতরে ছবি তোলার রায়কে চ্যালেঞ্জ জানিয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছিল। বলা হয়েছিল এই আইন ১৯৯১ সালের আইন লঙ্ঘন করে। 
৮. মে মাসে সুপ্রিম কোর্ট বারাণসী আদালতের প্রধান বিচারপতির কাছে মামলাটি অর্পণ করেছিল। বিরোধের জটিলতা ও সংবেদবনশীলতা উল্লেখ করে বলেছিল গোটা মামলার পরিচালনার জন্য অভিজ্ঞতার প্রয়োজন। 
৯. প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নির্বাচনী এলাকা বারাণসী। সেখানেই রয়েছে জ্ঞানবাসী মসজিগ। কট্টর হিন্দুপন্থীরা বিশ্বাস করে এটি একটি মন্দির ধ্বসং করে নির্মাণ করা হয়েছে। 
১০. অযোধ্যা ও মথুরা ছাড়াও জ্ঞানবাপী সমজিদ মামলা ছিল ছিল তিনটি মন্দির-সমজিদ মামলার অন্যতম। যা বিজেপি ১৯৮০-৯০ সালের মধ্যে উপস্থাপন করেছিল। বারাণসী আদালত যেদিন এই মসজিদ নিয়ে হিন্দু মহিলাদের আবেদন গ্রহণ করেছিল সেদিনই মথুরায় মীনা সমজিদ স্থানান্তর চেয়ে একটি নতুন মামলা দায়ের করা হয়েছিল। এটি শাহী মসজিদ ইদগার স্থানাস্থরের দাবিছিল। আবাদনকারীদের দাবিতে বলা হয়েছিল ১৩ একর কটরা কেশব দেও মন্দির কমপ্লেক্সের মধ্যে ভগবান কৃষ্ণের জন্মস্থানের ওপর সেটি তৈরি করা হয়েছে। 

জ্ঞানবাপী মসজিদে শিবলিঙ্গ রয়েছে- এটা গুজব, কমিটির এই দাবির পর পরবর্তী শুনানি ৩০ মে

জ্ঞানবাপী মসজিদ মামলা : হিন্দু পক্ষের আবেদনে সায়, পরবর্তী শুনানি ২২শে সেপ্টেম্বর

ভোর রাতের হানা NIA-র, কেরলের পপুরাল ফ্রন্ট নেতাদের অফিস আর বাড়িতে ব্যাপক তল্লাশি

Share this article
click me!