Heatwave: পারদ পৌঁছল ৫৬ ডিগ্রি সেলসিয়াসে, তীব্র গরমে হাঁসফাস নাগপুরের বাসিন্দাদের

কেরালায় বর্ষা প্রবেশ করেছে। কিন্তু এখনও পর্যন্ত উত্তর ও মধ্য ভারতে এখনও তাপপ্রবাহ চলছে। কবে দিল্লি, নাগপুরের মতো শহরগুলিতে বর্ষা প্রবেশ করবে, সে বিষয়ে এখনও পর্যন্ত কিছু জানা যায়নি।

Soumya Gangully | Published : May 31, 2024 9:58 AM IST / Updated: May 31 2024, 04:13 PM IST

বুধবার উত্তর-পশ্চিম দিল্লির মুঙ্গেশ্বরে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৫২.৯ ডিগ্রি সেলসিয়াস। এবার নাগপুরে সর্বোচ্চ তাপমাত্রা পৌঁছে গেল ৫৬ ডিগ্রি সেলসিয়াসে। মৌসম ভবনের পক্ষ থেকে চারটি অটোমেটিক ওয়েদার স্টেশন তৈরি করা হয়েছে। সেই আবহাওয়া দফতরের পক্ষ থেকেই তাপপ্রবাহের কথা জানানো হয়েছে। নাগপুরের জওহর নবোদয় বিদ্যালয়ে একটি অটোমেটিক ওয়েদার স্টেশন রয়েছে। এই আবহাওয়া দফতরই নাগপুরে তাপপ্রবাহের কথা জানিয়েছে। দিল্লি, নাগপুরের মতো শহরগুলিতে সর্বোচ্চ তাপমাত্রা ৫০ ডিগ্রি সেলসিয়াস ছাড়িয়ে যাওয়ায় উদ্বেগ তৈরি হয়েছে। বিশ্ব উষ্ণায়নের ফলেই তাপপ্রবাহ চলছে বলে মনে করছেন আবহাওয়াবিদরা। কবে দিল্লি, নাগপুরের মতো শহরগুলিতে বর্ষা প্রবেশ করবে, সে ব্যাপারে এখনও কিছু জানা যায়নি।

দেশের বিভিন্ন অংশে তাপপ্রবাহ

Latest Videos

নাগপুরের জওহর নবোদয় বিদ্যালয়ের পক্ষ থেকে ৫৬ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রার কথা জানানো হলেও, শহরের অন্যত্র সর্বোচ্চ তাপমাত্রা কিছুটা কম। সোনেগাঁওয়ে আঞ্চলিক আবহাওয়া দফতরের পক্ষ থেকে জানানো হয়েছে, সেখানে সর্বোচ্চ তাপমাত্রা ৫৪ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছে গিয়েছে। খাপরিতে ওয়ার্ধা রোডের কাছে সেন্ট্রাল ইনস্টিটিউট অফ কটন রিসার্চেও একটি অটোমেটিক ওয়েদার স্টেশন তৈরি করা হয়েছে। এই আবহাওয়া দফতরের পক্ষ থেকে জানানো হয়েছে, সেখানে সর্বোচ্চ তাপমাত্রা ৪৪ ডিগ্রি সেলসিয়াস। রামটেকে অবস্থিত অটোমেটিক ওয়েদার স্টেশনের পক্ষ থেকেও জানানো হয়েছে, সেখানে সর্বোোচ্চ তাপমাত্রা ৪৪ ডিগ্রি সেলসিয়াস।

তাপপ্রবাহে নড়েচড়ে বসেছে কেন্দ্রীয় সরকার

দিল্লির সর্বোচ্চ তাপমাত্রা প্রায় ৫৩ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছে যাওয়ার পর নড়েচড়ে বসেছে কেন্দ্রীয় সরকার। তাপমাত্রা ঠিকমতো নথিভুক্ত হচ্ছে কি না, সেটা নিয়েই প্রশ্ন তোলা হয়েছে। আঞ্চলিক আবহাওয়া দফতরের কর্তারাও বলেছেন, ৩৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা ছাড়িয়ে গেলেই অটোমেটিক ওয়েদার স্টেশনগুলির সেন্সরে গোলযোগ দেখা যাচ্ছে। ফলে ঠিকমতো তাপমাত্রা মাপা হচ্ছে কি না সে বিষয়ে সংশয় রয়েছে।

আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

আরও পড়ুন-

ভয়ঙ্কর! এল নিনো-র কারণেই বছর বছর বাড়বে তাপমাত্রা, কমবে বৃষ্টিপাত, তোলপাড় হতে পারে জনজীবন

Monsoon: কেরালায় চলে এল বর্ষা, এগোচ্ছে উত্তর-পূর্ব ভারতে, কবে আসবে বাংলায়?

আর মাত্র কয়েকটা দিন! বর্ষার আগেই ফের বৃষ্টি বঙ্গ জুড়ে! প্রবল দাবদাহ থেকে মুক্তি কবে? জেনে নিন

Share this article
click me!

Latest Videos

Suvendu Adhikari : 'পুলিশ তো তৃণমূলের ক্যাডার তাহলে কীভাবে থ্রেট কালচার বন্ধ হবে?' বিস্ফোরক শুভেন্দু
প্রতিবাদের সুর হল আরও তীব্র! আরও কর্মসূচির ঘোষণা জুনিয়র চিকিৎসকদের গণ কনভেনশনে | RG Kar Protest
হুগলির বন্যা মোকাবিলায় এসডিও স্মিতা সান্যাল শুক্লা, নিলেন সাধারণ মানুষকে রক্ষা করার দায়িত্ব
সাগর দত্তের নার্সিং স্টাফদের আর জি কর করে দেওয়ার হুমকি, প্রতিবাদে MSVP-কে ঘিরে বিক্ষোভ | Agitation
Firhad Hakim- এর ওএসডি-র বিরুদ্ধে তোলাবাজির অভিযোগ! কী বললেন Mayor Firhad Hakim | Firhad Hakim