ধনখড়ই দেশের পরবর্তী উপরাষ্ট্রপতি, প্রকাশ হতে চলেছে প্রাপ্ত ভোটের সংখ্যা

রাজনৈতিক পর্যবেক্ষণ অনুযায়ী , এনডিএ প্রার্থী জগদীপ ধনখড়ই হতে চলেছেন দেশের পরবর্তী উপরাষ্ট্রপতি। প্রতিদ্বন্দ্বী মার্গারেট আলভা এই নির্বাচনে বেশ খানিকটা পিছিয়েই আছেন।

Sahely Sen | / Updated: Aug 06 2022, 10:19 PM IST

ভারতের ১৬তম উপরাষ্ট্রপতি কে হতে চলেছেন? চলছে ভোট। রাজনৈতিক পর্যবেক্ষণ অনুযায়ী ধারণা করা হচ্ছে যে, এনডিএ প্রার্থী জগদীপ ধনখড়ই হতে চলেছেন দেশের পরবর্তী উপরাষ্ট্রপতি। মনে করা হচ্ছে, কেবলমাত্র বিজেপির ভোট পেয়েই তিনি এই কঠিন লড়াইটি সহজেই জিতে ফেলতে পারবেন। তাঁর প্রতিদ্বন্দ্বী মার্গারেট আলভা এই নির্বাচনে বেশ খানিকটা পিছিয়েই আছেন।

শনিবার সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত সংসদ ভবনে উপরাষ্ট্রপতি নির্বাচনের ভোটদান পর্ব। অন্যান্য নির্বাচনের মতো দেশের উপরাষ্ট্রপতি নির্বাচনের অনুষ্ঠানে কোনও সাধারণ নাগরিক অংশগ্রহণ করতে পারবেন না। বরং সাধারণ নাগরিক কর্তৃক নির্বাচিত জনপ্রতিনিধিদের দ্বারাই দেশের দ্বিতীয় নাগরিক নির্বাচিত হয়ে থাকেন। আজ সকালে বুথ খোলার পরেই ভোট দিয়ে গিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বিকেল পাঁচটা পর্যন্ত সংসদ ভবনে ভোটদান চলেছে। কিছু ক্ষণেই হবে ফল ঘোষণা।

ভারতে উপরাষ্ট্রপতি হওয়ার জন্য প্রয়োজন মোট ৩৭১টি ভোট। সংবাদ সংস্থা জানিয়েছে, পশ্চিমবঙ্গের প্রাক্তন রাজ্যপাল জগদীপ ধনখড়ের ঝুলিতে পড়তে চলেছে ৫২৭টি ভোট। যা মোট ভোটের ৭০ শতাংশ। অর্থাৎ, চূড়ান্ত পর্বে এই সংখ্যক ভোট পেলে বিদায়ী উপরাষ্ট্রপতি এম বেঙ্কাইয়া নাইডুর থেকেও ২ শতাংশ বেশি ভোট পেয়ে জিতবেন ধনখড়।

উপরাষ্ট্রপতি নির্বাচনে ভোট দেওয়ার কথা মোট ৭৮০ জন সাংসদের। লোকসভা থেকে ৫৪৩ জন এবং রাজ্যসভা থেকে ২৪৫ জন এই নির্বাচনের অংশীদার। এই মুহূর্তে রাজ্যসভায় খালি রয়েছে ৮ টি আসন। ভোটদান থেকে বিরত থেকেছেন তৃণমূল কংগ্রেসের ৩৬ জন সাংসদ। যদিও এই ৩৬ জনের মধ্যে থেকে শেষ পর্যন্ত ভোট দিয়েছেন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীর পরিবারের সদস্য শিশির এবং দিব্যেন্দু অধিকারী। ৫ জন মনোনীত সদস্যও এনডিএ প্রার্থী ধনখড়কেই সমর্থন করছেন। হিসেব অনুযায়ী, পার্লামেন্টের মোট ৭৪৬ জন ভোটার শনিবার জগদীপ ধনখড় ও  মার্গারেট আলভার ভাগ্য নির্ধারণ করছেন।

হাওড়ার অশান্তির আবহে আইনশৃঙ্খলা নিয়ে প্রশ্ন রাজ্যপালের
কেকের মৃত্যুর জন্য দায়ী রাজ্য প্রশাসন দাবি রাজ্যপাল জগদীপ ধনকরের
 আইন নয়, শাসকের রাজত্ব চলছে বাংলায়, মুখ্যমন্ত্রীকে পাল্টা নিশানা রাজ্যপালের

Read more Articles on
Share this article
click me!