'সংবিধানের আদর্শ অভিভাবক', নব নির্বাচিত উপরাষ্ট্রপতি জগদীপ ধনখরকে শুভেচ্ছা বার্তায় বললেন অমিত শাহ

দেশের ১৪তম উপরাষ্ট্রপতি (14th vice president) নির্বাচিত হয়েছেন জগদীপ ধনকর (Jagdeep Dhankhar)। হারিয়েছেন বিরোধী জোটের প্রার্থী মার্গারেট আলভাকে। জয়ের পর তাকে শুভেচ্ছা জানালেন কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রী অমিত শাহ (Amit Shah)।
 

Web Desk - ANB | Published : Aug 6, 2022 5:25 PM IST

দেশের ১৪ তম উপরাষ্ট্রপতি নির্বাচিত হয়েছেন জগদীপ ধনখর। এনডিএ প্রার্থী জগদী ধনখড় বিরোধী জোটের প্রার্থী মার্গারেট আলভাকে ৩৪৬ ভোটে হারিয়ে দেশের নয়া উপরাষ্ট্রপতি নির্বাচিত হয়েছেন। এই জয়ের পর থেকেই শুভেচ্ছার জোয়ারে ভাসছেন জগদীপ ধনখর।  নতুন সাংবিধানিক পদে নির্বাচিত হওয়ার পর কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ শনিবার জগদীপ ধনখরকে তার উপরাষ্ট্রপতি পদে নির্বাচিত হওয়ার জন্য অভিনন্দন জানিয়েছেন। শুভেচ্ছা জানানোর পাশাপাশি কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রী বলেছেন যে তিনি রাজ্যসভার চেয়ারম্যান হিসাবে কাজ করার পাশাপাশি এই পদে অধিষ্ঠিত হওয়ার সময় সংবিধানের একজন আদর্শ অভিভাবক হিসাবে প্রমাণিত হবেন।

উপরাষ্ট্রপতি নির্বাচনের ফলাফল ঘোষণার পর সোশ্যাল মিডিয়ায় ট্য়ুইট করেন অমিত শাহ। সেখানেই জগদীপ ধনখরকে শুভেচ্ছা জানান তিনি। অমিত শাহ নিজের ট্যুইটে লেখেন,'আমি বিশ্বাস করি ভাইস প্রেসিডেন্ট এবং রাজ্যসভার চেয়ারম্যান হিসেবে জগদীপ ধনখর সংবিধানের একজন আদর্শ অভিভাবক হিসেবে প্রমাণিত হবেন। এই জয়ে আমি তাকে অভিনন্দন জানাই।' পাশাপাশি রাষ্ট্রপতি নির্বাচনের পর উপরাষ্ট্রপতি নির্বাচনে বিজেপির নেতৃত্বাধীন এনডিএ জোটের দল ও অন্যান্য দলগুলি জগদীপ ধনখরকে সমর্থনের জন্য কৃতজ্ঞতা প্রকাশ করেছে। ট্যুইটে অমিত শাহ  লেখেন,মোদীজির নেতৃত্বে, ধনখরজিকে সমর্থন করার জন্য এনডিএ জোট, অন্যান্য দল এবং সংসদ সদস্যদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি।

 

 

প্রসঙ্গত, শনিবার সকাল ১০টা থেকে বিকাল পাঁচটা অবধি চলেছে ভোটগ্রহণ। সাংসদের দুই কক্ষের সাংসদরা ভোট দিয়েছেন। দুই কক্ষ মিলিয়ে দেশে সাংসদ সংখ্যা ৭৮৮ জন। এর মধ্যে রাজ্যসভায় ৮ জন সাংসদের পদ খালি রয়েছে। ৭৮০ জন সাংসদের মধ্যে ৭২৫ জন সাংসদ ভোট দিয়েছেন বলে জানা গিয়েছে।  তারমধ্যে ৫২৮টি ভোট পেয়েছেন এনডিএ প্রার্থী জগদীপ ধনখড়। আর বিরোধীদের প্রার্থী মার্গারেট আলভার প্রাপ্ত ভোট মাত্র ১৮২। বাতিল হয়েছে ১৫টি ভোট। শেষ পর্যন্ত ৩৪৬ ভোটে জেতেন ধনখর। জানা গিয়েছে, এনডিএ-র জোট সঙ্গী ছাড়াও একাধিক আঞ্চলিক দলের ভোট গিয়েছে জগদীপ ধনখড়ের ঝুলিতে। নবীন পট্টনায়েকের বিজু জনতা দল, জগনমোহন রেড্ডির ওয়াইএসআর কংগ্রেস, মায়াবতীর বহুজন সমাজবাদী পার্টি, চন্দ্রবাবু নাইডুর তেলেগু দেশম পার্টি, পঞ্জাবের অকালি দল এবং শিবসেনার একনাথ শিণ্ডে শিবিরের সাংসদরা ভোট দিয়েছেন জগদীপ ধনখড়কে। এর মধ্যে তৃণমূলের সাংসদরা ভোট দান থেকে নিজেকে বিরত রেখেছিলেন। যদিও তৃণমূল সাংসদ শিশির অধিকারী ও দিব্যেন্দু অধিকারী দলের নির্দেশ অমান্য করেই সংসদে গিয়ে ভোট দিয়েছেন।

Read more Articles on
Share this article
click me!