হিজাব ইস্যুতে কংগ্রেস নেতার ধর্ষণ মন্তব্য, নারীদের নিয়ে উপহাস বলল নেটিজেনরা

কর্নাটকের বিজেপি বিধায়কের এই মন্তব্যের তীব্র সমালোচনা করেছে বিজেপির অনুগামীরা। প্রীতি গান্ধী নামে এক নেটিজেন কর্নাটকের বিধায়কের সাক্ষাৎকারের একটি ভিডিও সোশ্যায় মিডিয়ায় পোস্ট  করে বলেছেন, বেশ কয়েক মাস ধরেই জিন্স ইস্যুতে বিজেপি (BJP) নেতার মন্তব্য নিয়ে সরব হয়েছিল সংবাদ মাধ্যম। 

Web Desk - ANB | Published : Feb 14, 2022 4:42 AM IST

হিজাবকাণ্ডে উত্তাল কর্নাটক (Karnataka Hijab Row)। তারই মধ্যে রীতিমত বিস্ফোরক মন্তব্য করেছেন কংগ্রেসের বিধায়ক জামির আহমেদ (Congress MLA Jameer Ahmed)। রবিবার তিনি বলেছেন, ভারতে সর্বাধিক সংখ্যক ধর্ণের (Rape) ঘটনা নথিভুক্ত হয়েছে। কারণ এই দেশের মহিলারা পর্দানশীন নয় বলেও। সংবাদ সংস্থা এএনআইকে দেওয়া একটি সাক্ষাৎকারে জামির আহমেদ বলেছেন, মেয়েরা বড় হলেই তাদের হিজাব পরিয়ে দেওযা হয়। মেয়ের সৌন্দর্য লুকানোর চেষ্টা থেকেই এসেছে হিজাবের ধারনা। তিনি আরও বলেছেন তিনি মনে করেন মেয়েদের সৌন্দর্য দেখানো উচিৎ নয়। ভারতী নারীরা পর্দাশীল নয় বলেও দেশে সর্বাধিক সংখ্যক ধর্ষণের ঘটনা ঘটছে। এমনটিই দাবি করেছেন তিনি।  তিনি আরও বলেছেন হিজাব পরা বাধ্যতামূলক নয়। কিন্তু এই প্রর্থা দীর্ঘদিন ধরেই চলে আসছে। তাই এটি একটি অভ্যাসে পরিণত হয়েছে বর্তমানে। 

কর্নাটকের কংগ্রেস বিধায়কের এই মন্তব্যের তীব্র সমালোচনা করেছে বিজেপির অনুগামীরা। প্রীতি গান্ধী নামে এক নেটিজেন কর্নাটকের বিধায়কের সাক্ষাৎকারের একটি ভিডিও সোশ্যায় মিডিয়ায় পোস্ট  করে বলেছেন, বেশ কয়েক মাস ধরেই জিন্স ইস্যুতে বিজেপি (BJP) নেতার মন্তব্য নিয়ে সরব হয়েছিল সংবাদ মাধ্যম। কিন্তু এখন কর্নাটকের নেতা জামির আহমেরেদর মন্তব্যের কোনও সমালোচনা হচ্ছে না। কিন্তু কর্নাটকের বিজেপি নেতার মন্তব্য দলীয় নেত্রী প্রিয়াঙ্কা গান্ধীর সঙ্গে ভিন্ন মত পোষণ করেন। কারণ প্রিয়াঙ্কা হিজাবের সমর্থনেই মত প্রকাশ করেছেন। প্রিয়াঙ্কা হিজাবের সঙ্গে বিকিনি পরাকেও সমর্থন করেছেন। তিনি আরও বলেছেন, কংগ্রেস দেশের নারীদের নিয়ে ক্রমাগত উপহাস করে যাচ্ছে। 

প্রিয়াঙ্কা গান্ধী (Priyanka Gandhi) টুইট করে বলেন 'বিকিনি, ঘোমটা, জিন্স বা হিজাব-মহিলারা কী পরতে চান সেই সিদ্ধান্ত তাঁরা নিজেরাই গ্রহণ করুন।' এক মহিলা  কী পরবেন সেই সিদ্ধান্ত তাঁরা নিজেরাই গ্রহণ করুক। মহিলাদের এভাবে অযোথা হয়রানি বন্ধ করা হোক। তিনি আরও বলেছেন ভারতীয় সংবিধান মহিলাদের সেই অধিকার দিয়েছে। প্রিয়াঙ্কা গান্ধী উত্তর প্রদেশ নির্বাচনে তোলা তাঁর জনপ্রিয় স্লোগান লেড়কি হু লড়সাকতি হু- এটিও হ্যাশট্যাগ করেন। প্রিয়াঙ্কা গান্ধীর এই টুইটের উত্তরও দিয়েছেন রাহুল গান্ধী। তিনি থাম্বস-আপ ইমোজি দিয়েছেন।

বিদেশ মন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচি (ArindamBagchi) জানিয়েছেন, ভারতকে যাঁরা ভালোভাবে জানেন তাঁরাই বাস্তবতার উপলব্ধি করতে পারবেন। কর্নাটকের কিছু শিক্ষা প্রতিষ্ঠানে পোশাক সংক্রান্ত বিষয় যে জটিলতা তৈরি হয়েছে তা কর্নাটক হাইকোর্টের বচারাধীন বিষয়ে রয়েছে। তাই সেই বিষয়ে মন্তব্য করা যথাযথ নয়। অরিন্দম বাগচী জানিয়েছেন, 'আমাদের সাংবিধানিক কাঠামো, প্রক্রিয়ার পাশাপাশি আমাদের গণতান্ত্রিক নীতি - রাজনীতি হল সেই প্রেক্ষাপট যেখানে সমস্যাগুলি বিবেচনা করা হয়। ও তা সমাধান করা যায়। ভারতকে যারা জানে তারাই বাস্তাবতাগুলি উপলব্ধি করতে পারবে। তাই আমাদের দেশের অভ্যন্তরীন বিষয়গুলিতে অনুপ্রাণিত মন্তব্যগুলিকে স্বাগত জানান হবে না। 

কর্নাটকের হিজাব (Karnataka Hijab Row) ইস্যুতে শুক্রবার রাত থেকেই সরব হয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রের (USA) একটি সরকারি সংস্থা। সংস্থার পক্ষ থেকে বলা হয়েছে স্কুলে বা ক্যাম্পাসে হিজাব নিষিদ্ধ করার অর্থ হল ধর্মীয় স্বাধীনতায় হস্তক্ষেপ করা। মার্কিন যুক্তরাষ্ট্রের এই সংস্থা বিদেশি ধর্মীয় স্বাধীনতার ওপর নজরদারি করে।  ইন্টারন্যাশানাল ফ্রিডম বা আইআরএফ (IRF) এর অ্যাম্বাসেডর রাশাদ হুসেন সোশ্যার মিডিয়ায় বার্তা দিয়ে কর্নাটকের কথা উল্লেখ করে বলেছেন, স্কুলে হিজাব নিষিদ্ধ করার ধর্মীয় স্বাধীনতা লঙ্ঘন করার সামিল। 

আজ পঞ্জাবে প্রধানমন্ত্রী মোদীর সভা, কড়া নিরাপত্তায় ঘেরা জলন্ধর

শেষ দফায় তিনটি রাফল যুদ্ধবিমান আগামী সপ্তাহেই দেশে আসছে

ইসরোর পিএসএলভি-সি৫২-র সফল উৎক্ষেপণ, দেখুন সেই ভিডিও

Share this article
click me!