৭ মার্চ তারিখটার সঙ্গে জড়িয়ে আছে বিষণ্ণতার স্মৃতি, একের পর এক মর্মান্তিক বিস্ফোরণে জর্জরিত হয়ে পড়েছিল ভারত

শুধু দোল পূর্ণিমার আনন্দের উৎসব নয়, ৭ মার্চ তারিখটার সঙ্গে মিশে আছে ভারতের রক্তাক্ত ইতিহাস। ফিরে দেখা সেসব দিন।

Web Desk - ANB | Published : Mar 7, 2023 8:13 AM IST

৭ মার্চ ভারতের ইতিহাসে একের পর এক বিস্ফোরণের ঘটনার দিন। প্রথমটি ঘটেছিল ২০০৬ সালে, দ্বিতীয়টি ২০১৭-তে। ২০০৬ সালে এই দিনেই পর পর বিস্ফোরণে কেঁপে ওঠে উত্তরপ্রদেশ। বারাণসীর সঙ্কটমোচন মন্দিরের পর আবার ওই দিনেই বিস্ফোরণে কেঁপে ওঠে বারাণসীর ক্যান্টনমেন্ট স্টেশন। এরপর আবার ২০১৭ সালে বিস্ফোরণ হয় ভোপাল থেকে উজ্জ্বয়িনীগামী প্যাসেঞ্জার ট্রেনে।

উত্তরপ্রদেশের বিস্ফোরণে কমপক্ষে ৩০ জনের মৃত্যু হয়েছিল। আহত হন প্রায় ১০০ জন। ওই ঘটনার পর ২০২২ সালের ৫ এপ্রিল প্রয়াগরাজ জেলার ফুলপুর গ্রাম থেকে গ্রেফতার করা হয়ে ওয়ালিউল্লাহ নামের এক সন্ত্রাসবাদীকে। তারপর ওই বছরেই তাঁর মৃত্যুদণ্ডের সাজা ঘোষণা করা হয়।

অপরদিকে, ২০১৭ সালের ৭ মার্চ ভোপাল থেকে উজ্জ্বয়িনীগামী প্যাসেঞ্জার ট্রেনে একটি বিস্ফোরণ হয়, যার আঘাতে গুরুতরভাবে আহত হয়েছিলেন ৯ জন যাত্রী। এই ঘটনার জেরে মহম্মদ ফয়জল, গউস মহম্মদ খান, মহম্মদ আজহার, আতিক মুজাফফর, মহম্মদ দানিস, মহম্মদ সইদ, মির হুসেন এবং আসিফ ইকবাল নামের মোট ৮ জন আইএস জঙ্গিকে ফাঁসির সাজা ঘোষণা করে এনআইএ আদালত। তবে, এই বিস্ফোরণটি আসলে করার পরিকল্পনা ছিল লখনউ থেকে ভোপালগামী পুষ্পক এক্সপ্রেসে। সেই পরিকল্পনা কার্যকর না হওয়ায় ভোপাল স্টেশনে নেমে উজ্জয়িনীগামী প্যাসেঞ্জার ট্রেনের শেষ কামরায় বিস্ফোরকটি রেখে দিয়ে পালিয়ে যায় জঙ্গিরা।

আরও পড়ুন-

হরিদেবপুরে প্রকাশ্য রাস্তায় চিৎ হয়ে পড়ে রয়েছেন তরুণী, দোল উৎসবের শুরুতেই কলকাতায় ছন্দপতন
কুন্তলের অ্যাকাউন্ট থেকে লক্ষ লক্ষ টাকা ঢুকেছিল ‘বান্ধবী’ সোমার অ্যাকাউন্টে, তারপরেও খোঁজ পাওয়া গেল যুবনেতার অগুন্তি ‘বান্ধবী’র

দোল পূর্ণিমা ২০২৩ LIVE: রঙের উৎসবের আনন্দে দেখে নিন স্কিনকেয়ার টিপস থেকে শুরু করে দোলের রাশিফল-সহ সমস্ত গুরুত্বপূর্ণ খবরাখবর এক নজরে
ইডি-র হাতে সমর্পিত হয়ে গেলে আজই দিল্লিতে অনুব্রত মণ্ডল, দোলের দিন সকালেই স্বাস্থ্য পরীক্ষা

Share this article
click me!