হিন্দু মন্দিরে মুসলিম দম্পতির নিকাহ, বিশ্ব হিন্দু পরিষদ ও রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘের উপস্থিতিতে বিয়ে দিলেন মৌলবিরা

দোল উৎসবের আগেই এমন আনন্দ উদযাপনের রীতি দিয়ে সাম্প্রদায়িক সম্প্রীতির নজির গড়লেন ধর্মীয় বার্তাবাহকরা। স্বাভাবিকভাবেই অত্যন্ত খুশি নবদম্পতির পরিবার। 

Web Desk - ANB | Published : Mar 7, 2023 2:51 AM IST

আজই দোল উৎসব, আগামিকাল হোলি। পূর্ণিমার প্রাক্কালে শুভ লগ্নে এক হয়ে গেল চার হাত। সাক্ষী থাকলেন দুটি ভিন্ন ধর্মের বার্তাবাহকরা। নবজীবনের উদ্যোগকালে সাম্প্রদায়িক সম্প্রীতির নজির দেখতে পেল সিমলা।

সোমবার সিমলা জেলার রামপুরে একটি হিন্দু মন্দির চত্বরে ইসলামিক বিয়ের রীতি অনুসারে বিবাহ সম্পন্ন হল মুসলিম দম্পতির। এই মন্দিরটি হল ঠাকুর সত্যনারায়ণ মন্দির, এখানেই সম্পন্ন হয় বিয়ের আনুষ্ঠানিক ক্রিয়াকলাপ। মন্দিরটি এলাকার দক্ষিণপন্থী দল দ্বারা পরিচালিত। বিশ্ব হিন্দু পরিষদ (ভিএইচপি) এবং রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘ (আরএসএস), দুইয়ের মেলবন্ধনে চালিত এই মন্দিরেই চার হাত এক হয়ে গেল ঘটা করে।

তবে, ঠাকুর সত্যনারায়ণ মন্দির শুধুমাত্র হিন্দুদের প্রার্থনাস্থলই নয়। এটি ভিএইচপি এবং আরএসএস সংস্থার অফিসও। সংবাদ সংস্থা জানিয়েছে, নিকাহ (বিয়ে) অনুষ্ঠানটি মৌলবির উপস্থিতিতে মন্দির প্রাঙ্গণে সম্পাদিত হয়। অনুষ্ঠানের সময় হিন্দু ও মুসলিম, উভয় সম্প্রদায়ের মানুষই উপস্থিত ছিলেন।

ঠাকুর সত্যনারায়ণ টেম্পল ট্রাস্ট রামপুরের সাধারণ সম্পাদক বিনয় শর্মা সাংবাদিকদের জানিয়েছেন, "বিশ্ব হিন্দু পরিষদ এবং রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘের জেলা কার্যালয় দ্বারা পরিচালিত হয় এই মন্দির। বিশ্ব হিন্দু পরিষদ এবং আরএসএসকে প্রায়ই ‘মুসলিম বিরোধী’ বলে অভিযুক্ত করা হয়। কিন্তু এখানে এক মুসলিম দম্পতি বিয়ে করেছেন, হিন্দু মন্দির প্রাঙ্গণে। এটাই একটা জ্বলন্ত উদাহরণ যে, সনাতন ধর্ম সর্বদা সবাইকে অন্তর্ভুক্ত করে এগিয়ে যেতে অনুপ্রাণিত করে।"

 

নবদম্পতির অভিভাবকরা জানান, পাত্র ও পাত্রী, দুজনেই একটি বহুজাতিক কোম্পানিতে কর্মরত। পাত্রীর বাবা মহেন্দ্র সিং মালিক বলেছেন, "মেয়ের বিয়ে হয়েছে রামপুরের সত্যনারায়ণ মন্দির কমপ্লেক্সে। শহরের মানুষ, তা বিশ্ব হিন্দু পরিষদ হোক বা মন্দিরের কর্তৃপক্ষ, সকলে ইতিবাচক ও সক্রিয়ভাবে নেতৃত্ব দিয়েছেন। এই বিয়ের আয়োজনে সকলে সহযোগিতা করেছেন।"

তিনি আরও বলেন, এর মাধ্যমে রামপুরবাসী জনগণের মধ্যে ভ্রাতৃত্বের বার্তা পৌঁছে গিয়েছে। "একজন অন্যজনকে এমন কিছু বলে বিভ্রান্ত করবে না, যাতে পারস্পরিক ভ্রাতৃত্ব নষ্ট হয়।"

আরও পড়ুন-

বৃষ্টির পূর্বাভাসের মধ্যেই বেড়ে গেল কলকাতার তাপমাত্রা, দোলের দিন কেমন থাকবে বাংলার আবহাওয়া?

মঙ্গলবার কি জ্বালানির দামে হেরফের, নাকি আপাতত স্থিতিশীল রইল দর? চোখ রাখুন লেটেস্ট আপডেটে

হৈমন্তী গঙ্গোপাধ্যায়, নাকি সোমা চক্রবর্তী, নিয়োগ দুর্নীতিকাণ্ডে কুন্তল ঘোষের ‘রহস্যময়ী’ আসলে কে? জেরায় বসতে চলেছে ইডি

Share this article
click me!